পন্ত-আইয়ার বাড়িয়ে দিলেন ওয়েস্ট ইন্ডিজের লক্ষ্যটা

ঋষভ পন্ত ও শ্রেয়াস আইয়ারের ১১৪ রানের জুটির ওপর ভর করেই লড়াইয়ের পুঁজি করেছে ভারত। ছবি: এএফপি
ঋষভ পন্ত ও শ্রেয়াস আইয়ারের ১১৪ রানের জুটির ওপর ভর করেই লড়াইয়ের পুঁজি করেছে ভারত। ছবি: এএফপি
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ওয়ানডেতে ২৮৭ রান করেছে ভারত।


চেন্নাইয়ে অনুষ্ঠিত তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথমটিতে ওয়েস্ট ইন্ডিজকে ২৮৮ রানের লক্ষ্য দিয়েছে ভারত। টস হেরে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৮৭ রান করেছে বিরাট কোহলির দল।

ইনিংসের শুরুতে ওপেনার লোকেশ রাহুল ও অধিনায়ক বিরাট কোহলিকে হারিয়ে চাপে পড়ে গিয়েছিল ভারত। শেষ পর্যন্ত শ্রেয়াস আইয়ার ও ঋষভ পন্তের ব্যাটে ভর করে লড়ার মতো স্কোর করে স্বাগতিকেরা।

দলীয় ২৫ রানের মধ্যেই আউট হয়ে যান রাহুল (৬) ও কোহলি (৪)। এই দুজনকেই সাজঘরে ফিরিয়েছেন শেলডন কটরেল। তৃতীয় উইকেটে ৫৫ রানের জুটি গড়েন রোহিত শর্মা ও শ্রেয়াস। লাগাম যখন ভারতের হাতে একটু এসেছে, তখনই ব্যক্তিগত ৩৬ রানে ফেরেন রোহিত। ১৮.১ ওভারে ৮০ রানে ৩ উইকেট হারিয়ে ভারত আবার চাপে পড়ে যায়।

সেখান থেকে ঘুরে দাঁড়ানোর কাজটা করেছেন পন্ত ও আইয়ার। চতুর্থ উইকেটে দুজন ১১৪ রানের জুটি গড়েন। পোলার্ডের বলে আউট হওয়ার আগে ৬৯ বলে ৭১ রান করেছেন পন্ত। দলের দ্বিতীয় সর্বোচ্চ স্কোরার আইয়ারের। ৭০ রান তুলতে মিডল অর্ডার এই ব্যাটসম্যান বল খেলেছেন ৮৮টি। এরপর অনেক দিন পরে দলে ফেরা কেদার যাদব ৩৫ বল খেলে করেছেন ৪০ রান। শেষের দিকে রান রবীন্দ্র জাদেজা আর শিবাম দুবেরা একটু মেরে খেলতে পারলে ভারতের রানটা আরও বাড়ত। ওয়েস্ট ইন্ডিজের পক্ষে সর্বোচ্চ ২টি করে উইকেট নিয়েছেন শেলডন কটরেল, কিমো পল ও আলজারি জোসেফ।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৫ ওভারে ১২ রান তুলতেই ১ উইকেট হারিয়ে ফেলেছে ওয়েস্ট ইন্ডিজ।