সুতায় ঝুলছে অ্যাটলেটিকোর ভাগ্য

পরের রাউন্ডে যাওয়া এখনও নিশ্চিত নয় অ্যাটলেটিকোর। ছবি : এএফপি
পরের রাউন্ডে যাওয়া এখনও নিশ্চিত নয় অ্যাটলেটিকোর। ছবি : এএফপি

চ্যাম্পিয়নস লিগের পরের রাউন্ডে যাওয়া হবে কী হবে না?

এই প্রশ্নের জবাবে গতকাল শেষ ম্যাচ খেলার আগ পর্যন্ত চেলসি, আয়াক্স, লিভারপুল, নাপোলি, ইন্টার মিলান, বরুশিয়া ডর্টমুন্ডের মতো ক্লাবগুলো অনিশ্চিত থাকলেও আজ সে বিড়ম্বনা নেই অত। গ্রুপপর্বে নিজেদের শেষ ম্যাচ খেলার আগেই পরের রাউন্ডে যাওয়া নিশ্চিত হয়ে গেছে পিএসজি, রিয়াল মাদ্রিদ, ম্যানচেস্টার সিটি, বায়ার্ন মিউনিখ, টটেনহাম হটস্পার, জুভেন্টাসের। আজ আনুষ্ঠানিকতা রক্ষার ম্যাচে মাঠে নামছে তারা।

>

চ্যাম্পিয়নস লিগে গ্রুপপর্বের শেষ ম্যাচে আজ মাঠে নামছে পিএসজি, রিয়াল মাদ্রিদ, ম্যানচেস্টার সিটি, বায়ার্ন মিউনিখ, টটেনহাম হটস্পার, জুভেন্টাস, অ্যাটলেটিকো মাদ্রিদের মতো ক্লাবগুলো। বাকীদের দ্বিতীয় রাউন্ডে ওঠা নিশ্চিত হলেও এখনও নিশ্চিত হয়নি অ্যাটলেটিকোর ভাগ্য

ক্লাব ব্রুজের মাঠে গিয়ে খেলবে রিয়াল মাদ্রিদ, পিএসজি আতিথ্য দেবে গ্যালাতাসারাইকে। নিজেদের মাঠে টটেনহামের সঙ্গে খেলবে বায়ার্ন মিউনিখ। দুই দলের আগেই শেষ ষোল নিশ্চিত হয়ে যাওয়ার কারণে এই ম্যাচটা শুধু স্পার্সের জন্য সম্মান রক্ষার ম্যাচ। নিজেদের মাঠে বায়ার্নের কাছে সাত গোল খেয়েছিল তারা। সেই লজ্জার কিছুটা কী আজ তারা বায়ার্নকে ফেরত দিতে পারে কী না, সেটাই দেখার বিষয়। গ্রুপ 'ডি' থেকে আগেই পরের রাউন্ডে উঠে গেছে জুভেন্টাস। তবে জুভেন্টাসের সঙ্গে এই গ্রুপ থেকে কে যাবে, সেটা এখনও নিশ্চিত হয়নি। সে লড়াইয়ে আছে অ্যাটলেটিকো মাদ্রিদ ও বেয়ার লেভারকুসেন। ডিয়েগো সিমিওনের দলকে পরের রাউন্ডে যেতে হলে আজ লোকোমোটিভ মস্কোকে হারাতেই হবে। কিন্তু ওদিকে বেয়ার লেভারকুসেন যদি কোনোভাবে জুভেন্টাসকে হারিয়ে দেয়, আর অ্যাটলেটিকো যদি জিততে না পারে, তবে পরের রাউন্ডে জার্মান দলটাই উঠবে।

একই অবস্থা গ্রুপ 'সি' তেও। ম্যানচেস্টার সিটির শেষ ষোলো নিশ্চিত হয়েছে আগেই। কিন্তু এই গ্রুপ থেকে দ্বিতীয় দল হয়ে কে যাবে, সেটার জন্য ত্রিমুখী লড়াইয়ে অবতীর্ণ হয়েছে শাখতার দোনেতস্ক, ডায়নামো জাগরেব ও আটালান্টা। শাখতার ও আটালান্টার মধ্যে যে জিতবে, সে-ই যাবে পরের রাউন্ডে, যদি ম্যানচেস্টার সিটিকে ডায়নামো জাগরেব আটকাতে না পারে আর কি। তবে ওদিকে ম্যানসিটি আটকে গেলে হিসাব আবারও উলটে যাবে।