সাকিবকে মিস করবে বিপিএল

আইসিসির নিষেধাজ্ঞার কারণে এবার বিপিএলে নেই সাকিব আল হাসান। ফাইল ছবি
আইসিসির নিষেধাজ্ঞার কারণে এবার বিপিএলে নেই সাকিব আল হাসান। ফাইল ছবি
>১১ ডিসেম্বর শুরু হতে যাচ্ছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) নতুন আসর— ‘বঙ্গবন্ধু বিপিএল।’ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীকে ঘিরে নতুন আঙ্গিকে আয়োজিত হতে যাচ্ছে এবারের বিপিএল। কিন্তু এবার দর্শকেরা মিস করবেন সাকিব আল হাসানকে।

১১ ডিসেম্বর শুরু হতে যাচ্ছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) সপ্তম আসর। আইসিসির নিষেধাজ্ঞার জন্য খেলা হচ্ছে না বিপিএলের অন্যতম সেরা তারকা সাকিব আল হাসানের । ছয়টি বিপিএলের তিনটিতেই সেরা হয়েছিলেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। এবার তাঁর ব্যাট ও বল হাতে জাদু দেখা হবে না দর্শকদের। শুধু দর্শক নয়, পুরো বিপিএলই সাকিবকে অনুভব করবে বলে মত কোচ মোহাম্মাদ সালাউদ্দিনের। 

বিপিএলের প্রথম দুই আসরে (২০১২ ও ২০১৩) খুলনা রয়েল বেঙ্গলস ও ঢাকা গ্ল্যাডিয়েটরসের জার্সিতে হয়েছিলেন টুর্নামেন্ট সেরা। পরের তিন আসরেও সাকিবই ছিলেন তাঁর দলের প্রাণভোমরা। ষষ্ঠ আসরে এসে ঢাকা ডায়নামাইটসের জার্সিতে সিংহাসন পুনরুদ্ধার হয় তাঁর। তৃতীয়বারের মতো হন বিপিএল-সেরা। এমন খেলোয়াড়কে যেকোনো ফ্র্যাঞ্চাইজি বা দলই পেতে চায়! কিছুদিন আগে তাই তো ঢাকা ডায়নামাইটস থেকে তাঁর রংপুর রাইডার্সে যোগ দেওয়া নিয়ে কম জল ঘোলা হয়নি।

অথচ শেষ পর্যন্ত নিষেধাজ্ঞা থাকায় তাঁর নামটাই উঠল না ড্রাফটে। গতকাল ড্রাফটে বসে সাকিবকে খুব অনুভব করেছেন সালাউদ্দিন ,‘ শুধু আমি কেন, আমরা সবাই সাকিবকে খুব মিস করেছি। সে থাকলে হয়তো তাঁকে দলে পাওয়ার জন্য সবার আগ্রহ থাকত। শুধু ফ্র্যাঞ্চাইজিগুলো নয়, পুরো বিপিএলের দর্শকেরাও সাকিবকে খুব মিস করবে। বিপিএলে তাঁর ব্যাটিং, বোলিং, সবাই খুবই মিস করবে।’

বাংলাদেশ প্রিমিয়ার লিগ এবার নতুন এক পথে হাঁটছে। টানা ছয় মৌসুম ফ্র্যাঞ্চাইজি পদ্ধতিতে হওয়ার পর বিসিবির অধীনেই হচ্ছে সপ্তম আসর। গতকাল একটি পাঁচ তারকা হোটেলে প্লেয়ার্স ড্রাফটের মাধ্যমে দল গড়ে নিচ্ছে দলগুলো। প্রথম দফায় কেউ নেয়নি ‘এ প্লাস’ ক্যাটাগরিতে থাকা মাশরাফি বিন মুর্তজাকে। পরে দলের অষ্টম দফায় ঢাকা প্লাটুন দলে ভেড়ায় মাশরাফিকে।

গতকাল প্লেয়ার্স ড্রাফটে লটারিতে সবার আগে সুযোগ পেয়েছিল ঢাকা প্লাটুন। গত ফাইনালের নায়ক তামিম ইকবালকে টেনে নিয়েছে তারা। মুশফিকুর রহিমকে নিয়েছে খুলনা টাইগার্স। মাহমুদউল্লাহ ২০১৬ সাল থেকে খুলনা টাইটানসের অধিনায়কত্ব করেছেন। এবার তাঁকে খুলনা নয়, দেখা যাবে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সে।