মেসি কীভাবে বড় হন পেলের চেয়ে, প্রশ্ন ব্রাজিল কোচের

ব্রাজিলের কোচ তিতে। ছবি : এএফপি
ব্রাজিলের কোচ তিতে। ছবি : এএফপি
>পেলে, না লিওনেল মেসি? বিশ্বের সেরা ফুটবল তারকা কে? ব্রাজিল কোচ তিতের ভোট গিয়েছে স্বদেশি পেলের বক্সেই। মেসিকে যারা ব্রাজিল কিংবদন্তির চেয়ে এগিয়ে রাখেন, তাদের ফুটবল-জ্ঞান নিয়েও সন্দেহ আছে তিতের।

বিশ্বের সর্বকালের সেরা ফুটবল তারকা কে? অনেকে বলেন পেলে, অনেকের চোখেই সেরা লিওনেল মেসি। কিন্তু মেসি-পেলের এই তুলনায় ব্রাজিল কোচ তিতের চোখে সেরা একজনই। আর তিনি পেলে।

এমনকি পেলের সঙ্গে মেসির তুলনা কীভাবে হয়, সেটাই বলে বুঝে উঠতে পারেন না তিতে, ‘কেউ যখন অন্য কোনো খেলোয়াড়ের সঙ্গে পেলের তুলনা করে, আমি কী করি জানেন? আমি স্রেফ এড়িয়ে যাই। পাত্তাই দিই না। পেলের সঙ্গে কারওর কোনো তুলনাই চলে না। তিনি অতুলনীয়।’

এমনকি পেলের সঙ্গে যারা মেসির তুলনা করে, তাঁদের ফুটবলীয় জ্ঞান নিয়েও প্রশ্ন তুলেছেন তিতে, ‘যারা পেলের সঙ্গে মেসির তুলনা করে, তাদের আসলে পেলের দক্ষতা নিয়ে কোনো ধারণাই নেই। বিস্ময়কর এক ফুটবলার ছিলেন পেলে। হ্যাঁ, মেসিও ভালো। বর্তমান সময়ের কথা হিসেব করলে মেসি অবশ্যই ভালো। কিন্তু পেলে কোনো সাধারণ মানের ফুটবলার ছিলেন না। আমি ব্রাজিলিয়ান দেখে যে এ কথাটা বলছি, তা নয়। আপনি পেলের খেলার মধ্যে কোনো ধরনের খুঁত খুঁজে পাবেন না। কেউ যদি আমার কাছে এসে মেসিকে পেলের চেয়ে বড় বলে, তার কথাবার্তার কোনো দাম দিই না আমি।’

বর্ণাঢ্য ক্যারিয়ারে ১ হাজার ৩৬৬ ম্যাচ খেলে ১ হাজার ২৮৩টি গোল করেছিলেন পেলে। ঠিক পঞ্চাশ বছর আগে করেছিলেন হাজারতম গোলটি। গতকাল ছিল সে দিনটি। স্মরণীয় দিনে ব্রাজিল হারিয়েছে দক্ষিণ কোরিয়াকে। এ ম্যাচের আগে সংবাদ সম্মেলনে এসব বলেন তিতে।

তবে, গত কয়েক দিন ধরে পেলের সঙ্গে মেসির সম্পর্কটাও ঠিক আগের মতো নেই। গত শুক্রবার রাতে সৌদি আরবের মাটিতে প্রীতি ম্যাচে মেসির পেনাল্টি গোলে চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনার কাছে ১-০ গোলে হেরেছে ব্রাজিল। সে ম্যাচে মেসির সঙ্গে কথার লড়াই হয়েছিল তিতের। মুখে আঙুল দিয়ে এবং হাত দিয়ে ইশারা করে তিতেকে চুপ করতে বলেছিলেন মেসি। তিতেও পাল্টা চুপ করতে বলেছিলেন বার্সেলোনা তারকাকে। সব মিলিয়ে দুই শিবিরের মধ্যে সম্পর্কটা এ মুহূর্তে বেশ খারাপই।