সুয়ারেজের সর্বকালের সেরা পাঁচে নেই রোনালদো

ক্রিস্টিয়ানো রোনালদোকে ছাড়াই পছন্দের সেরা পাঁচ স্ট্রাইকারের বেছে নিয়েছেন সুয়ারেজ। ছবি: এএফপি
ক্রিস্টিয়ানো রোনালদোকে ছাড়াই পছন্দের সেরা পাঁচ স্ট্রাইকারের বেছে নিয়েছেন সুয়ারেজ। ছবি: এএফপি
>নিজের পছন্দের সর্বকালের সেরা পাঁচ স্ট্রাইকারের তালিকা করেছেন লুইস সুয়ারেজ। বার্সেলোনা তারকার তালিকায় জায়গা হয়নি ক্রিস্টিয়ানো রোনালদোর

লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো—বর্তমান বিশ্বের সেরা দুই ফুটবলার মনে করা হয় তাঁদের। অনেকের সর্বকালের সেরা স্ট্রাইকারদের তালিকায় থাকবেন দুজনেই। কিন্তু লুইস সুয়ারেজ এ দুজনের মধ্য থেকে বেছে নিয়েছেন শুধু একজনকে। নামটা তো না বললেও চলে! নিজের গড়া সর্বকালের সেরা পাঁচ স্ট্রাইকারের তালিকায় সুয়ারেজের প্রথম পছন্দ তাঁর বার্সেলোনা সতীর্থ। মেসি!

সংবাদমাধ্যম ‘ব্লিচার রিপোর্ট’কে পছন্দের পাঁচ স্ট্রাইকারের নাম জানিয়েছেন সুয়ারেজ। উরুগুয়ে তারকার তালিকায় স্থান হয়নি জুভেন্টাস তারকা রোনালদোর। আন্তর্জাতিক ফুটবলে সাত শ-র বেশি গোল করা পর্তুগিজ তারকা রোনালদো চ্যাম্পিয়নস লিগের ইতিহাসেও সর্বোচ্চ গোলদাতা। পাঁচবার জিতেছেন বর্ষসেরার পুরস্কার। কিন্তু সুয়ারেজ লাতিন আমেরিকার বাইরের কোনো ফুটবলারকে নিজের তালিকায় রাখেননি।

সেরা পাঁচ স্ট্রাইকারের তালিকায় সুয়ারেজের প্রথম পছন্দ তাঁর ক্লাব সতীর্থ। মেসিকে শীর্ষস্থানে রাখাটা সহজ বলেই মনে করেন উরুগুয়ে ফরোয়ার্ড, ‘এটা আমার জন্য সহজ ব্যাপার। মেসিই আমার কাছে সেরা।’ এবার রেকর্ড ষষ্ঠ ব্যালন ডি’অর জেতা মেসি বার্সায় তাঁর ১৬ বছরের ক্যারিয়ারে চারবার চ্যাম্পিয়নস লিগ জয়ের পাশাপাশি ১০বার জিতেছেন লা লিগা। বার্সার হয়ে ৭০১ ম্যাচে ৬১৪ গোলের সঙ্গে দেশের হয়ে ১৩৮ ম্যাচে ৭০ গোল করেছেন মেসি। ২০১৪ সালে সুয়ারেজ বার্সায় যোগ দেওয়ার পর তাঁকে নিয়ে বার্সার আক্রমণভাগে দুর্ধর্ষ জুটিই গড়েছেন মেসি।

সুয়ারেজের কাছে দ্বিতীয় সেরা স্ট্রাইকার আর্জেন্টিনা দলের আক্রমণভাগে মেসিরই পূর্বসূরি গ্যাব্রিয়েল বাতিস্তুতা। ‘শৈশবে সে ছিল আমার পছন্দের খেলোয়াড়। নম্বর ৯ হিসেবে দুর্দান্ত এবং ফ্রিকিক নিতে পছন্দ করত। সব সময় দলের জন্য খেলত। আর্জেন্টিনা, ইতালি ও মধ্য প্রাচ্যে দুর্দান্ত ক্যারিয়ারই কাটিয়েছেন ‘বাতিগোল’খ্যাত সাবেক এ স্ট্রাইকার। দেশের হয়ে ৭৭ ম্যাচে ৫৪ গোলের পাশাপাশি রোমা ও ফিওরেন্তিনার হয়ে শিরোপাও জিতেছেন বাতিস্তুতা।

তৃতীয় সেরা স্ট্রাইকার হিসেবে দেশের জার্সিতে সাবেক সতীর্থকে বেছে নিয়েছেন সুয়ারেজ। ডিয়েগো ফোরলান। ২০১০ বিশ্বকাপে ‘গোল্ডেন বল’জয়ী ফোরলান সমন্ধে সুয়ারেজের উক্তি, ‘আমার ক্যারিয়ারে অন্যতম সেরা ফোরলান। তার সঙ্গে খেলেছি, খুবই ভালো স্ট্রাইকার। মাথা খুব পরিষ্কার। দলের জন্য খেলত। গোল করতে এবং শুট করতে ভালোবাসত, যেটা সবাই পছন্দ করে।’

সেরা পাঁচে শেষ দুই স্ট্রাইকার হিসেবে সাবেক দুই ব্রাজিলিয়ানকে বেছে নিয়েছেন সুয়ারেজ। চতুর্থ সেরা স্ট্রাইকার হিসেবে তাঁর পছন্দ রোনালদো। ক্রিস্টিয়ানো নয়, তা নিশ্চিত করতেই যেন সুয়ারেজ মজাও করেছেন, ‘মোটা (রোনালদো)। প্রথম রোনালদো। ব্রাজিলিয়ান রোনালদো। সে খুব ভালো। দ্রুতগামী ও বুদ্ধিমান। দুর্দান্ত ফিনিশার। তার সবকিছু ছিল।’ দুবার বিশ্বকাপজয়ী রোনালদো দেশের হয়ে ৯৮ ম্যাচে ৬২ গোল করেন। তিনবার ফিফা বর্ষসেরা হওয়ার পাশাপাশি দুবার ব্যালন ডি’অর ট্রফিও জিতেছেন পিএসভি, বার্সেলোনা, ইন্টার মিলান, রিয়াল মাদ্রিদ, এসি মিলান মাতানো রোনালদো।

সেরা পাঁচে সুয়ারেজের শেষ পছন্দ রোমারিও। ব্রাজিলের সাবেক এ স্ট্রাইকার তার ২৪ বছরের ক্যারিয়ারের ১ হাজারের বেশি গোল করেছেন বলে দাবি করেন। দেশের হয়ে ৭০ ম্যাচে ৫৫ গোল করা রোমারিও জিতেছেন ১৯৯৪ বিশ্বকাপ। মাতিয়েছেন পিএসভি ও বার্সেলোনার মাঠ। বক্সের মধ্যে তাঁর বুদ্ধিদীপ্ত ‘টাচ’ ও পায়ের কাজ ছিল দেখার মতো। রোমারিও নিয়ে সুয়ারেজের উক্তি, ‘ফিনিশ করতে সে যতটুকু সময় নিত তা অবিশ্বাস্য।’