সাকিবকে ছেড়ে দিল হায়দরাবাদ

বাংলাদেশের তারকা অলরাউন্ডার সাকিব আল হাসান। ছবি : এএফপি
বাংলাদেশের তারকা অলরাউন্ডার সাকিব আল হাসান। ছবি : এএফপি
>জুয়াড়িদের প্রস্তাব গোপন করে নিষিদ্ধ হওয়া বাংলাদেশের তারকা অলরাউন্ডার সাকিব আল হাসানকে বাদ দিয়েছে তাঁর আইপিএল ফ্র্যাঞ্চাইজি দল সানরাইজার্স হায়দরাবাদ

আগামী ১৯ ডিসেম্বর হবে আইপিএলের নিলাম। বর্তমান স্কোয়াডের মধ্যে কে থাকবেন আর কে থাকবেন না, গতকাল নির্ধারণ করে ফেলল ফ্র্যাঞ্চাইজিগুলো। কলকাতা নাইট রাইডার্স ও সানরাইজার্স হায়দরাবাদের মতো দলগুলোতে খেলা সাকিব আল হাসান গত আট বছরের মধ্যে এই প্রথমবারের মতো এবার আইপিএলে খেলতে পারছেন না। জুয়াড়ির প্রস্তাব গোপন করে নিষিদ্ধ হওয়া সাকিবকে দলে রাখেনি সানরাইজার্স হায়দরাবাদ।

ফলে আপাতত আইপিএলে বাংলাদেশের কোনো খেলোয়াড় থাকছে না। তবে আইপিএলের নিলামে কোনো ফ্র্যাঞ্চাইজি অন্য কোনো বাংলাদেশি তারকার প্রতি আগ্রহী হলে ভিন্ন কথা। সাকিবের নিষেধাজ্ঞা শেষ হবে আগামী বছরের ২৯ অক্টোবর। আইপিএলের মৌসুম তাঁর আগেই শেষ হয়ে যাবে। ফলে সাকিব কে দলে রেখে কোনো লাভ নেই হায়দরাবাদের।এ কারণেই সাকিবের জায়গায় অন্য কোনো বিদেশি তারকার দিকে ঝুঁকবে ফ্র্যাঞ্চাইজিটি। তবে বিশ্বসেরা অলরাউন্ডারের ঘাটতি তারা কীভাবে কাকে দিয়ে পূরণ করতে পারে, সেটা দেখার বিষয়।

সাকিব ছাড়া উল্লেখযোগ্য আর যেসব ক্রিকেটার আইপিএলে দল হারালেন:

সানরাইজার্স হায়দরাবাদ: সাকিব আল হাসান (বাংলাদেশ), ইউসুফ পাঠান (ভারত), মার্টিন গাপটিল (নিউজিল্যান্ড)

কলকাতা নাইট রাইডার্স: রবিন উথাপ্পা ও পীযুষ চাওলা (ভারত), ক্রিস লিন (অস্ট্রেলিয়া), জো ডেনলি (ইংল্যান্ড), আনরিখ নর্তিয়ে (দক্ষিণ আফ্রিকা), কার্লোস ব্রাফেট (ওয়েস্ট ইন্ডিজ)

চেন্নাই সুপার কিংস: স্যাম বিলিংস ও ডেভিড উইলি (ইংল্যান্ড), স্কট কুখেলিন (নিউজিল্যান্ড)

মুম্বাই ইন্ডিয়ানস: যুবরাজ সিং ও বারিন্দর স্রান (ভারত), এভিন লুইস ও আলজারি জোসেফ (ওয়েস্ট ইন্ডিজ), অ্যাডাম মিলনে (নিউজিল্যান্ড), জেসন বেহরেনডর্ফ ও বেন কাটিং (অস্ট্রেলিয়া), বিউরান হেনরিখস (দক্ষিণ আফ্রিকা)

রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু: প্রয়াস বর্মণ (ভারত), ডেল স্টেইন ও হেনরিক ক্লাসেন (দক্ষিণ আফ্রিকা), মার্কাস স্টয়নিস ও নাথান কোল্টার-নাইল (অস্ট্রেলিয়া), কলিন ডি গ্রান্ডহোম ও টিম সাউদি (নিউজিল্যান্ড), শিমরন হেটমায়ার (ওয়েস্ট ইন্ডিজ)

রাজস্থান রয়্যালস: জয়দেব উনাদকাট ও স্টুয়ার্ট বিনি (ভারত), অ্যাশটন টার্নার (অস্ট্রেলিয়া), ওশানে টমাস (ওয়েস্ট ইন্ডিজ), ইশ সোধি (নিউজিল্যান্ড), লিয়াম লিভিংস্টোন (ইংল্যান্ড)

কিংস ইলেভেন পাঞ্জাব: বরুণ চক্রবর্তী (ভারত), ডেভিড মিলার (দক্ষিণ আফ্রিকা), অ্যান্ড্রু টাই ও মোজেস হেনরিকেস (অস্ট্রেলিয়া), স্যাম কুরান (ইংল্যান্ড)

দিল্লি ক্যাপিটালস: হনুমা বিহারি (ভারত), ক্রিস মরিস ও কলিন ইনগ্রাম (দক্ষিণ আফ্রিকা), কলিন মানরো (নিউজিল্যান্ড)

যেসব ক্রিকেটারদের ধরে রেখেছে ফ্র্যাঞ্চাইজিগুলো:

সানরাইজার্স হায়দরাবাদ: ভুবনেশ্বর কুমার, মনীশ পান্ডে, বিজয় শঙ্কর, খলিল আহমেদ, ঋদ্ধিমান সাহা, সিদ্ধার্থ কল ও শাহবাজ নাদিম (ভারত), কেইন উইলিয়ামসন (নিউজিল্যান্ড), ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া), রশিদ খান ও মোহাম্মদ নবী (আফগানিস্তান), জনি বেয়ারস্টো (ইংল্যান্ড)

কলকাতা নাইট রাইডার্স : দীনেশ কার্তিক, কূলদীপ যাদব, শুভমন গিল, নিতিশ রানা, কমলেশ নাগরকোটি ও শিভাম মাভি (ভারত), আন্দ্রে রাসেল ও সুনীল নারাইন (ওয়েস্ট ইন্ডিজ), লকি ফার্গুসন (নিউজিল্যান্ড), হ্যারি গার্নি (ইংল্যান্ড)

চেন্নাই সুপার কিংস: মহেন্দ্র সিং ধোনি, সুরেশ রায়না, অম্বাতি রাইড়ু, মুরলি বিজয়, কেদার যাদব, রবীন্দ্র জাদেজা, হরভজন সিং ও দীপক চাহার (ভারত), শেন ওয়াটসন (অস্ট্রেলিয়া), ডোয়াইন ব্রাভো (ওয়েস্ট ইন্ডিজ), ফ্যাফ ডু প্লেসিস, লুঙ্গি এনগিদি ও ইমরান তাহির (দক্ষিণ আফ্রিকা), মিচেল স্যান্টনার (নিউজিল্যান্ড)

মুম্বাই ইন্ডিয়ানস: রোহিত শর্মা, হার্দিক পান্ডিয়া, ক্রুনাল পান্ডিয়া, যশপ্রীত বুমরা ও রাহুল চাহার (ভারত), ট্রেন্ট বোল্ট ও মিচেল ম্যাকলেনাহান (নিউজিল্যান্ড), লাসিথ মালিঙ্গা (শ্রীলঙ্কা), কুইন্টন ডি কক (দক্ষিণ আফ্রিকা), কিয়েরন পোলার্ড ও শেরফানে রাদারফোর্ড (ওয়েস্ট ইন্ডিজ)

রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু: বিরাট কোহলি, যুজবেন্দ্র চাহাল, মোহাম্মদ সিরাজ, পার্থিব প্যাটেল, শিভাম দুবে, নবদ্বীপ সাইনি, উমেশ যাদব ও ওয়াশিংটন সুন্দর (ভারত), মঈন আলী (ইংল্যান্ড), এবি ডি ভিলিয়ার্স (দক্ষিণ আফ্রিকা)

রাজস্থান রয়্যালস: সঞ্জু স্যামসান, রিয়ান পরাগ ও বরুন অ্যারন (ভারত), স্টিভ স্মিথ (অস্ট্রেলিয়া), জফরা আর্চার, বেন স্টোকস ও জস বাটলার (ইংল্যান্ড)

কিংস ইলেভেন পাঞ্জাব: লোকেশ রাহুল, ময়ঙ্ক আগরওয়াল, করুন নায়ার ও মোহাম্মদ শামি (ভারত), ক্রিস গেইল ও নিকোলাস পুরান (ওয়েস্ট ইন্ডিজ), মুজিব উর রহমান (আফগানিস্তান)

দিল্লি ক্যাপিটালস: শ্রেয়াস আইয়ার, পৃথ্বী শ, ঋষভ পন্ত, শিখর ধাওয়ান, ইশান্ত শর্মা, অমিত মিশ্র, অক্ষর প্যাটেল, রবিচন্দ্রন অশ্বিন ও অজিঙ্কা রাহানে (ভারত), সন্দ্বীপ লামিচ্ছানে (নেপাল), কাগিসো রাবাদা (দক্ষিণ আফ্রিকা), কিমো পল (ওয়েস্ট ইন্ডিজ)