দুঃসময়ে দেশের সফলতম অধিনায়কের শরণে দক্ষিণ আফ্রিকা

দক্ষিণ আফ্রিকা বোর্ডের ক্রিকেট পরিচালক হয়ে ফিরছেন গ্রায়েম স্মিথ। ছবি:টুইটার
দক্ষিণ আফ্রিকা বোর্ডের ক্রিকেট পরিচালক হয়ে ফিরছেন গ্রায়েম স্মিথ। ছবি:টুইটার

১৬ বছর আগে যখন দেশের অধিনায়ক হন, দক্ষিণ আফ্রিকান ক্রিকেট ছিল টালমাটাল অবস্থায়। সেখান থেকে নেতৃত্ব নিয়ে প্রোটিয়াদের নতুন এক উচ্চতায় পৌঁছে দিয়েছিলেন গ্রায়েম স্মিথ। এখন পর্যন্ত দক্ষিণ আফ্রিকার ক্রিকেট ইতিহাসে সবচেয়ে সফল অধিনায়ক তিনি। এবার মাঠে ও মাঠের বাইরে আরও একটা দুঃসময়ে আবারও সেই স্মিথের শরণে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ)। স্মিথ এবার ফিরছেন অন্য ভূমিকায়, ক্রিকেট প্রশাসক হয়ে। সিএসএর পরিচালক হয়েছেন তিনি।

গত মাসে এই পদের জন্য নিজে থেকেই আগ্রহ দেখিয়েছিলেন। পরে কেন জানি সরে দাঁড়ান। সাক্ষাৎ দেওয়ার পর জানিয়ে দেন, তিনি আর ক্রিকেট পরিচালক হতে চান না। তবে সেই সিদ্ধান্তেও অটল থাকতে পারেননি স্মিথ, আরও একবার মত পাল্টে অবশেষে রাজি হয়েছেন দক্ষিণ আফ্রিকা ক্রিকেটের অন্যতম প্রশাসক হতে। আজ এক সংবাদ সম্মেলনে ব্যাপারটা নিশ্চিত করেছেন সিএসএর প্রেসিডেন্ট ক্রিস নেনজানি।

মাঠে ও মাঠের বাইরে কিছুটা অস্থির সময় পার করছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট। সাংবাদিকদের অ্যাক্রেডিটেশন প্রত্যাহার করে সমালোচনার মুখে পড়া প্রধান নির্বাহী থাবাং মোরোইকে সম্প্রতি বরখাস্ত করা হয়েছে। সাংবাদিকদের সঙ্গে প্রধান নির্বাহীর এমন আচরণের পাশাপাশি ঘরোয়া ক্রিকেট কাঠামো, ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের আগে নির্বাচক না থাকা, ক্রিকেট বোর্ডের ধার-দেনাসহ বিভিন্ন বিষয় নিয়ে তোপের মুখে আছে দেশটির ক্রিকেট বোর্ড। এর মধ্যেই আবার সিএসএর সঙ্গে দীর্ঘদিনের চুক্তি বাতিল করেছে তাদের সবচেয়ে বড় পৃষ্ঠপোষক স্ট্যান্ডার্ড ব্যাংক। সরে যাওয়ার হুমকি দিয়েছে অন্য অনেক পৃষ্ঠপোষক। সব মিলিয়ে দক্ষিণ আফ্রিকার ক্রিকেটে এ যেন এক ক্রান্তিকাল।

এই অবস্থায় দায়িত্ব নিয়ে বড় চ্যালেঞ্জের মুখেই পড়বেন স্মিথ। তবে খেলোয়াড়ি জীবনে চ্যালেঞ্জ নিয়ে জয়ী হয়েছেন। এখানে কেমন করেন, সেটাই দেখার অপেক্ষা।