ম্যাচ পাতানো কাণ্ডে কাঠগড়ায় ভারতীয় পেসার

অভিমন্যু মিঠুন ছবি : এএফপি
অভিমন্যু মিঠুন ছবি : এএফপি

যাঁরা নিয়মিত আইপিএল দেখেন, তাঁরা অভিমন্যু মিঠুন নামটা চিনে থাকবেন।

রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুতে খেলে আইপিএল ক্যারিয়ার শুরু করেছিলেন। সেখানে সতীর্থ হিসেবে পেয়েছিলেন বিরাট কোহলি, মার্ক বাউচার, রস টেলর, অনিল কুম্বলে, রাহুল দ্রাবিড়, কেভিন পিটারসেন, ডেল স্টেইন, ভুবনেশ্বর কুমার, কেদার যাদবদের। এরপর খেললেন মুম্বাই ইন্ডিয়ানসে। রোহিত শর্মা, যশপ্রীত বুমরা, হরভজন সিং, লাসিথ মালিঙ্গাদের সঙ্গী হলেন। এখন তাঁকে দেখা যায় সাকিব আল হাসানের সতীর্থ হিসেবে, সানরাইজার্স হায়দরাবাদে। বোলিং অলরাউন্ডার হিসেবে মোটামুটি ভালোই খেলতে পারেন। পেস বোলিংয়ের পাশাপাশি টেল এন্ডার হিসেবে নেমে তাড়াতাড়ি কিছু রান তোলার ব্যাপারে মোটামুটি কার্যকর বলা যায় তাঁকে। এ যোগ্যতা দিয়েই এর মধ্যে ভারতের হয়ে খেলে ফেলেছেন চার টেস্ট ও পাঁচ ওয়ানডে। সেই অভিমন্যু মিঠুনের নামই এবার উঠল ম্যাচ পাতানো কেলেঙ্কারিতে।

কর্ণাটকের ছেলে তিনি, স্বাভাবিকভাবেই নিজের রাজ্যের ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টের নিয়মিত মুখ মিঠুন। আগে খেলতেন মলনাদ গ্ল্যাডিয়েটর্স ও বিজু বিলসের মতো ফ্র্যাঞ্চাইজির হয়ে। গত মৌসুমেই যোগ দিয়েছেন শিভামোগা লায়ন্সে, অধিনায়ক হিসেবে।

ভারতের আনাচ-কানাচে টি-টোয়েন্টি ছড়িয়ে দেওয়া ও দেশের তরুণ ক্রিকেটারদের ফ্র্যাঞ্চাইজি লিগের চাপের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়াতে আইপিএলের মতোই অবদান কেপিএল ও অন্যান্য লিগের। সেই কেপিএলই এখন নিয়মিত ধাক্কা দিচ্ছে ভারতীয় ক্রিকেটকে। ম্যাচ পাতানোর একের পর এক খবর এসে জানিয়ে দিচ্ছে পচন ধরা ক্রিকেট সংস্কৃতির কথা।

>

ভারতের টি-টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজি লিগগুলোর মধ্যে কর্ণাটক প্রিমিয়ার লিগ (কেপিএল) অন্যতম। তবে বিশ্বের অন্যান্য ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগগুলোর মতো এই লিগ নিয়েও ম্যাচ পাতানোর প্রশ্ন উঠেছে। এ কারণে গ্রেপ্তারও হয়েছেন কয়েকজন। এবার কেপিএলে ম্যাচ পাতানোর ব্যাপারে জিজ্ঞাসাবাদ করার জন্য ডাকা হয়েছে ভারতের জাতীয় দলের পেসার অভিমন্যু মিঠুনকে

ম্যাচ পাতানো নিয়েই অভিমন্যু মিঠুনকে জিজ্ঞাসাবাদ করবে ভারতের কেন্দ্রীয় অপরাধবিষয়ক সংস্থা। এখনো সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছ থেকে নিশ্চিত হয়ে জানানো হয়নি, মিঠুন আদৌ ম্যাচ পাতিয়েছেন কি না। আপাতত কেপিএলে ম্যাচ পাতানো নিয়ে মিঠুন কোনো কিছু জানেন কি না, সেটা নিয়েই জিজ্ঞাসাবাদ করা হবে। মিঠুনকে জিজ্ঞাসাবাদ করার বিষয়টা নিশ্চিত করেছেন পুলিশের যুগ্ম কমিশনার সন্দ্বীপ পাতিল, 'হ্যাঁ, মিঠুনকে জিজ্ঞাসাবাদ করার জন্য ডাকা হয়েছে। সিসিবিতে (কেন্দ্রীয় অপরাধবিষয়ক সংস্থা) এসে বক্তব্য দিয়ে যাবে ও।' সিসিবির একজন কর্মকর্তা জানিয়েছেন, মিঠুনের খেলা এক ম্যাচ নিয়ে জিজ্ঞাসাবাদ করা হবে, 'গত মৌসুমে মিঠুন কেপিএলে একটা ম্যাচ খেলেছিল। সে ম্যাচ আমাদের সন্দেহের তালিকায় আছে। সেসব নিয়েই জিজ্ঞাসাবাদ করা হবে।'

মিঠুন যেহেতু ভারতের জাতীয় দলের হয়ে খেলে গেছেন, এবং এখনো খেলার যোগ্য, সেহেতু তদন্তের অগ্রগতি সম্পর্কে নিয়মিত বিসিসিআইকে অবহিত করা হবে বলে জানিয়েছে সিসিবি। বর্তমানে কর্ণাটকের হয়ে সুরাটে মুশতাক আলী টি-টোয়েন্টি টুর্নামেন্ট খেলছেন অভিমন্যু মিঠুন। এখনো তাঁর পক্ষ থেকে কোনো সাড়া পাওয়া যায়নি।

২০১১ থেকে ২০১৩ সাল পর্যন্ত কর্ণাটক ক্রিকেট সংস্থার দায়িত্বে ছিলেন অনিল কুম্বলে। দায়িত্বে থাকার সময় কেপিএল বন্ধ করে দিয়েছিলেন তিনি। কারণ তাঁর মনে হয়েছিল, ক্রিকেট সংশ্লিষ্ট নন, এমন লোকজন কেপিএলে ঢুকতে পারেন। কুম্বলের বিদায়ের পর আবারও ফিরে এসেছে কেপিএল। এবং সাবেক ভারতীয় কোচের সন্দেহই সত্য প্রমাণিত হয়েছে। কেপিএলের ম্যাচ পাতানো কাণ্ডে গত জুলাই থেকে এর মধ্যে আটজনকে গ্রেপ্তার করেছে সিসিবি। এর মধ্যে একটা ফ্র্যাঞ্চাইজির মালিকও রয়েছেন, বেলাগাভি প্যানথার্সের আলী আশফাক থারা।