রংপুরকে 'না' বলে দিলেন গ্রান্ট ফ্লাওয়ার

বিপিএল নিলামে হাবিবুল বাশার ও আকরাম খানের সঙ্গে গ্রান্ট ফ্লাওয়ার। ছবি: প্রথম আলো
বিপিএল নিলামে হাবিবুল বাশার ও আকরাম খানের সঙ্গে গ্রান্ট ফ্লাওয়ার। ছবি: প্রথম আলো
খেলোয়াড়দের চেয়ে বিপিএলে বিদেশি কোচদের তালিকাটা যেন বেশি তারকাময় মনে হচ্ছিল! তারকা কোচদের তালিকা থেকে নিজের নাম প্রত্যাহার করে নিলেন রংপুরের কোচ গ্রান্ট ফ্লাওয়ার


বিপিএলের নিলামে তিনি এসেছিলেন। এটা নিশ্চিত ছিল, রংপুর রেঞ্জার্সের কোচের দায়িত্ব পালন করবেন গ্রান্ট ফ্লাওয়ার। গত ১৭ নভেম্বর নিলাম শেষে এবারের বিপিএল নিয়ে তাঁর পরিকল্পনার কথাও জানিয়েছেন সাংবাদিকদের। কিন্তু শেষ মুহূর্তে মত পাল্টেছেন ফ্লাওয়ার। রংপুর রেঞ্জার্সের হয়ে তিনি কাজ করছেন না। বিষয়টি প্রথম আলোকে নিশ্চিত করেছেন রংপুর দলের পরিচালক আকরাম খান।

শেষ মুহূর্তে মত কেন বদলালেন ফ্লাওয়ার? আকরাম খান বললেন, ‘সে শ্রীলঙ্কা জাতীয় দলের ব্যাটিং পরামর্শক হিসেবে যোগ দিচ্ছে। এ কারণে বিপিএলে কাজ করবে না।’ তাঁর জায়গায় নতুন কোচ নিয়োগ দিয়েছে রংপুর রেঞ্জার্স। রংপুরের কোচের দায়িত্ব পালন করবেন নিউজিল্যান্ডের মার্ক ও’ডনেল ।

কোচ হিসেবে গ্রান্ট ফ্লাওয়ার বিশ্ব ক্রিকেটে অবশ্যই বড় নাম। শেষ মুহূর্তে রংপুরকে ‘না’ করে দিলেও বদলি হিসেবে বেশ সফল কোচই পাচ্ছে রংপুর। মার্ক ও’ডনেল নিউজিল্যান্ডের অকল্যান্ড দলকে ১১ বছর কোচিং করিয়ে ৮টি শিরোপা এনে দিয়েছেন। ২০১৮ সালে অল্পের জন্য নিউজিল্যান্ড জাতীয় দলের কোচ হতে পারেননি। বিপিএল ড্রাফট থেকে ওয়েস্ট ইন্ডিজের শাই হোপকে দলে নিয়েছিল রংপুর। আন্তর্জাতিক ব্যস্ততার কারণে হোপকেও পাচ্ছে না রংপুর। তাঁর জায়গায় পাকিস্তানি ব্যাটসম্যান আহমেদ শেহজাদকে দলে ভেড়ানোর চেষ্টায় আছে দলটি।

ওদিকে ক্রিস গেইলকে নিয়ে আজ আনুষ্ঠানিক বিবৃতি দিয়েছে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। দলটির ব্যবস্থাপনা পরিচালক কেএম রিফাতুজ্জামান আগের কথাই অবশ্য নতুন করে জানিয়েছেন, ক্যারিবীয় ওপেনারের হ্যামস্ট্রিংয়ে হালকা চোট আছে। পুরোপুরি ফিট হয়ে মাঠে ফিরতে কিছুটা সময় লাগবে। ‘সময় লাগবে’ বলতে গেইলকে হয়তো পাওয়া যাবে জানুয়ারির শুরুর দিকে, লিগ পর্বের শেষ দিকে।