স্ট্রাইকারের খোঁজে আমেরিকায় চোখ বার্সেলোনার

লস অ্যাঞ্জেলস এফসির স্ট্রাইকার কার্লোস ভেলা। ছবি : এএফপি
লস অ্যাঞ্জেলস এফসির স্ট্রাইকার কার্লোস ভেলা। ছবি : এএফপি

ইংলিশ প্রিমিয়ার লিগ বা স্প্যানিশ লা লিগার পাঁড় ভক্তদের কার্লোস ভেলাকে মনে থাকার কথা।

২০০৯ সাল থেকে বছর দুয়েক খেলেছিলেন আর্সেনালের হয়ে। রবিন ফন পার্সি, সামির নাসরি, সেস ফ্যাব্রিগাস, অ্যারন র‍্যামসি, থমাস ভারমায়েলেনদের সতীর্থ হিসেবে ছিলেন বেশ কিছু দিন। মাঝে মাঝে প্রতিভার ঝলক দেখালেও আর্সেনালের মূল একাদশে নিয়মিত হতে পারেননি। পরে রিয়াল সোসিয়েদাদের হয়ে অনেকগুলো ম্যাচ খেলেছিলেন। সেখানে নজর কেড়ে বছর দুয়েক আগে যোগ দিয়েছিলেন লস অ্যাঞ্জেলস এফসিতে। ইংলিশ প্রিমিয়ার লিগ ও লা লিগার প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ফুটবল বাদ দিয়ে বেছে নিয়েছিলেন যুক্তরাষ্ট্রের জীবন।

তবে খুব বেশি দিন তাঁর যুক্তরাষ্ট্রে থাকা হবে বলে মনে হচ্ছে না। খবর বেরিয়েছে, ৩০ বছর বয়সী এ খেলোয়াড়কে দলে আনার চেষ্টা করেছে বার্সেলোনা। বার্সেলোনা গত দুই মৌসুম ধরে দলের মূল স্ট্রাইকার লুইস সুয়ারেজের বিকল্প খুঁজে যাচ্ছে। দলে আতোয়াঁন গ্রিজমান, ওসমানে দেম্বেলে, ফিলিপ কুতিনহোরা থাকলেও তাদের মূলত খেলানো হয় উইঙ্গার হিসেবে। বার্সেলোনায় মূল স্ট্রাইকার হিসেবে সুয়ারেজ তাই এখনো অদ্বিতীয়। তবে এভাবে যে আর বেশি দিন চলবে না, ক্লাবের মতো সুয়ারেজ নিজেও জানেন সেটা।

>

বহুদিন ধরেই লুইস সুয়ারেজের উত্তরসূরি খুঁজছে বার্সেলোনা। নতুন স্ট্রাইকার খুঁজতে খুঁজতে এবার তাদের চোখ পড়েছে আটলান্টিকের ওপারে। মেজর লিগ সকারের ক্লাব লস অ্যাঞ্জেলস এফসির মেক্সিকান স্ট্রাইকার কার্লোস ভেলাকে মনে ধরেছে তাদের

গত মৌসুমে নিজ থেকেই একবার ক্লাবকে তাগাদা দিয়েছিলেন নতুন স্ট্রাইকার আনার জন্য। লিভারপুলের রবার্তো ফিরমিনো থেকে শুরু করে জিরোনার ক্রিস্টিয়ান স্টুয়ানি, ইন্টার মিলানের লওতারো মার্টিনেজ কিংবা আরবি লাইপজিগের টিমো ভের্নার—অনেক স্ট্রাইকারকেই নজরে রাখছে বার্সা। তবে নজরে রাখলেও, নতুন কোনো ‘নাম্বার নাইন’ আসেনি। গত দলবদলে গ্রিজমান ও নেইমারকে নিয়েই ব্যস্ত ছিল বার্সা। একজন এসেছেন, একজন আসেননি। নতুন আর কোনো ‘নম্বর নাইন’ আনার ব্যাপারে মনোযোগী হতে পারেনি বার্সা।

কিন্তু শীতকালীন দলবদল আসছে। আবারও স্ট্রাইকারের খোঁজে ইতি-উতি তাকানো শুরু করেছে বার্সেলোনা। আর সে জন্য বার্সার পছন্দ হয়েছে কার্লোস ভেলাকে। এমনটাই জানিয়েছেন ভেলার মেক্সিকো সতীর্থ, সাবেক বার্সেলোনা তারকা ও বর্তমানে লস অ্যাঞ্জেলসের আরেক ক্লাব এলএ গ্যালাক্সিতে খেলা মিডফিল্ডার জোনাথন ডস সান্টোস, ‘আমি এখন ছুটিতে আছি, তাই সর্বশেষ খবরটা দিতে পারছি না। তবে এটা সত্যি, বার্সেলোনা ভেলাকে চায়। জানি না ও বার্সায় যোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কী না।’

সদ্যই লস অ্যাঞ্জেলস এফসির হয়ে দুর্দান্ত মৌসুম শেষ করেছেন ভেলা। গত মৌসুমে গোল করেছেন ৩৮টি, করিয়েছেন ১২টি। স্বাভাবিকভাবেই বার্সার মতো বড় ক্লাবগুলোর নজর পড়েছে ভেলার ওপর। গত জানুয়ারিতেও ভেলাকে চেয়েছিল বার্সেলোনা, তবে ছয় মাসের ধারে। তখন ভেলা নিজেই সে খবরটা নিশ্চিত করেছিলেন।

এবার কী তবে পাকাপাকিভাবে বার্সায় আসবেন?