ইন্টারকে নিয়েই চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোতে যেতে চায় বার্সা?

মেসিকে ছাড়াই আজ ইন্টারের মুখোমুখি বার্সেলোনা। ছবি : এএফপি
মেসিকে ছাড়াই আজ ইন্টারের মুখোমুখি বার্সেলোনা। ছবি : এএফপি
>

গ্রুপপর্বের শেষ ম্যাচে আজ ইন্টারের মুখোমুখি হবে বার্সেলোনা। পরের রাউন্ডে ওঠার সমীকরণে ম্যাচটা ইন্টারের জন্য বেশ গুরুত্বপূর্ণ। গুরুত্বপূর্ণ বার্সা-ইন্টারের গ্রুপসঙ্গী বরুসিয়া ডর্টমুন্ডের জন্যও। বার্সাকে হারালে পরের রাউন্ডে ওঠা নিশ্চিত হবে ইন্টারের। বার্সা অবশ্য আগেই পরের রাউন্ডে গিয়ে বসে আছে। গুরুত্বপূর্ণ এই ম্যাচে ইন্টারের একটু ‘সুবিধা’ ই করে দিল বার্সেলোনা। এই ম্যাচের স্কোয়াডে তারা লিওনেল মেসিকে রাখেনি

আগের ম্যাচগুলোতে প্রয়োজনীয় পয়েন্ট তুলে নিয়ে আজকের শেষ ম্যাচটাকে নিজেদের জন্য আনুষ্ঠানিকতায় পরিণত করেছে বার্সেলোনা। ইন্টার-ডর্টমুন্ডের অবশ্য সেই বিলাসিতা দেখানোর সুযোগ নেই। আজ অনুষ্ঠিত হতে যাওয়া শেষ রাউন্ডের ম্যাচের ওপরেই নির্ভর করছে দুই দলের ভাগ্য। নিজ নিজ ম্যাচে যে জিতবে, বার্সার গ্রুপসঙ্গী হয়ে পরের রাউন্ডে যাওয়ার সম্ভাবনা তারই বেড়ে যাবে। আর সে লড়াইয়ে ইন্টারকে যেন একটু সুবিধাই করে দিল বার্সেলোনা।

চ্যাম্পিয়নস লিগে ‘গ্রুপ এফ’-এর পয়েন্ট তালিকায় শীর্ষে রয়েছে বার্সেলোনা। তাদের পয়েন্ট ১১। দ্বিতীয় ও তৃতীয় স্থানে থাকা ইন্টার এবং বরুসিয়া ডর্টমুন্ডের পয়েন্ট সমান, সাত করে। তবে গোল ব্যবধানে আর মুখোমুখি ম্যাচে আবার ইন্টারই এগিয়ে।

এই অবস্থায় আজ বার্সাকে আতিথ্য দেবে ইন্টার। এই ম্যাচের স্কোয়াডে রাখা হয়নি লিওনেল মেসিকে। শুধু মেসিই নন, এই ম্যাচের জন্য কোচ আর্নেস্তো ভালভার্দে বিশ্রাম দিয়েছেন ডিফেন্ডার জেরার্ড পিকে, নেলসন সেমেদো, আর্থার মেলো, ওসমানে ডেম্বেলে, জর্দি আলবা, সার্জি রবার্তোকেও। স্কোয়াডে সুযোগ পেয়েছেন তোদিবো, ওয়াগ, আলে, পিনিয়া, পেরেজ, পুইগ, ফাতি, অরাজো ও মোরের এর মতো তরুণ তারকারা। ইঙ্গিত স্পষ্ট, নিজেদের জন্য আপাত ‘অগুরুত্বপূর্ণ’ এই ম্যাচে নিজেদের প্রধান খেলোয়াড়দের বিশ্রাম দিতে চান কোচ, একই সঙ্গে বাজিয়ে দেখতে চান নিজের দ্বিতীয় সারির দলটাকে। স্কোয়াডে টের স্টেগেন, সুয়ারেজদের রাখা হলেও মূল একাদশে তাঁদের থাকার সম্ভাবনা কম। দুর্বল এই বার্সেলোনাকে দেখে ইন্টার কোচ আন্তোনিও কন্তের মুখে স্বস্তি পেলেও পেতে পারেন। অন্তত প্রতিপক্ষই তাদের কাজটা কিছুটা সহজ করে দিচ্ছে।

ওদিকে নিজেদের মাঠে স্লাভিয়া প্রাহার বিপক্ষে খেলবে বরুসিয়া ডর্টমুন্ড। ইন্টারের থেকে গোল ব্যবধানে তিন গোলে পিছিয়ে থাকা ডর্টমুন্ডকে এই ম্যাচে গোলবন্যা বইয়ে দেওয়ার লক্ষ্যেই নামতে হবে, আর আশা করতে হবে, বার্সা যেন ইন্টারকে হারিয়ে দেয়। কিন্তু 'দুর্বল' বার্সেলোনাকে যদি ইন্টার হারিয়ে দেয়, তবে নিজেদের ম্যাচে ডর্টমুন্ড যত ব্যবধানেই জিতুক না কেন, লাভ নেই।

ইন্টার ম্যাচের জন্য ঘোষিত বার্সেলোনা স্কোয়াড : মার্ক আন্দ্রে টের স্টেগেন, ইভান রাকিতিচ, সার্জিও বুসকেটস, জ্যাঁ-ক্লাইর তোদিবো, লুইস সুয়ারেজ, নরবার্তো নেতো, ক্লেমেন্ত লংলে, মুসা ওয়াগ, আতোয়াঁ গ্রিজমান, কার্লেস আলে, ফ্রেঙ্কি ডি ইয়ং, আর্তুরো ভিদাল, স্যামুয়েল উমতিতি, জুনিয়র ফিরপো, ইনাকি পিনিয়া, কার্লেস পেরেজ, রিকি পুইগ, আনসু ফাতি, রোনাল্ড অরাজো, দানি মোরের