ভক্তকে শাস্তির হাত থেকে বাঁচালেন কোহলি

প্রিয় ক্রিকেটারের সঙ্গে দেখা করার জন্য একদম মুখিয়ে ছিলেন সুরাজ বিস্ত। বিরাট কোহলিকে হাতের নাগালে পেয়ে নিজেকে আর আটকে রাখতে পারেননি এই ভক্ত। সব বাধা-বিপত্তি পেরিয়ে মাঠে ঢুকে কোহলির পা ধরে সম্মান করতে চাইলেন যেন। পরে কোহলি নিজে সেই ভক্তকে নিরাপত্তারক্ষীদের হাত থেকে বাঁচালেন। আর জয় করে নিলেন হাজারো ভারতীয় সমর্থকদের মন।
এভাবেই ভক্তের সঙ্গে কিছুক্ষণ কথা বলেছেন কোহলি। ছবি : এএফপি
এভাবেই ভক্তের সঙ্গে কিছুক্ষণ কথা বলেছেন কোহলি। ছবি : এএফপি

টেস্ট জেতার সব কাজ ততক্ষণে সেরে ফেলেছেন কোহলিরা। অপেক্ষা করছেন বাংলাদেশের টেল-এন্ডারদের চলে যাওয়ার। এই সময়েই ঘটল এক কাণ্ড।

বিরাট কোহলির এক ভক্ত গ্যালারির লোহার ব্যারিকেড টপকে মাঠের ভেতরে দিলেন এক ভোঁ-দৌড়। এক ছুটে পৌঁছে গেলেন প্রিয় তারকা কোহলির কাছে। ঘটনার আকস্মিকতায় একটু চমকেই গিয়েছিল ইন্দোরের নিরাপত্তাকর্মীরা। মাঠে ঢুকতে কয়েক সেকেন্ড দেরি হলো তাদের। ততক্ষণে কোহলির পা ধরে সম্মান জানান শেষ সেই ভক্তের। নিরাপত্তাকর্মীরা পরে এসে সে ভক্তকে ধরে নিয়ে যেতে চাইলেন। পিঠে দু-ঘা মারার পরিকল্পনাও করছিলেন হয়তোবা। কিন্তু ত্রাতা হিসেবে আবির্ভূত হলেন স্বয়ং কোহলি।

ভক্তকে যেন মারধর করা না হয়, কঠিন কোনো শাস্তি যেন না দেওয়া হয়, সে জন্য নিরাপত্তাকর্মীদের সঙ্গে কথা বললেন কিছুক্ষণ। ভক্তের গলা জড়িয়ে ধরে দিলেন আস্থা। ভক্তের সঙ্গে ভাব বিনিময়ও করলেন কিছুক্ষণ। ইন্দোরের হোলকার স্টেডিয়ামের সে ফুটেজ ইন্টারনেটের কল্যাণে ছড়িয়ে পড়ল বিশ্বের বিভিন্ন প্রান্তে। আর ভক্তের প্রতি কোহলির দরদ দেখে সবাই প্রশংসায় ভাসিয়ে দিয়েছে ভারত অধিনায়ককে।

ভক্তের নাম সুরাজ বিস্ত। থাকেন উত্তরখন্ডে। কোহলির অন্ধভক্ত তিনি। সেদিন প্রিয় তারকাকে চোখের সামনে দেখার জন্য চলে এসেছিলেন ইন্দোরে। পিঠে মুখে রং দিয়ে লিখেছেন 'ভিকে ১৮', প্রিয় ক্রিকেটারের নাম আর জার্সি নম্বর আর কি। প্রিয় তারকার নামে হাতে ট্যাটুও করেছেন।

কিছুদিন আগে বাংলাদেশের সাকিব আল হাসানকেও একই বিড়ম্বনার মধ্যে পড়তে হয়েছিল। তখন বাংলাদেশ টেস্ট খেলতে নেমেছিল আফগানিস্তানের সঙ্গে। সাকিবকে ফুল উপহার দিতে মাঠে ঢুকে পড়েছিলেন এক দর্শক। শুধু ফুলই উপহার নয়, স্যালুটই দিলেন পরে। গত বছর জিম্বাবুয়ের বিপক্ষে সিলেট টেস্টেই মুশফিকুর রহিমকে ছুঁয়ে দেখতে দর্শক ঢুকে পড়েছিল দুবার। ২০১৬ সালে মিরপুরে বাংলাদেশ-আফগানিস্তান ম্যাচে মাশরাফি বিন মুর্তজাকে জড়িয়ে ধরতে ঢুকে পড়েছিল আরেক দর্শক।

মাঠে ঢুকে পড়ার ঘটনা হয়তো অবুঝ সমর্থকের কাছে অনেক বড় প্রাপ্তি মনে হতে পারে। কিন্তু আইসিসির কাছে তা নিরাপত্তার লঙ্ঘন বলে বিবেচিত হতে পারে। যার প্রভাব পড়তে পারে ভেন্যুর ওপর, আয়োজক দেশ হিসেবে ভারতের ওপরেও। পরে আদৌ সুরাজকে শাস্তি দেওয়া হয়েছে কি না, তা জানা যায়নি।