মেসি-রোনালদোও যে রেকর্ড করতে পারেননি

হরলান্ডের গোল আটকাতে পারছে না কেউ। ছবি: উয়েফা টুইটার
হরলান্ডের গোল আটকাতে পারছে না কেউ। ছবি: উয়েফা টুইটার

ইউরোপের পরাশক্তিদের নড়েচড়ে বসার দিনও শেষ। চ্যাম্পিয়নস লিগের চতুর্থ ম্যাচ পর্বেই সে কাজ হয়ে গেছে। যখন প্রথম কোনো ফুটবলার হিসেবে চ্যাম্পিয়নস লিগের প্রথম চার ম্যাচেই গোল করে রেকর্ড গড়েছিলেন আরলিং হরলান্ড। গতকালকের কীর্তির পর এখন চেকবই খুলে তাতে অঙ্ক বসানোর পালা সবার। এমন ‘ফক্স ইন দ্য বক্স’ স্ট্রাইকার যে সোনার হরিণ হয়ে উঠেছে আধুনিক ফুটবলে!

আরলিং ব্রাউট হরলান্ডকে এখন সবাই চেনেন। নরওয়ের এই ১৯ বছরের স্ট্রাইকার। এ মৌসুমে গোলবন্যায় ভাসাচ্ছেন অস্ট্রিয়ান ফুটবলকে। এই জানুয়ারিতে নরওয়ের মোর্দে থেকে আরবি সালজবুর্গে যোগ দেওয়া হরলান্ড মাত্র ১২ ম্যাচে ১৫ গোল করেছেন। সতীর্থদের করিয়েছেন আরও ৬ গোল।

অস্ট্রিয়ান লিগ বলে তাঁর কীর্তিকে উড়িয়ে দেওয়ার চেষ্টা থাকতে পারত নাক উঁচু ফুটবল সমর্থকদের। কিন্তু ইউরোপের শ্রেষ্ঠ লিগেও যে দুর্দান্ত ফর্মে আছেন এই কিশোর। চ্যাম্পিয়নস লিগের অভিষেকেই গেঙ্কের বিপক্ষে হ্যাটট্রিক করেছেন। লিভারপুলের বিপক্ষে বদলি নেমেই দুর্দান্ত এক গোল। নাপোলির বিপক্ষে দুই ম্যাচে তিন গোলের পর কাল গেঙ্কের বিপক্ষে মাত্র ২৮ মিনিট খেলার সুযোগ পেয়েই গোল। মাত্র ৫ ম্যাচে ৮ গোল করে ইউরোপে ঝড় তুলেছেন হরলান্ড।

গতকাল গেঙ্কের বিপক্ষে গোল করে অনন্য এক রেকর্ড হয়ে গেছে হরলান্ডের। টানা পাঁচ ম্যাচে গোল করেছেন এই স্ট্রাইকার। এই প্রথম কোনো কিশোর তারকা চ্যাম্পিয়নস লিগে টানা পাঁচ ম্যাচে গোল পেলেন। গ্রুপ পর্বের ছয় ম্যাচেই গোল করার একমাত্র কীর্তিও এখন তাঁর হাতের নাগালে। ২০১৮ চ্যাম্পিয়নস লিগে এ কীর্তি করেছেন ক্রিস্টিয়ানো রোনালদো। যে রোনালদো চ্যাম্পিয়নস লিগে প্রথম গোল পেতে ২২ বছর পর্যন্ত অপেক্ষা করতে হয়েছিল। এমনকি ১৭ বছরেই চ্যাম্পিয়নস লিগে অভিষিক্ত মেসিও এমন কিছু করতে পারেননি। লিডস ইউনাইটেড ও ম্যানচেস্টার সিটির হয়ে খেলা আলফ-ইঞ্জ হরল্যান্ডের পুত্র আরলিং ৬ ফুট ৪ ইঞ্চি উচ্চতাকে কাজে লাগাতে জানেন। বিশাল বপুই শুধু তাঁর অস্ত্র নয়, তার সঙ্গে নিখুঁত নিশান ও চমকে দেওয়ার মতো গতিও আছে আরলিং হরলান্ডের।

গতকাল গেঙ্ককে ৪-১ গোলে হারিয়ে চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোর আশা বাঁচিয়ে রেখেছে সালজবুর্গ। গ্রুপের শেষ ম্যাচে লিভারপুলকে বড় ব্যবধানে হারাতে পারলে নক আউট পর্বেও হরলান্ডের গোল দেখার সুযোগ হবে সবার।