বাংলাদেশকে রানপাহাড়ে পিষ্ট করছে ভারত

সেঞ্চুরি তুলে নেওয়া আগারওয়ালকে অভিনন্দন জানাচ্ছেন রাহানে। ছবি: এএফপি
সেঞ্চুরি তুলে নেওয়া আগারওয়ালকে অভিনন্দন জানাচ্ছেন রাহানে। ছবি: এএফপি

ভারতের লিড তিন শ পেরিয়ে যাওয়ার পর থেকেই অনেকের অপেক্ষা ছিল কখন ইনিংস ঘোষণা করা হবে? এ ভাবনা অবশ্যই বাংলাদেশের প্রথম ইনিংস (১৫০ রান) বিচারে। কিন্তু বিরাট কোহলির মনে কী কাজ করেছে কে জানে! ৬ উইকেটে ৪৯৩ রান তুলে ইন্দোর টেস্টের দ্বিতীয় দিন শেষ করেছে ভারত। প্রথম ইনিংসেই ৩৪৩ রানের লিড পেয়ে গেছে স্বাগতিকেরা। বোঝাই যাচ্ছে, কাল দ্রুত আরও কিছু রান তুলে লিডটা ‘এভারেস্ট’–এর মতো কোনো উচ্চতায় তুলে থামবে ভারত। অবশ্য কোহলি যদি এর মধ্যেই ইনিংস ব্যবধানে জয়ের সুবাস পেয়ে থাকেন তাতে দোষের কিছু নেই।

১ উইকেটে ৮৬ রানে প্রথম দিনের খেলা শেষ করা ভারত আজ ৫ উইকেট হারিয়ে ৪০৭ রান তুলেছে। স্বাগতিকেরা এরই মধ্যে যে লিড পেয়েছে তাতে আজ রাতে মুমিনুলদের ঘুমটা ভালো হওয়ার কথা নয়। প্রতিপক্ষ খেলোয়াড়দের কথা অবশ্য ভিন্ন।  ২৪৩ রান করে প্রায় সারাদিন ভারতের ইনিংস টানা মায়াঙ্ক আগারওয়াল আজকের সেরা পারফরমার। আবু জায়েদ ৪ উইকেট পেলেও স্রোতটা যে তাঁর বিপরীতে। শেষ সেশনে উমেশ যাদবের ১০ বলে অপরাজিত ২৫ রান গ্যালারির দর্শকদের আনন্দ দিয়েছে। অন্য প্রান্তে ৬০ রানে অপরাজিত রবীন্দ্র জাদেজা।

সকালের সেশনে বাংলাদেশকে ভালো শুরু এনে দিয়েছিলেন আবু জায়েদ। দ্রুুতই ফিরিয়েছেন চেতেশ্বর পুজারা ও বিরাট কোহলিকে। কিন্তু তারপর থেকে ঘাম ছুটে যাচ্ছে বাংলাদেশ দলের। চতুর্থ উইকেটে অবিচ্ছিন্ন ১৮৫ রানের জুটি গড়ে ভারতকে রানপাহাড়ে তোলার আয়োজন চূড়ান্ত করেছেন মায়াঙ্ক আগারওয়াল–অজিঙ্কা রাহানে। কিন্তু চা বিরতির পরই অজিঙ্কা রাহানেকে (৮৬) তুলে নেন আবু জায়েদ। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ৪ উইকেটে ৩০৯ রান তুলেছে ভারত। এরই মধ্যে ১৫৯ রানের লিড নিয়েছে স্বাগতিকেরা। নিজেদের প্রথম ইনিংসে ১৫০ রানে অলআউট হয় বাংলাদেশ।

কাল শেষ সেশনে বেশ শক্ত ভিত গড়ে মাঠ ছেড়েছিলেন চেতেশ্বর পুজারা ও মায়াঙ্ক আগারওয়াল। আজ তাঁরা কত দূর যেতে পারেন সেটাই ছিল দেখার বিষয়। কিন্তু সকালের সেশনে শুরুতে বাংলাদেশকে ভালো শুরু এনে দেন পেসার আবু জায়েদ। পুজারা ফিফটি তুলে নিলেও তাঁকে বেশিক্ষণ থাকতে দেননি তিনি। এরপর রানের খাতা খোলার আগেই ফিরিয়েছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলিকে (০)। 

মধ্যাহৃভোজনের পর দ্বিতীয় সেশনের পঞ্চম ওভারে সেঞ্চুরি তুলে নেন আগারওয়াল। ৮ টেস্টের ক্যারিয়ারে এটি তাঁর তৃতীয় সেঞ্চুরি। ব্যক্তিগত ৩২ রানে ইমরুল কায়েসের কাছে ‘জীবন’ পেয়েছিলেন আগারওয়াল। তাঁর ক্যাচ ফেলেন ইমরুল। 

>

ইন্দোর টেস্টে দ্বিতীয় দিনে সকালের সেশনে বাংলাদেশকে ভালো শুরু এনে দিয়েছেন পেসার আবু জায়েদ। চেতেশ্বর পুজারা ও বিরাট কোহলিকে ফিরিয়েছেন এ পেসার। কিন্তু এরপরই বড় লিড নিয়েছে ভারত

ইন্দোরে আজ দ্বিতীয় দিনে সকালের সেশনে চতুর্থ ওভারে পুজারাকে তুলে নেন আবু জায়েদ। শুরু থেকেই সুইং পাচ্ছিলেন তিনি। স্টাম্পের বাইরে করা বলে ড্রাইভ করতে গিয়ে স্লিপে ক্যাচ দেন পুজারা। চোট পেয়ে মাঠের বাইরে যাওয়া মেহেদী হাসানের বদলি হিসেবে মাঠে নামা সাইফ হাসান ক্যাচ নেন পুজারার (৫৪)। নিজের পরের ওভারে ভারতীয় ব্যাটিংয়ের ভিত কোহলিকেও ফিরিয়েছেন আবু জায়েদ। এলবিডব্লিউর আবেদন নাকচ করে দিয়েছিলেন আম্পায়ার। রিভিউ নিয়ে সিদ্ধান্তটি ভুল প্রমাণ করে কোহলিকে ড্রেসিং রুমে ফিরিয়েছে বাংলাদেশ।