ল্যাথাম থেকে ইংল্যান্ডকে বাঁচাল বৃষ্টি

টম ল্যাথাম। আজ সেঞ্চুরির পর। ছবি: এএফপি
টম ল্যাথাম। আজ সেঞ্চুরির পর। ছবি: এএফপি

স্টিভ স্মিথ, বিরাট কোহলি, কেন উইলিয়ামসন কিংবা চেতেশ্বর পুজারাকে নিয়ে টেস্টে যত মাতামাতি হয় টম লাথামকে নিয়ে তা হয় না। অবশ্য কোহলি, স্মিথ, উইলিয়ামসনদের মতো বড় তারকাও তিনি নন। অনেকটা পাদপ্রদীপের আলোর বাইরে থেকেই নীরবে পারফর্ম করে যাচ্ছেন এই কিউই ওপেনার। হ্যামিল্টন টেস্টে আজ প্রথম দিনে বৃষ্টির আগে সেঞ্চুরি তুলে নিয়েছেন ল্যাথাম। এ সেঞ্চুরি দিয়েই দারুণ এক কীর্তি গড়েছেন টেস্ট ব্যাটসম্যান র‌্যাঙ্কিংয়ে আটে থাকা ল্যাথাম।

বৃষ্টির কারণে আজ মাত্র ৫৪.৩ ওভার খেলা হয়েছে। ইংলিশ বোলারদের সামর্থ্যের পরীক্ষা নিয়েই অপরাজিত ১০১ রানের ইনিংস খেলেছেন ল্যাথাম। বৃষ্টিতে খেলা বন্ধ হওয়ার আগে ৩ উইকেটে ১৭৩ রান তুলেছে নিউজিল্যান্ড। দেশটির ইতিহাসে প্রথম ব্যাটসম্যান হিসেবে টানা দশটি টেস্ট ইনিংসের মধ্যে পাঁচ সেঞ্চুরি তুলে নেওয়ার কীর্তি গড়েছেন ল্যাথাম। এর আগে রেকর্ডটি ছিল জন রিড, অ্যান্ড্রু জোনস ও উইলিয়ামসনের দখলে। টানা দশটি ইনিংসের মধ্যে ৪ সেঞ্চুরির দেখা পেয়েছিলেন তাঁরা। এ বছর নিউজিল্যান্ডের হয়ে সর্বোচ্চ ৩ সেঞ্চুরিও ল্যাথামের।

>

হ্যামিল্টন টেস্টে ইংল্যান্ডের বিপক্ষে সেঞ্চুরি তুলে নিয়েছেন নিউজিল্যান্ডের ওপেনার টম লাথাম। এ সেঞ্চুরিতে দারুণ এক কীর্তিও গড়লেন তিনি

ইংল্যান্ডের হয়ে ২ উইকেট নিয়েছেন ক্রিস ওকস। আগের টেস্টে ইংল্যান্ডকে ইনিংস ব্যবধানে হারিয়েছে স্বাগতিকেরা।