নাসিমের হতাশার দিনে ওয়ার্নারের সেঞ্চুরি

১৫১ রানের অপরাজিত সেঞ্চুরি করার পথে শট খেলছেন ডেভিড ওয়ার্নার। ছবি: এএফপি
১৫১ রানের অপরাজিত সেঞ্চুরি করার পথে শট খেলছেন ডেভিড ওয়ার্নার। ছবি: এএফপি

ব্রিসবেন টেস্টে নাসিম শাহর দিকে তাকিয়ে ছিলেন ক্রিকেটপ্রেমীরা। ১৬ বছর বয়সী এ পেসার নজর কেড়েছেন অভিষেকের আগেই। আজ কোনো উইকেট না পেলেও গতির ঝড় তুলেছেন নাসিম। পাকিস্তান দল সে ঝড়ে আত্মতৃপ্তি খুঁজে পেলেও দ্বিতীয় দিনের খেলা শেষে মাথা উঁচু করে মাঠ ছাড়তে পারেনি। আজহার আলীর দল যে রানপাহাড়ে চাপা পড়ার শঙ্কায়! অস্ট্রেলিয়া দ্বিতীয় দিনের খেলা শেষ করেছে ১ উইকেটে ৩১২ রান নিয়ে। পাকিস্তানের প্রথম ইনিংসের চেয়ে ৭২ রানে এগিয়ে স্বাগতিকেরা। ওপেনার ডেভিড ওয়ার্নার উইকেটে আছেন ১৫১ রান করে। আগের দিন ২৪০ রানে অলআউট হয় পাকিস্তান।

হাতে ৯ উইকেট রেখে এরই মধ্যে ৭২ রানের লিড নিয়েছে স্বাগতিকেরা। কাল লিড কোন চূড়ায় উঠবে সেটাই দেখার বিষয়। ডেভিড ওয়ার্নারের সঙ্গে উইকেটে আছেন মারনাস লাবুশেন (৫৫*)। সারাদিন বোলিং করে শুধু জো বার্নসের উইকেটটি নিতে পেরেছে পাকিস্তান। যেটি পেয়েছেন লেগ স্পিনার ইয়াসির শাহ। তবে এই উইকেটটি নেওয়ার জন্য তাঁকে ২৮ ওভারে খরচ করতে হয়েছে ১০১ রান।

>

ডেভিড ওয়ার্নারের অপরাজিত ১৫১ রানে ১ উইকেটে ৩১২ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শেষ করেছে অস্ট্রেলিয়া। অথচ ওয়ার্নার আউট হতে পারতেন ব্যক্তিগত ৫৫ রানেই।

সাম্প্রতিক সময়ে ওপেনিং জুটিতে ভুগছে অস্ট্রেলিয়া। আজ তা কাটিয়ে ওঠার ইঙ্গিত দিলেন ওয়ার্নার-বার্নস জুটি। ব্রিসবেনে দুজনের ওপেনিং জুটিটা ২২২ রানের। বার্নস আউট হয়েছেন ক্যারিয়ারের পঞ্চম টেস্ট সেঞ্চুরি থেকে ৩ রান দূরে থেকে। এর আগেই অবশ্য সর্বশেষ অ্যাশেজ সিরিজে করা মোট রান পেরিয়ে গেছেন ওয়ার্নার। করে ফেলেছেন ক্যারিয়ারের ২২তম টেস্ট সেঞ্চুরি। গত অ্যাশেজে ১০ ইনিংসে ৯৫ রান করা ওয়ার্নারের এটি এক বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরার পর প্রথম সেঞ্চুরি।

ওয়ার্নার অবশ্য আউট হয়ে যেতে পারতেন আগেই। নাসিমের বলে উইকেটের পেছনে ক্যাচ নিয়েছিলেনও উইকেটকিপার মোহাম্মদ রিজওয়ান। কিন্তু নাসিমের বলটি ওভার স্টেপিংয়ের কারণে ‘নো’ ছিল। ওয়ার্নার তখন ছিলেন ৫৫ রানে।