ইন্টার মিলানের স্বপ্ন ভেঙ্গে আনসু ফাতির ইতিহাস

গোলের পর সতীর্থের সঙ্গে ফাতির উচ্ছাস। ছবি: এএফপি
গোলের পর সতীর্থের সঙ্গে ফাতির উচ্ছাস। ছবি: এএফপি
>

ইন্টারের বিপক্ষে গোল করে আনসুমান ফাতি হয়ে গেছেন চ্যাম্পিয়নস লিগের ইতিহাসেই সর্বকনিষ্ঠ গোলদাতা। কাল গোলের দিন তার বয়স ছিল ১৭ বছর ৪০ দিন।

বার্সেলোনা নকআউট পর্বে খেলা নিশ্চিত করে রেখেছিল আগেই। লিওনেল মেসি, জেরার্ড পিকে, মার্ক-আন্দ্রে টের স্টেগেন, নেলসন সেমেদো, আর্থার মেলো, ওসমানে ডেম্বেলে, জর্দি আলবা ও সার্জি রবার্তোকে বিশ্রামে রেখেই তাই সান সিরোতে ইন্টার মিলানের বিপক্ষে মাঠে নেমেছিল আর্নেস্তো ভালভার্দের দল। বলা যায় প্রায় দ্বিতীয় সারির বার্সেলোনার মুখোমুখি হয়েছিল ইন্টার। কিন্তু এমন দলের সঙ্গেও পারল না আন্তোনিও কন্তের দল।

শেষ সময়ে বদলি নেমে গোল করে ইন্টারের স্বপ্ন ভেঙেছেন বার্সেলোনার ১৭ বছর বয়সী উইঙ্গার আনসুমান ফাতি। ২-১ গোলে হেরে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিচ্ছে ইন্টার। গ্রুপের অন্য ম্যাচে স্লাভিয়া প্রাহাকে ২-১ গোলে হারিয়ে শেষ ষোলোতে বার্সেলোনার সঙ্গী বরুসিয়া ডর্টমুন্ড।

এই মৌসুমে একের পর এক রেকর্ড গড়েই চলেছেন ফাতি। গিনি বিসাউয়ে জন্ম নেওয়া এই ফুটবলারের গত আগস্ট মাসেই মাত্র ১৬ বছর ২৯৮ দিন বয়সে অভিষেক হয় বার্সেলোনার মূল দলে। বার্সেলোনার হয়ে তার চেয়ে কম বয়সে মূল দলে অভিষেক হয়নি অন্য কারও। কেন তাকে এখনই বার্সেলোনার ভবিষ্যৎ হিসেবে ভাবা হচ্ছে, সেটা জানান দিয়েছেন এর কয়েক দিন পরেই। ১৬ বছর ৩০৪ দিন বয়সেই ওসাসুনার বিপক্ষে লা লিগায় গোল করে হয়েছেন বার্সেলোনার ইতিহাসে লিগে সর্বকনিষ্ঠ গোলদাতা।

গত ১৭ সেপ্টেম্বর ডর্টমুন্ডের বিপক্ষে খেলতে নেমে হয়েছেন চ্যাম্পিয়নস লিগে বার্সেলোনার সর্বকনিষ্ঠ খেলোয়াড়। সেদিন তার বয়স ছিল ১৬ বছর ৩২১ দিন। আর কাল তো ইন্টারের বিপক্ষে গোল করে হয়ে গেছেন চ্যাম্পিয়নস লিগের ইতিহাসেই সর্বকনিষ্ঠ গোলফাতা। ১৯৯৭-৯৮ মৌসুমে অলিম্পিয়াকোসের ঘানাইয়ান স্ট্রাইকার পিটার ওফোরি কায়ে রোসেনবার্গের বিপক্ষে বদলি হিসেবে নেমে গোল করে গড়েছিলেন আগের রেকর্ডটা। তখন তার বয়স ছিল ১৭ বছর ১৯৫ দিন। কাল গোলের দিন ফাতির বয়স ছিল ১৭ বছর ৪০ দিন।

যতই দিন যাবে, ফাতি হয়তো একের পর এক আরও রেকর্ড ভেঙে যাবেন।