রোনালদোর ইতিহাস গড়ার রাত

গোল করেই চলেছেন রোনালদো। ছবি: এএফপি
গোল করেই চলেছেন রোনালদো। ছবি: এএফপি
>

উদিনেসের বিপক্ষে ৩-১ গোলের জয় তুলে নিয়েছে জুভেন্টাস। এ ম্যাচে গোল করে অনন্য এক উচ্চতায় উঠে গিয়েছেন পর্তুগিজ মহাতারকা ক্রিস্টিয়ানো রোনালদো

মৌসুমে দশের বেশি গোল করতে পারে, এমন উইঙ্গার পাওয়া যেকোনো দলের জন্যই ভাগ্যের ব্যাপার। এক মৌসুমে দশের বেশি গোল করতে পারলেই আজকাল যেকোনো উইঙ্গার তারকাখ্যাতি পেয়ে যান।

কিন্তু কোনো খেলোয়াড় যদি টানা পনেরো মৌসুম ধরে দশের অধিক গোল করেন? কী বিশেষণে বিশেষায়িত করবেন তাঁকে আপনি?

বিশেষণও কম পড়ে যায় আসলে। এমনই অনন্য কীর্তি গড়েছেন পর্তুগিজ মহাতারকা ক্রিস্টিয়ানো রোনালদো। গতকাল উদিনেসের বিপক্ষে জোড়া গোল করে এই মৌসুমে গোলসংখ্যা এগারোতে নিয়ে গেছেন। ফলে এই নিয়ে টানা পনেরো মৌসুমে দশ বা তার অধিক গোল করার কৃতিত্ব করলেন পর্তুগিজ কিংবদন্তি। ২০০৫-০৬ থেকে ২০০৮-০৯ এই চার মৌসুম ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে, ২০০৯-১০ থেকে ২০১৭-১৮ পর্যন্ত এই নয় মৌসুম রিয়াল মাদ্রিদের হয়ে, আর বাকি দুই মৌসুম জুভেন্টাসের হয়ে।

এই কৃতিত্ব আর কার কার আছে? কারওর নেই। এমনকি লিওনেল মেসিরও না। শীর্ষ পাঁচ লিগের প্রথম খেলোয়াড় হিসেবে এই রেকর্ড গড়লেন রোনালদো। ক্যারিয়ারের শুরুতে উইঙ্গার থেকে পরে আস্তে আস্তে সেন্টার ফরোয়ার্ড হয়ে গিয়ে নিজেকে প্রতি মুহূর্তে নতুন করে আবিষ্কার করে, ক্রমাগত বয়সকে বুড়ো আঙুল দেখিয়ে তরুণ তারকাদের লজ্জাতেই ফেলে দিচ্ছেন যেন এই তারকা।

গত মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ৪৩ ম্যাচে ২৮ গোল করেছিলেন রোনালদো। এ মৌসুমে এই মধ্যেই ১১ গোল করা রোনালদো কোথায় গিয়ে থামেন, সেটাই দেখার বিষয়।

রোনালদোর রেকর্ড করার দিনে আরেকটা রেকর্ড করেছেন কিংবদন্তি গোলরক্ষক জিয়ানলুইজি বুফন। সিরি ‘আ’তে জুভেন্টাসের হয়ে সবচেয়ে বেশি ম্যাচে খেলার রেকর্ডে সাবেক স্ট্রাইকার আলেসান্দ্রো দেল পিয়েরোর পাশে বসেছেন। দুজনই খেলেছেন ৪৭৮টা করে লিগ ম্যাচ।