ভালোবাসা কেনা যায় না

নির্ধারিত আট হাজার টিকিটের একটাও বাকি থাকেনি বাংলাদেশি সমর্থকদের ভালোবাসায়। ছবি: ফেসবুক
নির্ধারিত আট হাজার টিকিটের একটাও বাকি থাকেনি বাংলাদেশি সমর্থকদের ভালোবাসায়। ছবি: ফেসবুক

ওমানের রাজধানী মাসকাটের সুলতান কাবুস স্পোর্টস কমপ্লেক্স দেখা হয়ে গেছে বাংলাদেশের। গতকাল ওমানের বিপক্ষে বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ের ম্যাচটা প্রত্যাশিত ফল দেয়নি। ৪-১ গোলে হেরে নিজেদের গ্রুপে সবার শেষে আছে জাতীয় ফুটবল দল। কিন্তু এমন এক দিনেই অপ্রত্যাশিত এক সাফল্য দেখিয়েছেন বাংলাদেশের সমর্থকেরা। ওমানপ্রবাসী বাংলাদেশিদের ফুটবলের প্রতি ভালোবাসায় মুগ্ধ নিরপেক্ষ ফুটবলবোদ্ধারা।

ম্যাচের আগেই জো মরিসনকে মুগ্ধ করে দিয়েছিলেন বাংলাদেশি সমর্থকেরা। ম্যাচ ছিল বাংলাদেশ সময় রাত নয়টায়, কিন্তু পাঁচ ঘণ্টা আগ থেকেই স্টেডিয়ামের সামনে ভিড় জমিয়েছেন ওমানপ্রবাসী বাংলাদেশিরা। র‍্যাঙ্কিংয়ে ১৮৪-এ থাকা দলের সমর্থকদের এমন নিবেদন দেখেন মুগ্ধ হয়ে একটি ভিডিও শেয়ার করেছিলেন মরিসন। মরিসনের পরিচয়টা দেওয়ার প্রয়োজন হয়তো খুব একটা পড়ে না। তবু জানিয়ে দিতে দোষ নেই। স্প্যানিশ লিগ দেখা বাংলাদেশি সমর্থকদের কাছে বেশ পরিচিত—ফেসবুকে লা লিগার সম্প্রচার অনুষ্ঠানের সঞ্চালক জো মরিসন। যে অনুষ্ঠানে অতিথি বিশ্লেষক হয়ে কয়েকবার গেছেন বাংলাদেশ ফুটবল দলের অধিনায়ক জামাল ভূঁইয়াও। এ অনুষ্ঠানের সুবাদে আরেকটি মুখও বেশ পরিচিত, জন বুরিজ। যদিও লা লিগার দর্শকেরা সাবেক এ গোলরক্ষককে ‘বাজি’ নামেই চেনেন। কাল বাজিও ছিলেন সুলতান কাবুস স্পোর্টস কমপ্লেক্সে।

ম্যাচ শুরু হওয়ার পর মরিসন ও বাজিকে আবারও মুগ্ধ করেছেন বাংলাদেশের সমর্থকেরা। ২৮ হাজার দর্শক ধারণ ক্ষমতার অনেকটুকু অংশ ফাঁকা ছিল কাল। কিন্তু গ্যালারির একটি অংশ ছিল পরিপূর্ণ। বাংলাদেশের দর্শকদের জন্য ৮ হাজার আসন নির্ধারণ করা হয়েছিল। একটি আসনও ফাঁকা থাকেনি। বাংলাদেশের সমর্থকেরা সব আসন পূর্ণ করে গলা ফাটিয়েছেন দেশের জন্য। অন্যের মাঠে প্রতিপক্ষ দলের সমর্থকদের এমন গলাবাজিতে স্তব্ধ হয়ে গিয়েছিলেন মরিসন ও বাজি। ম্যাচ চলার সময়ই ফেসবুক ও টুইটারে বাংলাদেশি সমর্থকদের উল্লাসের ভিডিও দেখিয়েছেন। সে তুলনায় ম্রিয়মাণ স্বাগতিক দর্শকদের দেখিয়েছেন। দুই দলের সমর্থকদের মধ্যে তফাৎ বুঝিয়ে দিয়েছেন এ ভিডিওতে।

সে ভিডিওতেই বাংলাদেশি সমর্থক যে তাঁকে কত মুগ্ধ করেছে তা বুঝিয়ে দিয়েছেন মরিসন ও বাজি, ‘পুরো স্টেডিয়াম ভর্তি, প্রত্যেকটা টিকিট বিক্রি হয়ে গেছে। দেখ, সবাই দেখ। এরা কিনা অ্যাওয়ে দল। অসাধারণ। অবিশ্বাস্য, এমন অ্যাওয়ে সমর্থক। আর ঘরের মাঠের সমর্থকদের দেখুন (কোনো শব্দ নেই)। বাংলাদেশ, অবিশ্বাস্য। আমি স্তব্ধ হয়ে গেছি। এ সমর্থন আমাকে স্তব্ধ করে দিয়েছে। টাকা দিয়েও এমন সমর্থন কেনা যায় না অ্যাওয়ে দলের পক্ষে। ওদের উল্লাস শুনুন, শুনুন!’

জাতীয় দলের কোচ জেমি ডেও ম্যাচ শেষে টুইট করে সমর্থকজদের ধন্যবাদ দিয়েছেন, ‘ওমানে আজ রাতে যে ১২ হাজার বাংলাদেশি সমর্থক ছিলেন, সবাইকে অনেক অনেক ধন্যবাদ! আপনারা অসাধারণ।’

বাংলাদেশি সমর্থকদের নিয়ে মরিসনের উল্লাস দেখতে চাইলে...