ভারত না খেলায় পাল্টে যাচ্ছে নিয়ম

বিশ্বকাপ বাছাইপর্বের মতো এসএ গেমসেও দেখা যাবে না বাংলাদেশ-ভারত দ্বৈরথ। ফাইল ছবি
বিশ্বকাপ বাছাইপর্বের মতো এসএ গেমসেও দেখা যাবে না বাংলাদেশ-ভারত দ্বৈরথ। ফাইল ছবি
এসএ গেমসের পুরুষ ফুটবলে অংশ নেবে না ভারত। ৫ দল নিয়ে রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে হবে গেমসের ফুটবল


দক্ষিণ এশিয়ান গেমসের পুরুষ ফুটবলে ভারতের খেলা নিয়ে অনিশ্চয়তা ছিল। সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের সাধারণ সম্পাদক প্রথম আলোকে জানিয়েছিলেন, গেমসে অংশ নেবে না ফুটবল দল। কিন্তু বিপত্তিটা বাঁধে গেমসের আয়োজক কমিটি ভারতকে রেখেই গ্রুপিং চূড়ান্ত করায়। এ নিয়েই তৈরি হয় ধোঁয়াশা। শেষ পর্যন্ত আজ নিশ্চিত হওয়া গেল, খেলছে না ভারত। এখন পাঁচ দল নিয়েই রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে হবে গেমসের ফুটবল।

গ্রুপিং অনুযায়ী ‘বি’তে আছে ভারত। তবে গ্রুপে নাম থাকলেও ভারত খেলবে না, বিষয়টি প্রথম আলোকে আজ নিশ্চিত করেছেন সর্ব ভারতীয় ফুটবল ফেডারেশনের সাধারণ সম্পাদক কুশল দাস। কারণ অনূর্ধ্ব-২৩ দলের টুর্নামেন্টের জন্য খেলোয়াড় ছাড়েনি ক্লাবগুলো। আর ভারত না থাকায় দল দাঁড়িয়েছে ৫টি। নেপালের আয়োজক কমিটি সূত্রে জানা গিয়েছে, এই পাঁচ দল নিয়ে রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে হবে টুর্নামেন্ট। টেবিলের শীর্ষে থাকা দুটি দল খেলবে ফাইনাল। আনুষ্ঠানিকভাবে নতুন করে সূচি হওয়ার কথা রয়েছে আগামীকাল।

১ ডিসেম্বর শুরু হবে গেমসের ফুটবল। টুর্নামেন্টের পাঁচটি দল স্বাগতিক নেপালসহ বাংলাদেশ, মালদ্বীপ, শ্রীলঙ্কা ও ভুটান। গেমসে অংশগ্রহণ করতে আজই কাঠমান্ডু গিয়েছেন জামাল ভূঁইয়ারা।