চোটগ্রস্ত রিয়াল, একটু এগিয়ে বার্সেলোনা

আজ রাতে হবে মহারণ। ছবি : এএফপি
আজ রাতে হবে মহারণ। ছবি : এএফপি
>

আজ রাত একটায় মৌসুমের প্রথম এল ক্লাসিকোতে মুখোমুখি হতে যাচ্ছে রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা। এ ম্যাচকে সামনে রেখে দুই দল এরই মধ্যে নিজেদের স্কোয়াড ঘোষণা করে দিয়েছে।

না। রাতারাতি ভোজবাজির মতো চোটে পড়া খেলোয়াড়েরা সুস্থ হয়ে যাননি।

ফলে চোটে পড়া গুরুত্বপূর্ণ কিছু খেলোয়াড়কে বাদ দিয়েই এল ক্লাসিকোর জন্য স্কোয়াড ঘোষণা করেছে রিয়াল মাদ্রিদ। পায়ের হাড়ে চিড় ধরার কারণে দলে নেই এই মৌসুমেই চেলসি থেকে দলে আসা তারকা এডেন হ্যাজার্ড। শেষ কয়েক ম্যাচে হ্যাজার্ড বেশ ভালো খেলছিলেন। হ্যাজার্ডের ছোঁয়ায় রিয়ালও দৃষ্টিনন্দন ফুটবল খেলছিল। কিন্তু চোটের কারণে হ্যাজার্ড বেঞ্চে বসে যাওয়ায় সে সুবিধাটা বার্সার বিপক্ষে অন্তত পাচ্ছে না রিয়াল। ওদিকে হাঁটুর চোটের কারণে দলে নেই কলম্বিয়ান মিডফিল্ডার হামেস রদ্রিগেজ। মাংসপেশির চোটে পড়ে দলের মূল লেফটব্যাক মার্সেলোও নেই। তবে জিদানের জন্য সুখবর, দলের অন্য লেফটব্যাক ফারলান্ড মেন্ডির সে সমস্যা নেই। দুই ম্যাচ আগে লাল কার্ড খেয়ে এক ম্যাচ বসে ছিলেন। ফলে বার্সার বিরুদ্ধে খেলতে সমস্যা হবে না তাঁর।

দুই উইঙ্গার মার্কো এসেনসিও বহুদিন ধরেই লিগামেন্টের চোটে পড়ে মাঠের বাইরে, আর লুকাস ভাজকেজের সমস্যা পায়ের আঙুলে। এই সব কিছু মাথায় রেখে জিদান যে স্কোয়াডটা ঘোষণা করেছেন এল ক্লাসিকোর জন্য, সেটা দেখে নিন :

গোলরক্ষক: থিবো কোর্তোয়া, আলফঁস আরেওলা, দিয়েগো আলতুবে
ডিফেন্ডার: দানি কারভাহাল, সার্জিও রামোস, রাফায়েল ভারান, নাচো ফার্নান্দেজ, এডার মিলিতাও, ফারলান্ড মেন্ডি
মিডফিল্ডার: টনি ক্রুস, লুকা মদরিচ, কাসেমিরো, ফেদেরিকো ভালভার্দে, ইসকো আলারকোন
স্ট্রাইকার ও উইঙ্গার: করিম বেনজেমা, রদ্রিগো গোয়েজ, গ্যারেথ বেল, ভিনিসিয়ুস জুনিয়র, লুকা ইয়োভিচ

ওদিকে বার্সেলোনার চোট সমস্যা রিয়ালের মতো এত প্রকট নয়। মাংসপেশির চোটে মাঠের বাইরে ফরাসি উইঙ্গার ওসমানে দেম্বেলে, ওদিকে ক্লাবের পক্ষ থেকে বলা হয়েছে কুঁচকির চোটে খেলতে পারবেন না ব্রাজিলের মিডফিল্ডার আর্থার মেলো। যদিও চারদিকে গুঞ্জন, গনোরিয়ায় আক্রান্ত হয়েছেন ব্রাজিলের এই মিডফিল্ডার। এ দুজনকে বাদ দিয়েই ১৮ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছেন কোচ আর্নেস্তো ভালভার্দে :

গোলরক্ষক: মার্ক আন্দ্রে টের স্টেগেন, নেতো
ডিফেন্ডার: নেলসন সেমেদো, জেরার্ড পিকে, ক্লেমেন্ত লংলে, জর্ডি আলবা, সার্জি রবার্তো, স্যামুয়েল উমতিতি
মিডফিল্ডার: ইভান রাকিতিচ, সার্জিও বুসকেটস, কার্লেস আলেনিয়া, ফ্রেঙ্কি ডি ইয়ং, আর্তুরো ভিদাল
স্ট্রাইকার ও উইঙ্গার: লুইস সুয়ারেজ, লিওনেল মেসি, আতোয়াঁ গ্রিজমান, কার্লেস পেরেজ, আনসু ফাতি

বাংলাদেশ সময় রাত একটায় আজ মুখোমুখি হবে দুই দল, বার্সেলোনার মাঠ ক্যাম্প ন্যু তে।