ম্যারাডোনাকে ক্ষতিপূরণ দিচ্ছে একটি ফ্যাশন প্রতিষ্ঠান

ম্যারাডোনা
ম্যারাডোনা

বাঘের লেজে পা দিয়ে বিপাকে পড়েছে ইতালির নামকরা ফ্যাশন ব্র্যান্ড ডলশে অ্যান্ড গ্যাবানা। ফ্যাশন শোতে আর্জেন্টিনার মহাতারকা দিয়েগো ম্যারাডোনার নাম ব্যবহার করায় ডলশে অ্যান্ড গ্যাবানাকে ৭০ হাজার ইউরো ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছেন মিলানের আদালত। এখানেই শেষ নয়। অ্যাটর্নির ফি হিসেবে আরও ১৩ হাজার ইউরো দেওয়ার নির্দেশ দেওয়া হয়।

বুধবার সংবাদ সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়, ২০১৬ সালে ইতালির নেপলসে অনুষ্ঠিত ডলশে অ্যান্ড গ্যাবানার শোতে ম্যারাডোনার নাম ও ১০ নম্বর মুদ্রিত আর্জেন্টিনার জাতীয় দলের জার্সির আদলে তৈরি জার্সি পরে এক মডেল ক্যাটওয়াক করেন। তবে এই শোয়ের ব্যাপারে ম্যারাডোনার পূর্বানুমতি ছিল না বলেই জানিয়েছেন তাঁর আইনজীবী উলিসে কোরেয়া।

ম্যারাডোনার প্রতি তাদের শ্রদ্ধার নিদর্শন হিসাবে এটা করা হয়েছিল বলে ফ্যাশন হাউজটির পক্ষ থেকে জানানো হয়। যদিও এই যুক্তি ম্যারাডোনার আইনজীবীর মনোপূত হয়নি। বরং তিনি এটাকে ডলশে অ্যান্ড গ্যাবানার বিপণন কৌশল হিসাবে উল্লেখ করে বলেছেন, এর মাধ্যমে তারা তাদের বিক্রি বাড়ানোর চেষ্টা করেছে।

বিচারপতি পাওলা জানদলফি তাঁর রায়ে বলেছেন, ম্যারাডোনা অনবদ্য ফুটবল নৈপুণ্যের সমার্থক। ফলে তৃতীয় কেউ অনুমতি ছাড়া তাঁর নাম ব্যবহার করতে পারে না।

রায়ের পর ম্যারাডোনা তাঁর ইনস্টাগ্রাম হ্যান্ডলে লিখেছেন, রায় যথার্থই হয়েছে। কারণ আমার প্রতি শ্রদ্ধা প্রদর্শন অবশ্যই দারুণ ব্যাপার। তবে তারা আমার অনুমতিটা অন্তত নিতে পারত।

এই মামলায় ক্ষতিপূরণ হিসাবে ম্যারাডোনা দশ লাখ ইউরো দাবি করলেও বিচারক সে দিকে যাননি। কারণ ওই ধরনের ডিজাইনের কোনো পোশাক তৈরি করে বাজারজাত করেনি ডলশে অ্যান্ড গ্যাবানা।