শুরুর আগেই বিতর্কে বিপিএল

বিসিবি জমজমাট বিপিএলের আশা দেখালেও বরাবরের মতোই বিতর্ক সৃষ্টি হয়েছে এ টুর্নামেন্ট নিয়ে। প্রথম আলো ফাইল ছবি
বিসিবি জমজমাট বিপিএলের আশা দেখালেও বরাবরের মতোই বিতর্ক সৃষ্টি হয়েছে এ টুর্নামেন্ট নিয়ে। প্রথম আলো ফাইল ছবি

হ-য-ব-র-ল অবস্থার মধ্য দিয়েই শুরু হতে যাচ্ছে বিপিএলের সপ্তম আসর। তার ওপর আবার নতুন করে যোগ হলো ক্রিস গেইল-বিতর্ক। বিপিএল ড্রাফট থেকে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স গেইলকে দলে নিলেও গেইল নাকি এ ব্যাপারে কিছুই জানতেন না। অথচ বরাবরের মতোই এবারের বিপিএল সবচেয়ে বড় আকর্ষণ হওয়ার কথা ছিল ক্রিস গেইল। আর এখন টুর্নামেন্টে তাঁর থাকা নিয়ে সৃষ্টি হয়েছে অনিশ্চয়তা। টুর্নামেন্ট শুরুর আগেই আন্তর্জাতিক সংবাদমাধ্যমে নেতিবাচকভাবে এল বিপিএল।

বিসিবি ও চট্টগ্রাম চ্যালেঞ্জার্স গেইল সমস্যার সমাধানের চেষ্টা করছে। একই সঙ্গে গেইলের বিকল্প খোঁজার চেষ্টাও চলছে। কিন্তু শেষ মুহূর্তে ক্রিকেটার খুঁজে পাওয়া সহজ নয়। কাল প্রথম আলোকে চট্টগ্রামের টিম ডিরেক্টর জালাল ইউনুস বলছিলেন, ‘কেউ খেলতে না চাইলে তো জোর করে খেলাতে পারব না। ওর এজেন্টের সঙ্গে যোগাযোগের চেষ্টা চলছে। কী হয় দেখি। যদি না হয় তাহলে কিছু করার নেই। অন্য ক্রিকেটারের কথা ভাবছি।’

বিপিএল শুরুর সময় ঘনিয়ে এলেও দলগুলোর ঘর গোছানো এখনো শেষ হয়নি। ড্রাফটের বাইরে দুজন বিদেশি ক্রিকেটারকে দলে নেওয়ার সুযোগ আছে প্রতিটি দলের। রাজশাহী ও চট্টগ্রাম বাদে কোনো দলই এখনো কোটা পূরণ করেনি। গেইলের সঙ্গে আরেক ক্যারিবিয়ান লেন্ডন সিমন্সকে দলে নিয়েছে চট্টগ্রাম। আন্দ্রে রাসেল ও শোয়েব মালিককে নিশ্চিত করেছে রাজশাহী। কুমিল্লার বাড়তি দুই বিদেশি ক্রিকেটার কে হতে যাচ্ছেন, সেটা এখনই জানাতে চান না টিম ডিরেক্টর নাইমুর রহমান। তবে তিনি নিশ্চিত করেছেন, দু-এক দিনের মধ্যেই ঘোষণা আসবে। দলের কোচ ওটিস গিবসন এলে ডিসেম্বরের ৪ তারিখ থেকে অনুশীলনে নামবে কুমিল্লা।

>

বিপিএলের সঙ্গে বিতর্ক থাকবেই। এবারও তার ব্যতিক্রম হচ্ছে না। ক্রিস গেইলের বিকল্প খুঁজতে হচ্ছে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সকে।

দুই বিদেশি ক্রিকেটার নিয়ে লুকোচুরি খুলনা ও রংপুরেরও। খুলনার টিম ডিরেক্টর খালেদ মাহমুদ ও রংপুরের আকরাম খান এখনই পরিষ্কার করে কিছু বলতে চান না। তবে পুরো দল নিয়েই আগামী ৫ ডিসেম্বরের মধ্যে অনুশীলন শুরু করার কথা জানিয়েছে জাতীয় দলের দুই সাবেক অধিনায়ক। অন্যদিকে সিলেট ভুগছে ক্রিকেটার-সংকটে। ড্রাফটের বাইরে ওয়েস্ট ইন্ডিজ পেসার শেলডন কটরেলকে দলে নিলেও কে হবেন আরেকজন বিদেশি ক্রিকেটার, সেটি এখনো জানা যায়নি। তবে এটা নিশ্চিত, কোচ হার্শেল গিবস চলে আসবেন ৮ ডিসেম্বর। অন্য বিদেশি ক্রিকেটারসহ ৯ ডিসেম্বরের মধ্যেই পুরো দল উপস্থিত থাকবে ঢাকায়।

তবে বিদেশি ক্রিকেটারের জন্য বসে নেই ঢাকা প্লাটুন। মনমতো ক্রিকেটার না পেলে যেই দল আছে, সেই দল নিয়েই মাঠে নামবে তারা। টুর্নামেন্টের শেষের দিকে হয়তো বিদেশি ক্রিকেটার উড়িয়ে আনা হবে। কাল অভিজ্ঞতায় ঠাসা ঢাকা প্লাটুনের একাংশকে দেখা গেল কাল মিরপুর স্টেডিয়ামের একাডেমি মাঠে। পারিবারিক কারণে ছুটি কাটিয়ে ক্রিকেটে ফেরা তামিম ইকবাল ও টেস্ট অধিনায়ক মুমিনুল হক অনুশীলন করছিলেন ঢাকার কোচ সালাহউদ্দিনের সঙ্গে। দুজনই আছেন সালাহউদ্দিনের দলে। বিপিএলের আগে এই দুই ব্যাটসম্যানই ভালো ছন্দে ফিরে আসুক, চাইবেন দলের কোচ।

তামিম ও মুমিনুলের ব্যাপারে সালাহউদ্দিন কাল বলছিলেন, ‘তামিম অনেক দিন ধরেই খেলার মধ্যে ছিল না। তাঁকে আরেকটু বেশি সময় দেওয়া উচিত। আর মুমিনুল অন্যান্য অনেক ভালো খেলোয়াড়ের চেয়ে প্রান্ত বদল করে ভালো খেলে। যতটুকু সামর্থ্য আছে সে অনুযায়ী খেললেই সে সাফল্য পাবে।’

অনুশীলনের একফাঁকে একাডেমি মাঠে ঢাকা প্লাটুন দলের আরেক সদস্য মাশরাফি বিন মুর্তজাকে দেখে এগিয়ে আসেন তামিম ও সালাউদ্দিন। বেশ কিছুক্ষণ আলোচনা চলে কোচ ও দুই অভিজ্ঞ ক্রিকেটারের মধ্যে। আলোচনার বিষয়টা যে বিপিএল ও ঢাকা প্লাটুন, সেটি বুঝতে অসুবিধা হয়নি কারও।

কয়েক সপ্তাহ ধরেই বিপিএলের জন্য নিজেকে প্রস্তুত করছিলেন মাশরাফি। সংবাদমাধ্যমকে এড়িয়ে চলতে অনুশীলন করছিলেন ভোরবেলা। বোলিংয়ের সময় হ্যামস্ট্রিং চোটেও পড়েছেন। কাল জিমনেসিয়ামে ঘাম ঝরালেও ঝুঁকি নেননি বোলিং করার।