দুইটি সোনা জয়ের লক্ষ্য রোমান সানাদের

পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান ও ফেডারেশনের কর্তাদের সঙ্গে আর্চারি দল। ছবি: আর্চারি ফেডারেশন
পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান ও ফেডারেশনের কর্তাদের সঙ্গে আর্চারি দল। ছবি: আর্চারি ফেডারেশন
আগামী মাসে শুরু হতে যাওয়া দক্ষিণ এশিয়ান গেমসে দুইটি সোনা জিততে চায় আর্চারি।


২০১৯ সাল দেশের আর্চারির জন্য অর্জনের বছর। এই বছরে এখন পর্যন্ত আন্তর্জাতিক অঙ্গন থেকে ৩টি সোনাসহ মোট ১৭টি পদক জিতেছেন আর্চাররা। এই ধারাটা দক্ষিণ এশিয়ান গেমসেও বজায় রাখতে চায় তারা। আগামী মাসে নেপালে অনুষ্ঠিত হতে যাওয়া এসএ গেমসে দুইটি সোনা জয়ের লক্ষ্যের কথা জানিয়েছে আর্চারি ফেডারেশন। আজ পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান সিটি গ্রুপের সঙ্গে নতুন চুক্তি অনুষ্ঠানে নিজেদের লক্ষ্যের কথা জানিয়েছেন ফেডারেশনের সাধারণ সম্পাদক রাজিবউদ্দিন আহমেদ চপল।

আগামী মাসে নেপালে অনুষ্ঠিত হবে এসএ গেমস। সেখানে রিকার্ভ ও কম্পাউন্ড ইভেন্ট থেকে সোনা জয়ের প্রত্যাশার কথা শুনিয়েছেন রাজিবউদ্দিন, ‘দুইটি সোনা জয়ের লক্ষ্য নিয়ে এসএ গেমসে যাব। প্রস্তুতিটা ভালো হয়েছে। প্রাথমিকভাবে রিকার্ভ ও কম্পাউন্ড দুইটি ইভেন্ট থেকেই দুইটি সোনা আমাদের লক্ষ্য। এর বেশিও আসতে পারে।’

এসএ গেমস থেকে আগে আর্চারি সোনা না জিততে পারলেও, তাদের কথা উড়িয়ে দেওয়ার সুযোগ নেই। কারণ রোমান সানার কাঁধে ভর করে তির এখন লক্ষ্যের দিকেই ছুটছে। গত সেপ্টেম্বরেই ফিলিপাইনে অনুষ্ঠিত এশিয়া কাপ র‌্যাঙ্কিং টুর্নামেন্টে ব্যক্তিগত রিকার্ভ ইভেন্ট থেকে বাংলাদেশকে সোনা এনে দিয়েছেন রোমান। এবার তাঁর লক্ষ্য এসএ গেমস, ‘কিছুদিন যাবৎ আমরা অনেক সাফল্য পাচ্ছি। আমারও সময়টা ভালো যাচ্ছে। প্রথমবারের মতো এসএ গেমস খেলতে যাচ্ছি। প্রথম লক্ষ্য ফাইনাল নিশ্চিত করা। এর পর সোনা।’ গেমসের আগে ২০ নভেম্বর থাইল্যান্ডে এশিয়া কাপ আর্চারির চতুর্থ স্টেজ খেলতে দেশ ছাড়বেন সানারা।

আজ ছিল আর্চারির জন্য বিশেষ একটি দিনও। আজ বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনে এক সংবাদ সম্মেলনে আর্চারি ফেডারেশনের পৃষ্ঠপোষক সিটি গ্রুপ নতুন বছরের বাজেট ঘোষণা করে। শেষ দুই বছরে দলের পারফরমেন্স ভালো হওয়ায় নির্ধারিত বাজেট ২ কোটি ২০ লাখ টাকার সঙ্গে বাড়িয়েছে ২১ লাখ টাকা। ফলে চলতি অর্থবছরে আর্চারিতে বাজেট ২ কোটি ৪১ লাখ টাকা। এই টাকার বড় একটা অংশ ব্যয় করা হবে ডেভেলপমেন্ট কার্যক্রমে।