উড়োজাহাজ-দুর্ঘটনার তিন বছর, আরেক ধাক্কা শাপেকোয়েনসের

অবনমন নিশ্চিত হয়ে গেল শাপেকোয়েনসের। ছবি: গোল টুইটার
অবনমন নিশ্চিত হয়ে গেল শাপেকোয়েনসের। ছবি: গোল টুইটার

সেই বিয়োগান্ত ঘটনার তৃতীয় বর্ষপূর্তি আজ। ২০১৬ সালের ২৮ নভেম্বর এক উড়োজাহাজ-দুর্ঘটনায় শেষ হয়ে গিয়েছিল গোটা একটি ফুটবল দল। কোপা সুদামেরিকানার ফাইনাল খেলতে যাওয়া শাপেকোয়েনস দলের চার্টার উড়োজাহাজটি কলম্বিয়া যাওয়ার পথে বিধ্বস্ত হয়েছিল। ক্রু ও সাংবাদিক মিলে ৭৭ জনের বহর থেকে ৭১ টি প্রাণ হারিয়ে গিয়েছিল সেদিন। দলের মাত্র তিনজন ফুটবলার বেঁচে ফিরেছিলেন। সে ক্ষত এখনো কাটেনি। গতকাল দুর্ঘটনার বর্ষপূর্তির আগের দিন আরেকটি ধাক্কা খেল শাপেকোয়েনস । ব্রাজিলের শীর্ষ পর্যায়ের লিগ সিরি ‘আ’ থেকে অবনমন নিশ্চিত হয়েছে তাদের।

গতকাল ঘরের মাঠে বোটাফোগোর বিপক্ষে খেলতে নেমেছিল শাপেকোয়েনস। ম্যাচের ৫৩ মিনিটে বোটাফোগোর রুয়ানের একমাত্র গোলে মীমাংসা হয়েছে ম্যাচের। লিগের এখনো তিন ম্যাচ বাকি আছে। কিন্তু ১৯ নম্বরে থাকা শাপেকোয়েনস ১৬তে থাকা সিয়ারা থেকে ৯ পয়েন্ট পিছিয়ে আছে। কাগজে-কলমে এখনো তাদের ধরা সম্ভব হলেও মুখোমুখি লড়াইয়ে পিছিয়ে থাকায় দলটির পক্ষে এবার আর অবনমন এড়ানো সম্ভব নয়।

অধিনায়ক ডগলাস ক্লাবের ইতিহাসে প্রথমবারের মতো অবনমন হওয়ার ঘটনা নিয়ে কথা বলতে গিয়ে ভেঙেই পড়েছিলেন, ‘এটা খুবই কঠিন সময়, এমন অবস্থায় কথা খুঁজে পাওয়া যায় না। শাপেকোয়েনসকে এ অবস্থায় ফেলায় আমরা খেলোয়াড়রা খুবই দুঃখিত, কিন্তু শাপেকোয়েনস সব সময় একতার শক্তি দেখিয়েছে। আমার ধারণা, পুরো দল ও শহরকে আবার ঐক্যবদ্ধ করার সময় এটি। নতুন করে সব সাজাতে হবে। আবার কীভাবে সিরি “আ”তে ফেরা যায় সে ব্যবস্থা করতে হবে। আমাদের জায়গা তো ওখানেই। আমাদের অসম্ভব সুন্দর গল্পটা লেখা থামিয়ে দিলে চলবে না।’

২০০৯ সালে সিরি ‘ডি’তে ওঠার পর উন্নতি করা শাপেকোয়েনস পুনর্গঠনের মধ্য দিয়ে আগেও গিয়েছে। ২০১৬ সালে কোপা সুদামেরিকানার ফাইনালের সে ঘটনার পর অন্য ক্লাবগুলো ধারে খেলোয়াড় পাঠিয়েছিল, দুর্ঘটনা থেকে বেঁচে ফেরা দুজন ও ক্লাবের তরুণদের নিয়ে সেবার লিগে অষ্টম হয়েছিল শাপেকোয়েনস। সিরি ‘বি’তে গিয়ে আবারও সে লড়াইয়ের প্রতিজ্ঞা দেখাতে হবে শাপেকোয়েনসকে।