নেপালকেও অলআউট করা গেল না

এসএ গেমস ক্রিকেটে খেলছে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দল। ছবি: এসএ গেমস
এসএ গেমস ক্রিকেটে খেলছে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দল। ছবি: এসএ গেমস
>এসএ গেমস ক্রিকেটে নেপালের বিপক্ষে ৪৪ রানে জিতলেও অলআউট করতে পারেনি বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দল

আগের ম্যাচে ভুটানকে অলআউট করতে পারেনি বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দল। মনের হতাশাটা তখন সোজাসাপ্টাই প্রকাশ করেছিলেন সৌম্য সরকার। কিন্তু নেপালের বিপক্ষে আজও হতাশাটা থেকেই গেল। আইসিসি টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে শীর্ষ দশের বাইরে থাকা দলটির বিপক্ষে জিতলেও যে অলআউট করা যায়নি।

এসএ গেমসে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দল পাঠালেও নেপালের সঙ্গে শক্তির তারতম্যটা পরিষ্কার। জাতীয় দলে খেলা চার ক্রিকেটার খেলেছেন আজকের ম্যাচে। সৌম্য সরকার, আফিফ হোসেন, নাজমুল হোসেন শান্ত ও মোহাম্মদ নাঈম। এদের মধ্যে আফিফ ও অধিনায়ক নাজমুল ব্যাট হাতে রান পেলেও বাকি দুজন পাননি। নেপালকে জয়ের জন্য ১৫৬ রানের লক্ষ্য দিয়েছিল বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দল। জবাবে পুরো ২০ ওভার খেলে ৯ উইকেটে ১১১ রান তুলেছে নেপাল। ৪৪ রানের এ জয়ে এসএ গেমস ক্রিকেটে ফাইনাল নিশ্চিত করল বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দল। মঙ্গলবার সোনার পদক জয়ের লড়াইয়ে শ্রীলঙ্কা অনূর্ধ্ব-২৩ দলের মুখোমুখি হবেন শান্ত-সৌম্যরা।

শুরুটা কিন্তু ভালোই করেছিলেন বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলের বোলাররা। পঞ্চম ওভারের মধ্যে নেপালের টপ অর্ডারে তিন ব্যাটসম্যানকে ফিরিয়ে দেন তানভীর ইসলাম,সুমন খানরা। ৪.২ ওভারে ১৪ রান তুলতেই ৩ উইকেট হারিয়েছিল স্বাগতিকেরা। এক প্রান্ত ধরে রাখা ওপেনার জ্ঞানেন্দ্র মাল্লাকে (৪৩ বলে ৪৩) ১৭তম ওভারে গিয়ে আউট করতে পেরেছেন সৌম্য। নেপালের সংগ্রহ তখন ১৬.২ ওভারে ৯ উইকেটে ৯৩। এখান থেকে বাকি সময়ে নেপালের শেষ জুটিকে আউট করতে না পারা বাংলাদেশের বোলারদের জন্য তো ব্যর্থতাই।

মোট পাঁচ বোলার ব্যবহার করেছেন অধিনায়ক নাজমুল। এ পাঁচ বোলার মিলে আদায় করতে পেরেছেন ৫৫টি ‘ডট’ বল। তবে নেপালের মতো প্রতিপক্ষের বিপক্ষে কোনো বোলারই ২ উইকেটের বেশি নিতে পারেননি। ইকোনমি রেটও চারের নিচে রাখতে পারেননি কোনো বোলার। এর আগে ব্যাট করতে নেমে ২০ ওভারে ৬ উইকেটে ১৫৫ রান তোলে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দল। ৬০ বলে ৭৫ রানে অপরাজিত ছিলেন নাজমুল। ২৮ বলে ৫২ রান করে আউট হন আফিফ।