পাকিস্তানের সাবেক কোচের প্রথম পরীক্ষা পাকিস্তানেই

মোহাম্মদ আমিরদের সাবেক কোচ মিকি আর্থার হতে যাচ্ছেন শ্রীলঙ্কার কোচ। ছবি: সংগৃহীত।
মোহাম্মদ আমিরদের সাবেক কোচ মিকি আর্থার হতে যাচ্ছেন শ্রীলঙ্কার কোচ। ছবি: সংগৃহীত।

এখনো আনুষ্ঠানিক ঘোষণা আসেনি, তবে শ্রীলঙ্কান সংবাদমাধ্যম নিশ্চিত করছে, চুক্তিটা হয়ে গেছে। দুই বছরের চুক্তিতে শ্রীলঙ্কার কোচ হয়ে আসছেন ২০১৯ বিশ্বকাপের পর পাকিস্তান থেকে বরখাস্ত দক্ষিণ আফ্রিকান কোচ মিকি আর্থার। মজার ব্যাপার, লঙ্কানদের দায়িত্ব নিয়ে তাঁর প্রথম সিরিজটাই হয়ে উঠছে আর্থারের ‘দেখিয়ে দেওয়া’র মঞ্চ। ১১ ডিসেম্বর থেকে শুরু হতে যাওয়া দুই টেস্টের সিরিজটা শ্রীলঙ্কা যে খেলবে পাকিস্তানের মাটিতে! 

বিশ্বকাপের পর পাকিস্তান থেকে তাঁর বিদায়টা যে সুখকর হয়নি। বিশ্বকাপে সেমিতে উঠতে পারেনি পাকিস্তান, তার জেরেই আর্থারের চুক্তিটা আর নবায়ন হয়নি। ২০১৭ চ্যাম্পিয়নস ট্রফিতে পাকিস্তানকে শিরোপা এনে দেওয়া আর্থার যদিও আরও দুই বছরের চুক্তি চেয়েছিলেন। পাবেন, সে আশাও তাঁর ছিল।

>বিশ্বকাপের পর পাকিস্তান থেকে বরখাস্ত হওয়া মিকি আর্থারের শ্রীলঙ্কার কোচ হওয়া প্রায় নিশ্চিত। দায়িত্ব পেতে পারেন এই মাসে পাকিস্তান সফরের আগেই।


পাকিস্তানের আগে অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকারও কোচ ছিলেন ৫১ বছর বয়সী আর্থার। তিনি যে শ্রীলঙ্কার কোচ হচ্ছেন, সেটি অনেকটা নিশ্চিতই হয়ে যাচ্ছে শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড (এসএলসি) সভাপতি শাম্মি সিলভার কথায়। তাঁকে উদ্ধৃত করে শ্রীলঙ্কান পত্রিকা ডেইলি মিরর লিখেছে, ‘মিকি আর্থারকে কোচ হিসেবে নিয়োগ আমরা নিশ্চিত করে ফেলেছি। আমরা (মার্ক) রামপ্রকাশ ও (পল) ফারব্রেসের সঙ্গেও কথা বলেছিলাম, কিন্তু তাঁর আরও সময় চেয়েছে।’
আর্থারকে নিয়ে ২০১১ সাল থেকে এ পর্যন্ত দশবার বদল এসেছে শ্রীলঙ্কার কোচের পদে, এর মধ্যে শুধু গ্রাহাম ফোর্ডই তাঁর প্রথম মেয়াদে পুরো দুই বছর দায়িত্বে থাকতে পেরেছেন। আর্থারের জন্য চ্যালেঞ্জটা তাই কঠিনই। এ চ্যালেঞ্জে তাঁর সহকারী হিসেবে কারা থাকছেন? ক্রিকইনফো জানাচ্ছে, ব্যাটিং কোচ হিসেবে থাকছেন গ্র্যান্ট ফ্লাওয়ার, বোলিং কোচ ডেভিড সেকার, ফিল্ডিং কোচ শেন ম্যাকডারমট। যদিও ফ্লাওয়ার শুধু সীমিত ওভারের ক্রিকেটেই থাকবেন, পাকিস্তান সফরে যাবেন না।
তা আর্থার তো এলেন, কাগজে-কলমে এখনো শ্রীলঙ্কার কোচ চন্ডিকা হাথুরুসিংহের কী হবে? আগস্টের পর দলের দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে হাথুরুসিংহেকে, যদিও তাঁকে বরখাস্ত করা হয়নি। শ্রীলঙ্কান ডেইলি মিরর জানাচ্ছে, এই মাসের শেষে তাঁকে বাড়িতে পাঠিয়ে দেওয়া হবে। তাতে ঝামেলাটা হলো, এসএলসির সঙ্গে হাথুরুসিংহের ঝামেলাটা আদালত পর্যন্ত গড়ানোর শঙ্কা দেখা দেবে। হাথুরুকে আগেই ছয় মাসের বেতনের বিনিময়ে পদ থেকে ইস্তফা দেওয়ার প্রস্তাব করেছিল এসএলসি, কিন্তু হাথুরু সেটি মানেননি। তিনি এসএলসিকে আদালতে নিতে চান।