অল্পের জন্য লজ্জা থেকে বাঁচলেন ইয়াসির

পাকিস্তানের লেগ স্পিনার ইয়াসির শাহ। ছবি: এএফপি
পাকিস্তানের লেগ স্পিনার ইয়াসির শাহ। ছবি: এএফপি

ব্রিসবেন টেস্টে স্টিভেন স্মিথকে আউট করে সাতটি আঙুল দেখিয়েছিলেন ইয়াসির শাহ। পাকিস্তানের কিংবদন্তি পেসার ওয়াসিম আকরাম ভেবেছিলেন, ইয়াসিরের এমন উদ্‌যাপন অ্যাডিলেড টেস্টে বুমেরাং হতে পারে। পাকিস্তানের এ লেগ স্পিনার ওয়াসিমের ভাবনাকে ভুল প্রমাণ করতে পারেননি। না, স্মিথ তাঁর ওপর স্টিম রোলার চালাতে পারেননি। তবে ডেভিড ওয়ার্নার-মারনাস লাবুশেনরা তার কিছু বাকিও রাখেননি। অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে ইয়াসিরের বোলিং ফিগার ৩২-১-১৯৭-০। ওভার প্রতি রান দিয়েছেন প্রায় ওই সাতটি আঙুলের সমানই—৬.১৫!

অস্ট্রেলিয়ান সমর্থকেরা কিন্তু অধিনায়ক টিম পেইনের ওপর মনঃক্ষুণ্ন হতেই পারেন। সেটি শুধুই ডেভিড ওয়ার্নারকে ‘কোয়াড্রপল সেঞ্চুরি’ করার চেষ্টা করতে না দেওয়ার জন্য নয়। মজাটা অন্যখানে মানে বোলিং প্রান্তে—ইয়াসিরের ঝুলিতে আর মাত্র ৩ রান যোগ হলেই যে ডাবল সেঞ্চুরি হতো! ইয়াসিরের জন্য তখন সেটা হতাশার হলেও তাঁর প্রতিপক্ষ দলের সমর্থকদের জন্য কিন্তু আলোচনার বেশ ভালো খোরাক হতো।

খোরাক হবে না-ই বা কেন? টেস্টে এক ইনিংসে ২০০ রান দেওয়ার ভালো ‘অভ্যাস’ আছে পাকিস্তানের এ লেগ স্পিনারের। টেস্টে একমাত্র বোলার হিসেবে ইনিংসে একবার দু-বার নয় তিন-তিনবার দুই শ-র বেশি রান দিয়েছেন ইয়াসির। এর আগে দুবার করে এমন ডাবলের মুখ দেখেছেন ভারতের ভিনু মানকড় ও পাকিস্তানের সাকলায়েন মুশতাক। শুধু পেইনের কারণে চতুর্থ ‘ডাবল সেঞ্চুরি’(দুঃস্বপ্নও বলা যায়) হলো না ইয়াসিরের। কিংবা এভাবেও বলা যায়, চতুর্থ অনাকাঙ্ক্ষিত ডাবলের মুখ দেখা থেকে ইয়াসিরকে বাঁচিয়েছেন পেইন।

>

অ্যাডিলেড টেস্টে একটুর জন্য অন্যরকম এক ‘ডাবল সেঞ্চুরি’র মুখ দেখেননি ইয়াসির শাহ। পাকিস্তানি লেগ স্পিনারের তাতে খুশিই হওয়ার কথা

এরপরও অস্ট্রেলিয়ার মাটিতে ইয়াসিরের নাকানিচুবানি লুকোনোর পথ নেই। সেখানে টেস্টে ন্যূনতম ১০০০ রান দেওয়া বোলারদের মধ্যে ইয়াসিরের ইকোনমি রেটই সবচেয়ে বেশি (৪.৬৯)। টেস্টে ওভারপ্রতি ৩ রান করে দেওয়াই খরচে, সেখানে ইয়াসিরের খরচ পাঁচের প্রায় কাছাকাছি; ভাবা যায়! কিন্তু এখানেই শেষ নয়। অস্ট্রেলিয়ায় এক ইনিংসে ন্যূনতম ১৫০ রানের বেশি দেওয়া বোলারদের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ ইকোনমি ইয়াসিরের। ২৩ ওভারে ৭.৮ গড়ে ১৮০ রান দিয়ে শীর্ষেও আরেক লেগি—দক্ষিণ আফ্রিকার ইমরান তাহির। ইয়াসির ৩২ ওভারে ৬.১৫ গড়ে দিয়েছেন ১৯৭।

অস্ট্রেলিয়ার মাটিতে তিন টেস্টের সিরিজে সবচেয়ে বেশি রান দেওয়ার রেকর্ড ইংল্যান্ডের সাবেক পেসার অ্যালেক বেডসারের। ৩ ম্যাচের সিরিজে ৪৮৮ রান দিয়েছিলেন বেডসার। ইয়াসির অবশ্য একটি জায়গায় অনন্য। ২ ম্যাচের টেস্ট সিরিজ বিবেচনায় নিলে এর মধ্যেই তিনি সবচেয়ে খরচে বোলার। অস্ট্রেলিয়ার একটি ইনিংস বাকি থাকতেই দুই টেস্টের এ সিরিজে এরই মধ্যে ৪০২ রান দিয়েছেন। পাকিস্তান তাদের প্রথম ইনিংস ভালো করতে পারলে অস্ট্রেলিয়াকে হয়তো দ্বিতীয়বার ব্যাটিংয়ে নামানো যাবে। ইয়াসির যে ফর্মে আছেন, এক অর্থে তিনি তা নাও চাইতে পারেন! তবে সে ক্ষেত্রেও কিন্তু শঙ্কা থেকে যায়—অস্ট্রেলিয়ার মাটিতে ইয়াসির কি শেষ বলটা করে ফেললেন?