ভুটানের ১০ উইকেট নিতে না পারায় হতাশ সৌম্য

ভুটানের বিপক্ষে জয়ের পর সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলেন সৌম্য সরকার। ছবি: ভিডিও থেকে সংগৃহীত
ভুটানের বিপক্ষে জয়ের পর সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলেন সৌম্য সরকার। ছবি: ভিডিও থেকে সংগৃহীত

এসএ গেমস ক্রিকেটে কাল নেপালের মুখোমুখি হবে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দল। সৌম্য সরকারদের আগের দুই প্রতিপক্ষ মালদ্বীপ ও ভুটানের তুলনায় নেপাল বেশ শক্তিশালী দল। তারপরও শক্তিতে তারতম্য থাকায় নেপালকে নিয়ে খুব একটা ভাবনা থাকার কথা নয় সৌম্য-নাঈমদের। বরং টানা জয়ের প্রেরণায় নেপালের বিপক্ষে আরও ভালো খেলার কথা বাংলাদেশের। কিন্তু সৌম্য সরকার দলের বোলিং নিয়ে ঠিক সন্তুষ্ট হতে পারছেন না। বিশেষ করে আজ ভুটানের বিপক্ষে ১০ উইকেটে জেতার পরও। ভুটানের দশ উইকেট যে নেওয়া গেল না!

দক্ষিণ এশিয়ার এ গেমসে শক্তিশালী ক্রিকেট দলই পাঠিয়েছে বাংলাদেশ। জাতীয় দলে খেলা চার ক্রিকেটার আছেন এই অনূর্ধ্ব-২৩ দলে। সোনা জয়ের লড়াইয়ে বাংলাদেশের এ দলটির চার প্রতিদ্বন্দ্বী ভুটান, মালদ্বীপ, নেপাল ও শ্রীলঙ্কা অনূর্ধ্ব-২৩ দল। এর মধ্যে জাতীয় দলে খেলা দুজন ক্রিকেটার নিয়ে গড়া শ্রীলঙ্কা অনূর্ধ্ব-২৩ দলটাই বাংলাদেশের জন্য যা একটু চ্যালেঞ্জ।

>

এসএ গেমস ক্রিকেটে ভুটানের বিপক্ষে আজ ১০ উইকেটে জিতেছে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দল। কিন্তু সৌম্য সরকার দলের বোলারদের পারফরম্যান্সে সন্তুষ্ট হতে পারেননি। বোলাররা ভুটানকে যে অলআউট করতে পারেনি।

বাকি তিন প্রতিপক্ষ দলের আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে র‌্যাঙ্কিং—নেপাল (১২ তম), ভুটান (৬৯ তম) ও মালদ্বীপ (৭৬ তম)। অর্থাৎ এ তিনটি দলের বিপক্ষে সৌম্যদের দাপুটে জয়ই প্রত্যাশিত। মালদ্বীপকে সেভাবেই হারানোর পর আজ ভুটানের বিপক্ষেও দাপুটে (১০ উইকেটে) জয় পেয়েছে নাজমুল হোসেন শান্তর দল। কিন্তু সৌম্য এরপরও সন্তুষ্ট হতে পারছেন না। কারণ ভুটানকে অলআউট করতে পারেনি বোলাররা। ৬৯ রান তুললেও ভুটান পুরো ২০ ওভারই খেলেছে।

র‌্যাঙ্কিংয়ে ৬৯ তম দলের বিপক্ষে টেস্ট খেলুড়ে দেশের অনূর্ধ্ব-২৩ দলের বোলারদের এ পারফরম্যান্স মোটেও প্রত্যাশিত নয়। নেপালে ত্রিভুবন বিশ্ববিদ্যালয় মাঠে জয়ের পর এমন কথাই বললেন জাতীয় দলে পাঁচ বছর পার করা সৌম্য, ‘আমার কাছে মনে হয় এই উইকেট অনুযায়ী খুব ভালো (পারফরম্যান্স) হয়নি। আমরা এদের (ভুটান) বিপক্ষেও ১০টা উইকেট নিতে পারিনি। এটা আমার কাছে খারাপ লেগেছে।’

ভুটানের বিপক্ষে রান কম দিলেও ২ উইকেটের বেশি পাননি বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলের কোনো বোলার। ৪ ওভারে ৯ রানে ২ উইকেট নেন পেসার মানিক উদ্দিন। মেহেদী হাসান রানা, মিনহাজুল আবেদীন, সৌম্যরা ১টি করে উইকেট নেন। আফিফ হোসেন এ ম্যাচে বল করেননি। নেপালের বিপক্ষে তাই বোলারদের আরও ভালো করার তাগিদ দিলেন সৌম্য, ‘আশা করি পরের ম্যাচগুলোয় প্রধান বোলাররা খেলে ভালো করবে। নেপালের বিপক্ষে অন্তত যেন ১০টা উইকেট নিয়ে ভালোভাবে ম্যাচটা জিততে পারি।’