সালাহর পেছনে সুয়ারেজ-তোরেসরা

গতকাল জোড়া গোল করেছেন মোহাম্মদ সালাহ। ছবি : এএফপি
গতকাল জোড়া গোল করেছেন মোহাম্মদ সালাহ। ছবি : এএফপি
>

মোহাম্মদ সালাহর জোড়া গোলে গতকাল ওয়াটফোর্ডকে ২-০ গোলে হারিয়েছে লিভারপুল। দ্বিতীয় স্থানে থাকা লেস্টার সিটির চেয়ে ১০ পয়েন্টে এগিয়ে থেকে নিজেদের শীর্ষস্থান আরেকটু পাকাপোক্ত করেছে তারা। জোড়া গোল করে সালাহ পেছনে ফেলেছেন অল রেডদের সাবেক দুই স্ট্রাইকার ফার্নান্দো তোরেস ও লুইস সুয়ারেজকে

দুই বছর আগে মোহাম্মদ সালাহ যখন ইতালিয়ান ক্লাব এএস রোমা থেকে লিভারপুলে নাম লেখালেন, খোদ লিভারপুলের সমর্থকেরাও হয়তো ভাবেননি নিজেদের ইতিহাসের দুই সেরা স্ট্রাইকার ফার্নান্দো তোরেস ও লুইস সুয়ারেজকে ছাড়িয়ে যাবেন এই মিসরীয় তারকা। অথচ সেটিই হয়েছে। উইঙ্গার হয়েও গত দুই বছরে স্ট্রাইকারসুলভ ধারাবাহিকতায় গোল করার পুরষ্কার পেয়েছেন সালাহ। গত ম্যাচে জোড়া গোল করে লিভারপুলের সর্বোচ্চ গোলদাতার তালিকায় তোরেস ও সুয়ারেজ, উভয়কেই পেছনে ফেলেছেন তিনি।

জোড়া গোল করে লিভারপুলের ইতিহাসের ১৮তম সর্বোচ্চ গোলদাতা হয়ে গেছেন সালাহ। সব প্রতিযোগিতা মিলিয়ে মাত্র ১২৬ ম্যাচ খেলে ৮৪ গোল করা হয়ে গেছে তাঁর। লিভারপুলের হয়ে তোরেসের গোল ৮১টি, সুয়ারেজের গোল তাঁর চেয়ে একটা বেশি। ৮১ গোল করতে তোরেস খেলেছিলেন ১৪২ ম্যাচ, ওদিকে ৮২ গোল করতে সুয়ারেজের দরকার হয়েছিল ১৩৩ ম্যাচ। অর্থাৎ গোল করার হারের দিক দিয়েও এই দুই স্ট্রাইকারকে পেছনে ফেলেছেন সালাহ। অথচ লিভারপুলে আসার আগে তাঁকে শুধুই একজন গতিশীল উইঙ্গার মানা হতো, স্ট্রাইকারকে গোল করতে সহযোগিতা করাই যার কাজ; ভাবা যায়!

এই মৌসুমে সালাহর গোল হয়ে গিয়েছে নয়টা। লিভারপুলও আছে দুর্দান্ত ফর্মে। বছর পেরোতে না পেরোতেই দ্বিতীয় স্থানে থাকা দলের চেয়ে ১০ পয়েন্টের ব্যবধান রেখে শীর্ষস্থান ধরে রেখেছে তারা। লিগে ১৭ ম্যাচ খেলে ৪৯ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে অল রেডরা, দ্বিতীয় স্থানে থাকা লেস্টার সিটির পয়েন্ট ৩৯। বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটির অবস্থা আরও খারাপ, এক ম্যাচ কম খেলে লিভারপুলের চেয়ে ১৭ পয়েন্টে পিছিয়ে আছে তারা।