দৌড়াতে পারলেন না জহির, হাসপাতালে ভর্তি

এসএ গেমসে খেলা হলো না জহিরের। ছবি: প্রথম আলো
এসএ গেমসে খেলা হলো না জহিরের। ছবি: প্রথম আলো

অনেক স্বপ্ন নিয়ে নেপালে এসেছিলেন অ্যাথলেট জহির রায়হান। স্বপ্ন দেখেছিলেন ৪০০ মিটার দৌড়ে এসএ গেমসে পদক জিতবেন। কিন্তু জহিরের সেই স্বপ্ন শুরুতেই শেষ। অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন তিনি।

আজ সকালে তিনি হিটে দৌড়ে ফাইনালের জন্য প্রস্তুত হচ্ছিলেন তিনি। কিন্তু কাঠমান্ডুর উচ্চতাজনিত সমস্যার কারণে শ্বাসকষ্ট শুরু হয় জহিরের। নাক দিয়ে রক্ত ঝরতে থাকে অনবরত। একই সমস্যা দেখা দেয় বাংলাদেশের আরেক অ্যাথলেট আবু তালেবেরও। দুজনকেই দ্রুত স্টেডিয়ামের পাশের ব্লু ক্রস হাসপাতালে ভর্তি করা হয়। চিকিৎসকের জানিয়েছেন, উচ্চ রক্তচাপজনিত কারণে জহির আপাতত খেলতে পারবে না। আবু তালেবের খেলার সম্ভাবনাও কম।
বাংলাদেশ দলের ম্যানেজার মোজাম্মেল হোসেন জানালেন, ‘জহিরকে না খেলার পরামর্শ দিয়েছেন ডাক্তার। ওর প্রেসার অনেক হাই। গেমস আর খেলতে পারবে না জহির।’

>

৪০০ মিটার দৌড়ে জহির রায়হানকে ঘিরে ছিল পদকের স্বপ্ন। কিন্তু হঠাৎ জহিরের অসুস্থতা ভেস্তে দিয়েছে সবকিছু।

এসএ গেমসের এই ইভেন্টে জহিরকে ঘিরেই পদকের স্বপ্ন দেখছিল ফেডারেশন। কেনিয়ায় ২০১৭ সালে যুব অ্যাথলেটিকসে সেমিফাইনালে উঠে হৈ চৈ ফেলে দেন। এরপর এ বছর জানুয়ারিতে জাতীয় অ্যাথলেটকসে ৪০০ মিটারে রেকর্ড গড়ে সোনা জেতেন জহির। ৪০০ মিটারে দৌড়ান ৪৬.৮৬ সেকেন্ড সময় নিয়ে। ৩৩ বছর আগে সিউল এশিয়ান গেমসে দেশের ইতিহাসের অন্যতম সেরা অ্যাথলেট মিলজার হোসেন যে টাইমিং করেছিলেন, সেটি ছিল ৪০০ মিটারে দেশের কোনো অ্যাথলেটের সেরা টাইমিং। সেটি ভেঙে দেন জহির। সর্বশেষ গত নভেম্বরে অন্ধ্র প্রদেশে ভারতের আমন্ত্রণে সেখানকার জুনিয়র অ্যাথলেটিকসে অংশ নিয়ে সোনা জেতেন। ৪৭.৩৪ সেকেন্ড সময় নিয়ে সেখানে চ্যাম্পিয়ন হন জহির। সম্ভাবনাময় অ্যাথলেট জহিরের এভাবে হাসপাতালে যাওয়া তাই বাংলাদেশের জন্য বড় হতাশার খবর।