'লোকে বলে বাংলাদেশ নাকি শুধু ক্রিকেট পাগল দেশ!'

>ম্যাচের পাঁচ ঘণ্টা আগ থেকেই টিকিটের জন্য স্টেডিয়ামের সামনে লম্বা সারিতে দাঁড়িয়ে বাংলাদেশ সমর্থকেরা। ওমানে রাজধানী মাসকাটের সুলতান কাবুস স্পোর্টস কমপ্লেক্সে বিশ্বকাপের বাছাইপর্বে আজ বাংলাদেশের ম্যাচটা আজ রাত নয়টায়

র‍্যাঙ্কিং যদি হয় বিবেচ্য, এই ম্যাচে বাংলাদেশের হয়তো তেমন আশা করার কিছু নেই। ওমান ফিফা র‍্যাঙ্কিংয়ে ৮৪তম, বাংলাদেশ ঠিক ১০০ ধাপ নিচে। তারওপর ম্যাচটা ওমানের মাটিতে! ‘কঠিন চ্যালেঞ্জ’ শব্দজোড়াও হয়তো পুরোপুরি বোঝাতে পারবে না, ২০২২ কাতার বিশ্বকাপের বাছাইপর্বে আজ বাংলাদেশের চ্যালেঞ্জটা আসলে কতটা কঠিন।

ফুটবলপ্রেমী মনে আশার রেণু তো আর র‍্যাঙ্কিং মানে না। তারওপর ওমানে পরবাসে থাকা বাংলাদেশিদের জন্য এই ম্যাচটা দেশপ্রেমের আবেগেও টোকা দিয়ে যায়। দুইয়ে মিলিয়ে কী হয়, সেটিরই প্রমাণ হয়তো ভিডিওটি। ওমানের রাজধানী মাসকাটের সুলতান কাবুস স্পোর্টস কমপ্লেক্সে ম্যাচটা আজ বাংলাদেশ সময় রাত নয়টায়, কিন্তু ম্যাচের পাঁচ ঘণ্টা আগ থেকেই স্টেডিয়ামের সামনে ভিড় জমিয়েছেন ওমানপ্রবাসী বাংলাদেশিরা।

খেলা দেখার জন্য পাঁচ ঘণ্টা আগেই হাজির হয়ে গেছে বাংলাদেশের সমর্থকেরা। ছবি: জো মরিসনের টুইটার
খেলা দেখার জন্য পাঁচ ঘণ্টা আগেই হাজির হয়ে গেছে বাংলাদেশের সমর্থকেরা। ছবি: জো মরিসনের টুইটার

টুইটারে ভিডিওটা যিনি ছড়িয়ে দিয়েছেন, ফেসবুকে স্প্যানিশ লিগের ম্যাচ দেখা বাংলাদেশি সমর্থকদের কাছে তিনি বেশ পরিচিত—ফেসবুকে লা লিগার সম্প্রচার অনুষ্ঠানের সঞ্চালক জো মরিসন। যে অনুষ্ঠানে অতিথি বিশ্লেষক হয়ে কয়েকবার গেছেন বাংলাদেশ ফুটবল দলের অধিনায়ক জামাল ভূঁইয়াও। নিজ দেশের ম্যাচ দেখতে প্রবাসী বাংলাদেশিদের এই আগ্রহ দেখে মুগ্ধ জো মরিসন। অন্য সূত্র থেকে পাওয়া ভিডিওটা টুইট করে ক্যাপশনে লিখেছেন, ‘সুলতান কাবুস স্টেডিয়ামে ওমান-বাংলাদেশ ম্যাচটা দেখার জন্য বাংলাদেশি সমর্থকেরা পাঁচ ঘণ্টা আগ থেকে স্টেডিয়ামের সামনে সারি বেঁধে দাঁড়িয়ে আছেন! আর লোকে বলে বাংলাদেশ নাকি শুধু ক্রিকেট পাগল দেশ!’

সমর্থকদের কাজ শেষ। বাংলাদেশের ফুটবল পাগলামির কথা বিশ্বকে জানানো হয়ে গেছে। আজ মাঠে যে তাঁরা গর্জন তুলবেন এটাও জানা। এবার ফুটবলারদের দায়িত্ব বিশ্বের কাছে নিজেদের জানান দেওয়া।