মাশরাফির চেয়ে ভালো অভিজ্ঞ পেসার কেউ নেই

বিশ্বকাপের পর থেকেই মাঠে নেই মাশরাফি। ফাইল ছবি
বিশ্বকাপের পর থেকেই মাঠে নেই মাশরাফি। ফাইল ছবি
১১ ডিসেম্বর শুরু হতে যাচ্ছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) নতুন আসর—‘বঙ্গবন্ধু বিপিএল।’ বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীকে ঘিরে নতুন আঙ্গিকে আয়োজিত হতে যাচ্ছে এবারের বিপিএল। এবার ঢাকা প্লাটুনের হয়ে খেলবেন মাশরাফি বিন মুর্তজা।

বিপিএলে দেশি খেলোয়াড়দের ‘এ প্লাস’ ক্যাটাগরিতে মাত্র চারজন ক্রিকেটার—মুশফিকুর রহিম, তামিম ইকবাল, মাহমুদউল্লাহ ও মাশরাফি বিন মুর্তজা। গতকাল বিপিএলের ড্রাফটে প্রথম রাউন্ডেই প্রথম তিনজনকে দলে টেনে নিয়েছে তিন দলগুলো। কিন্তু বাকি চার দলের কারও মুখে নেই মাশরাফির নাম।

প্রথম সাত রাউন্ড মাশরাফি থেকে গেলেন অবিক্রীত। অবশেষে অষ্টম রাউন্ডে ঢাকা প্লাটুন দলে ভেড়ায় বিপিএলের সফলতম অধিনায়ককে। সেটাও সম্ভব হয়েছে প্লেয়ার্স ড্রাফট শুরু হওয়ার পর নিয়ম বদল হওয়ায়। না হলে তামিমকে নিয়ে আগেই ‘এ প্লাস’ ক্যাটাগরি পূর্ণ করে রাখা ঢাকার পক্ষে তাঁকে নেওয়া সম্ভব হতো না। মাশরাফিকে দেরিতে দলে নিলেও, অভিজ্ঞ পেসার হিসেবে তাঁর চেয়ে ভালো কেউ হতে পারে না বলে মনে করেন ঢাকার কোচ মোহাম্মদ সালাউদ্দিন।

আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে বছর দুই আগে অবসর নিয়েছেন মাশরাফি। আগামী বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ থাকায় ও টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু হওয়ায় ওয়ানডে ক্রিকেটে এখন ব্যস্ততা কম বাংলাদেশের। ফলে ওয়ানডে ক্রিকেটেও আর কখনো মাশরাফিকে দেখা যাবে কি না, সে প্রশ্নটি উঠে গেছে। নিশ্চিতভাবে ক্যারিয়ারের শেষ প্রান্তে দাঁড়িয়ে আছেন দেশের ক্রিকেটের এই মহানায়ক। তাই বুঝি এই পেসারকে ততটা কার্যকর ভাবছে না দলগুলো। গতকাল ড্রাফট অনুষ্ঠানে একসময় তো শঙ্কা জেগেছিল, দল পাবেন কিনা মাশরাফি।

এটা স্পষ্ট, মাশরাফির প্রতি আস্থার ঘাটতি দেখা দিয়েছে দলগুলোর। তবে ভালো প্রস্তুতি নিয়ে বিপিএল শুরু করতে পারলে, অভিজ্ঞ পেসার হিসেবে দলের প্রাণ হয়ে উঠতে পারেন মাশরাফি। প্রথম আলোকে এমনটাই জানিয়েছেন ঢাকার কোচ সালাউদ্দিন, ‘আমার একজন অভিজ্ঞ পেস বোলার প্রয়োজন ছিল। সেটা মাশরাফির চেয়ে ভালো কেউ হতে পারে না। তাই মাশরাফিকে দলে নেওয়া। অনেক দিন পরে খেলবে তাই আশা করি মাশরাফি খুব ভালো খেলবে। যেহেতু সে বিশ্বকাপে তেমন ভালো করতে পারেনি, বিপিএলে কিছু করে দেখাতে চাইবে। আমি বিশ্বাস করি খুব ভালো প্রস্তুতি নিয়ে টুর্নামেন্ট শুরু করতে পারলে দলের জন্য খুব গুরুত্বপূর্ণ হয়ে উঠবে সে।’

২০১৭ সালে তাঁর নেতৃত্বেই চ্যাম্পিয়ন হয়েছিল রংপুর রাইডার্স। এর আগে বিপিএলে কুমিল্লা ও ঢাকাকে তিনবার শিরোপা এনে দিয়েছেন মাশরাফি।