বলের বিকৃতিতে নিষিদ্ধ ওয়েস্ট ইন্ডিজ তারকা

বল টেম্পারিং করে নিষিদ্ধ হলেন নিকোলাস পুরান। ছবি: রয়টার্স।
বল টেম্পারিং করে নিষিদ্ধ হলেন নিকোলাস পুরান। ছবি: রয়টার্স।
>আফগানিস্তানের বিপক্ষে সিরিজের শেষ ওয়ানডেতে বল বিকৃত করায় ক্যারিবীয় উইকেটরক্ষক-ব্যাটসম্যান নিকোলাস পুরানকে চারটি টি-টোয়েন্টির জন্য নিষিদ্ধ করেছে আইসিসি।

বল বিকৃত করায় ৪ টি-টোয়েন্টির জন্য নিষিদ্ধ হয়েছেন ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যান নিকোলাস পুরান। গত সোমবার আফগানিস্তান-ওয়েস্ট ইন্ডিজ সিরিজের তৃতীয় ওয়ানডেতে বল টেম্পারিং করায় এই শাস্তি পেলেন তিনি।

আইসিসির আচরণবিধির লেভেল-৩ ভঙ্গ করায় পুরানকে এই শাস্তি দেওয়া হয়েছে। ভিডিও ফুটেজে দেখা গেছে, বুড়ো আঙুলের নখ দিয়ে বলের আকৃতি পরিবর্তনের চেষ্টা করছেন তিনি।

নিষিদ্ধ হওয়ায় আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের পুরোটা ও ভারতের বিপক্ষে সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচটি খেলতে পারবেন না পুরান। নিষেধাজ্ঞার পাশাপাশি তাঁর নামের পাশে ৫ ডিমেরিট পয়েন্টও যোগ হয়েছে।

আইসিসির দেওয়া এই শাস্তি মেনে নিয়েছেন পুরান। ভবিষ্যতে এমন ঘটনার পুনরাবৃত্তি হবে না বলেও আশ্বাস দিয়েছেন তিনি। এক বিবৃতিতে তিনি বলেছেন , ‘সোমবারের ম্যাচে যা হয়েছে সেটির জন্য আমি আমার সতীর্থ, সমর্থক ও আফগানিস্তান দলের কাছে ক্ষমাপ্রার্থী। আমি স্বীকার করছি, ওই মুহূর্তে ভুল একটি সিদ্ধান্ত নিয়ে ফেলেছিলাম। আইসিসির শাস্তিও মেনে নিচ্ছি আমি। আমি সবাইকে আশ্বস্ত করছি, ভবিষ্যতে এমন ঘটনার পুনরাবৃত্তি হবে না। আমি এই ঘটনা থেকে শিক্ষা নিয়ে ভবিষ্যতে আরও শক্তিশালী হয়ে ফেরত আসব।’

আফগানিস্তানের বিপক্ষে ৩-০ ব্যবধানে জেতা ওয়ানডে সিরিজে ব্যাট হাতে বেশ ছন্দে ছিলেন এই বাঁহাতি ব্যাটসম্যান। সিরিজের দ্বিতীয় ম্যাচে ৫০ বলে ৬৭ রানের ইনিংস খেলে ম্যাচসেরাও হন তিনি।