আবারও মিলানের হয়ে মাঠ মাতাবেন ইব্রাহিমোভিচ?

এর আগেও এসি মিলানের হয়ে মাঠ মাতিয়েছেন ইব্রাহিমোভিচ। ছবি : এএফপি
এর আগেও এসি মিলানের হয়ে মাঠ মাতিয়েছেন ইব্রাহিমোভিচ। ছবি : এএফপি

জীবনে কম ক্লাবে খেলেননি। তাঁকে হাজারটা বিশেষণে বিশেষায়িত করা যেতে পারে, কিন্তু এক ক্লাবের প্রতি অনুগত কখনই বলা যাবে না। কোনো ক্লাবেই একবারের বেশি খেলেননি সুইডিশ তারকা জ্লাতান ইব্রাহিমোভিচ। কিন্তু ক্যারিয়ারের এই পড়ন্ত সময়ে এসে এক সাবেক ক্লাবে হয়তো ফিরতেও পারেন ইব্রা। ক্লাবটি এসি মিলান।

বয়স হয়ে গেছে ৩৮। এই বয়সে যেখানে অধিকাংশ তারকাই বুটজোড়া তুলে রেখে বিভিন্ন টিভি চ্যানেলে ফুটবল পণ্ডিত হয়ে যান, কিংবা কোচ হন। কিন্তু ইব্রাহিমোভিচ তো আর বাকী দশটা খেলোয়াড়ের মতো নন। তাই এই বয়সে এলএ গ্যালাক্সি ছাড়ার পরেও অবসরের কোনো লক্ষণই দেখা যাচ্ছে না তাঁর মধ্যে। বরং এবার কোন ক্লাবে যাবেন, সে নিয়েই কানাঘুষা চলছে চারদিকে। এক সাক্ষাৎকারে সেই কানাঘুষাকেই আরেকটু উসকে দিলেন ইব্রা নিজেই।

বেশ কয়েক দিন ধরেই শোনা যাচ্ছিল বোকা জুনিয়র্স বা টটেনহাম হটস্পারের জার্সি গায়ে হয়তো দেখা যেতে ইব্রাহিমোভিচকে। কিন্তু না, ফুটবল ইতালিয়াকে দেওয়া এক সাক্ষাৎকারে ইব্রা জানালেন, ইতালিতেই ফিরছেন তিনি, ‘আমি এমন এক ক্লাবে যোগ দিতে যাচ্ছি, যাদের জয়ের ধারায় ফিরতে হবে। নিজেদের গৌরবময় ইতিহাস ফিরে পেতে হবে যাদের। শীঘ্রই ইতালিতে আসছি আমি। সেখানেই আপনাদের সঙ্গে দেখা হচ্ছে।'

>

কিছুদিন আগেই লস অ্যাঞ্জেলস গ্যালাক্সির সঙ্গে চুক্তি শেষ হয়েছে জ্লাতান ইব্রাহিমোভিচের। এরপর কোন ক্লাবে নিজের তরী ভেড়াবেন এই তারকা? চলছে জল্পনা। সম্প্রতি তাঁর দেওয়া এক সাক্ষাৎকারের মর্মভেদ করে মনে হচ্ছে, আবারও এসি মিলানে হয়তো ফিরতে যাচ্ছেন এই সুইডিশ তারকা

গৌরবময় ইতিহাসের ক্লাব ইতালিতে যে কয়টা আছে, তাদের মধ্যে এক এসি মিলানের অবস্থাই সবচেয়ে খারাপ। এর আগে এসি মিলানের হয়ে যখন খেলেছিলেন, সমর্থকদের মন ভরিয়ে দিয়েছিলেন ইব্রাহিমোভিচ। ২০১০-১১ মৌসুমে তৎকালীন বার্সেলোনা কোচ পেপ গার্দিওলার সঙ্গে ঝগড়া করে এসি মিলানে ধারে যোগ দিয়েছিলেন। গিয়েই মিলানের হয়ে সিরি ‘আ’ এবং ইতালিয়ান কাপ জিতেছিলেন। পরের মৌসুমেই তাকে পাকাপাকিভাবে দলে নিয়ে নেয় মিলানের লাল-কালো দলটা। ইব্রা থাকার সময় সেই যে লিগ জিতল দলটা, এরপর আর লিগ জেতা হয়নি তাদের। ইব্রা যাওয়ার পরে আস্তে আস্তে একটা সাধারণ মানের ক্লাবে পরিণত হয়ে গিয়েছে তারা। দুই মৌসুমে মিলানের হয়ে ৮৫ ম্যাচ খেলে ৫৬ গোল করেছিলেন তিনি। এর পরেই যোগ দিয়েছিলেন ফ্রান্সের পিএসজিতে।

এর আগে বিভিন্ন দেশে খেললেও ইতালির সঙ্গে ইব্রাহিমোভিচের সম্পর্কটা যেন একটু বেশিই গভীর। এই দেশের তিনটি ক্লাবের হয়ে খেলেছেন তিনি— প্রথমে এসেছিলেন জুভেন্টাসে, ম্যাচ পাতানো অভিযোগে জুভেন্টাস যখন দ্বিতীয় বিভাগে নেমে গেল তখন চলে আসলেন ইন্টার মিলানে। সব শেষে এসেছিলেন মিলানেরই আরেক ক্লাব, এসি মিলানে।

সব ঠিকঠাক থাকলে আবারও সেই এসি মিলানের জার্সি গায়েই হয়তো দেখা যাবে ইব্রাকে!