রিয়ালকে জেতাল ব্রাজিলিয়ান দুই তরুণ

রিয়ালের জয়ের দুই নায়ক রদ্রিগো ও ভিনিসুয়াস জুনিয়র। সঙ্গে আছেন রিয়ালের ফরাসি ডিফেন্ডের ফারলেন্ড মেন্ডি। ছবি: এএফপি
রিয়ালের জয়ের দুই নায়ক রদ্রিগো ও ভিনিসুয়াস জুনিয়র। সঙ্গে আছেন রিয়ালের ফরাসি ডিফেন্ডের ফারলেন্ড মেন্ডি। ছবি: এএফপি
>ক্লাব ব্রুগার বিপক্ষে ৩-১ গোলের ব্যবধানে জিতেছে রিয়াল মাদ্রিদ। রিয়ালের হয়ে একটি করে গোল করেছেন রদ্রিগো, ভিনিসুয়াস জুনিয়র ও লুকা মডরিচ। ব্রুগার একমাত্র গোলটি করেন ভানাকেন।

তরুণদের ওপর আস্থা রেখেছিলেন রিয়াল মাদ্রিদ বস জিদান। সেই তরুণেরাই শেষ পর্যন্ত ব্রুগার বিপক্ষে জয় তুলে নিল। আর এ জয়ে ভূমিকা ছিল দুই ব্রাজিলিয়ান তরুণের—রদ্রিগো ও ভিনিসুয়াস জুনিয়রের। এই দুজন না থাকলে হয়তো ব্রুগার বিপক্ষে জয়হীনই থাকতে হতে স্প্যানিশ জায়ান্টদের। কারণ বেলজিয়ান ক্লাব ব্রুগার বিপক্ষে আগের তিন দেখায় দুটিতেই ড্র করেছিল রিয়াল। আর বাকিটিতে তো হেরেই বসেছিল মাদ্রিদের ক্লাবটি। শেষ পর্যন্ত আজ জিতল দুই তরুণের নৈপুণ্যে।

প্রায় দ্বিতীয় সারির দল নিয়ে খেলতে নামা রিয়ালকে ম্যাচের প্রথম ১০ থেকে ১৫ মিনিট বেশ কয়বার বিপদে ফেলে স্বাগতিক ব্রুগা। ম্যাচের অষ্টম মিনিটে রিয়ালকে রক্ষা করেন গোলরক্ষক আরিওলা। খেলায় ফিরে আসতে খুব বেশি দেরি করেনি রিয়াল মাদ্রিদ। শুরু থেকেই বলের দখলে রিয়াল মাদ্রিদ এগিয়ে থাকলেও আক্রমণ আর পাল্টা আক্রমণে জমে ওঠে ম্যাচ। গোলমুখ খুলতে দুই দলই ছিল মরিয়া। কিন্তু প্রতিপক্ষের জমাট রক্ষণ ভেদ করতে বারবার ব্যর্থ হয় দুই দলই। প্রথমার্ধে গোলশূন্য থাকা ম্যাচে এক হালি গোলের দেখা মেলে দ্বিতীয়ার্ধে এসে। স্বাগতিকদের ১ গোলের জবাবে অতিথিরা বল জালে জড়ায় ৩ বার।

ম্যাচের ৫৩তম মিনিটে এসে গোলের গেরো খোলে। রিয়ালের হয়ে প্রথম আঘাতটি করেন রদ্রিগো। রিয়াল মাদ্রিদের এই ব্রাজিলিয়ান সেনসেশন অডরিওসোলার একটু ভাসানো ক্রসে দারুণ এক ভলিতে জাল খুঁজে নেন রদ্রিগো। রিয়ালের হয়ে ব্রাজিলিয়ান এই ফরোয়ার্ডের উদ্‌যাপনের রেশ না কাটতেই পাল্টা জবাব দেয় স্বাগতিকেরা। মিলিতাও-ডেনিস-ভানাকেন ত্রয়ের ঠান্ডা মাথার খেলা দলকে সমতায় ফেরায়। মাঝমাঠ থেকে মিলিতাওয়ের বাড়ানো বল নিয়ে এগিয়ে যাওয়া ডেনিসের কাছ থেকে বল পেয়ে ঠিকানায় পাঠান ভানাকেন।

খুব বেশি সময় সমতা ধরে রাখতে পারেনি ব্রুগা। ম্যাচের ৬৪ মিনিটেই ব্যবধান বাড়ান রিয়ালের আরেক ব্রাজিলিয়ান তরুণ ভিনিসুয়াস জুনিয়র। ব্রুগার খেলোয়াড়ের ভুলে গোল পান ভিনিসুয়াস জুনিয়র। বল ক্লিয়ার করতে গিয়ে সিমোন ডেলি শট নিলে সেটা গিয়ে লাগে রদ্রিগোর পায়ে। ডি বক্সে খানিক দূরে একাই ছিলেন ভিনিসুয়াস জুনিয়র। কাছ থেকে বলে জালে জড়াতে কোনো সমস্যা হয়নি তাঁর। নির্ধারিত সময়ের খেলা শেষ হওয়ার পর স্বাগতিকদের কফিনে শেষ পেরেকটি ঠুকে দেন লুকা মডরিচ। ক্যাসেমিরোর বাড়ানো বল জালে জড়ান রিয়ালের মাঝমাঠের এই ক্রোয়াট সেনা।