বার্সাকে হারাতে যেভাবে দল সাজাতে পারেন জিদান

বড় চ্যালেঞ্জ জিদানের সামনে আজ। ছবি: এএফপি
বড় চ্যালেঞ্জ জিদানের সামনে আজ। ছবি: এএফপি
>

চোটজর্জর দল নিয়ে আজ বার্সেলোনার বিপক্ষে কোন কৌশল নেবেন রিয়াল কোচ জিনেদিন জিদান

বহু আকাঙ্ক্ষিত এল ক্লাসিকো আজ। বার্সেলোনার ন্যু ক্যাম্পে আজ মুখোমুখি রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা। দুই দলের সাম্প্রতিক ফর্ম বিবেচনা করে খুব বেশি এগিয়ে বা পিছিয়ে নেই কেউই। কিন্তু ঘরের মাঠে বার্সেলোনার প্রায় অজেয় রূপ ও লিওনেল মেসির কাছাকাছি মাপেরও একজন খেলোয়াড়ের রিয়াল স্কোয়াডে না থাকা কিছুটা হলেও চিন্তায় ফেলবে জিদানকে।

আজ বাংলাদেশ সময় রাত ১টার ম্যাচে জয় পাওয়াকেই লক্ষ্য বানিয়েছেন জিদান। কাজটা বেশ কঠিন। ঘরের মাঠে বার্সেলোনার হারের স্মৃতিতে এক বছরের পুরোনো ধুলো। গত আড়াই বছরেই ঘরের মাঠে মাত্র দুবার হেরেছে বার্সেলোনা।

চোট জর্জর রিয়ালও পূর্ণ শক্তি নিয়ে নামছে না আজ। তাই আজকের ম্যাচে জয়ের জন্য নামতে হলে দল নির্বাচন ও খেলার ধরন দুটোই বেশ বিবেচনা করে বেছে নিতে হবে। চলুন দেখে নেওয়া যাক আজ কোন ফরমেশনে রিয়ালকে খেলাতে পারেন জিদান।

৪-৩-৩
জিদানের অতি প্রিয় ফরমেশন এটি। তিন মিডফিল্ডারের সামনে দুজন উইঙ্গার ও করিম বেনজেমাকে নিয়ে সাজানো একাদশ। এডেন হ্যাজার্ড দলে আসার পর থেকে এটি আরও বেশি ব্যবহৃত হয়েছ। এমনকি বেলজিয়ান উইঙ্গারের চোটেও নিজের ফরমেশন থেকে পিছ পা হননি জিদান। ডানদিকে রদ্রিগো ও বাম দিকে ইসকো বা ভিনিসিয়ুসকে খেলানো হয়েছে। আজও সেটা হওয়ার সম্ভাবনা কম নয়। তবে বাস্তবতা বলছে আজ রিয়ালকে তাদের প্রিয় ৪-৩-৩ ফরমেশনে দেখা যাবে না।

৩-৫-২
এ ফরমেশন জিদানের খুব একটা নয়। বেশ কয়েকবার চেষ্টা করেও এতে ভালো ফল পাননি জিদান। যদিও পূর্ণ শক্তির দল পেলে এবার ন্যু ক্যাম্পে এ ফরমেশন ভালোই কাজে লাগত জিদানের। এই প্রথম রমন তিনজন সেন্টার ব্যাক আছে যারা মূল একাদশে জায়গার দাবি রাখে এবং বল পায়ে সবাই স্বচ্ছন্দ। দুই উইং ব্যাক হিসেবে মার্সেলো ও কারভাহাল। মাঝে কাসেমিরো, ভালভার্দের এনার্জির সঙ্গে ক্রুসের নিখুঁত পাস অথবা মদরিচের লিংক আপের যেকোনো একটি বেছে নেওয়া। আর সামনে বেনজেমা ও হ্যাজার্ডের মতো দুজন বল প্লেয়িং ফরোয়ার্ড।
এই ছন্দেই সর্বশেষ বার্সার মাঠে জয় পেয়েছে কোনো দল। ২০১৮ সালের নভেম্বরে রিয়াল বেতিসের ৩-৪-১-২ ফরমেশন বার্সা রক্ষণকে চূর্ণবিচূর্ণ করে দিয়েছিল। সেদিনের বেতিসের তুলনায় রিয়ালের স্কোয়াডের দক্ষতা আরও বেশি। আর বার্সেলোনাকে টেক্কা দিতে হলে মাঝমাঠ ভারী করাটাই শ্রেয়। কারণ দুই দলের স্কোয়াড বিশ্লেষণ ও ফর্মে মিডফিল্ডেই এগিয়ে আছে রিয়াল। জিদান তাঁর সর্বশেষ ক্লাসিকোতে পিছিয়ে পড়ার পর এ ফরমেশনই দেখিয়েছিলেন। এবং রেফারির একটি সিদ্ধান্ত বিপক্ষে না গেলে জয় নিয়েই ফিরতে পারতেন সেদিন।
কিন্তু জিদানের পক্ষে আজ এটা বেছে নেওয়া সম্ভব নয়। মার্সেলোর জায়গায় মেন্দি নামবেন আজ। যার রক্ষণাত্মক দক্ষতা মার্সেলোর চেয়ে ভালো হতে পারে, কিন্তু আক্রমণে ব্রাজিলিয়ান ফুলব্যাক অনেক এগিয়ে। আর হ্যাজার্ড তো বহু আগ থেকেই নেই। বেল বা ভিনিসিয়ুসের পক্ষে হ্যাজার্ডের কাজটা করা সম্ভব নয়।
৪-৪-২
এ ফরমেশনেই আজ রিয়ালকে দেখা যাওয়ার সম্ভাবনা বেশি। বার্সেলোনার ৪-৩-৩ ফরমেশনের বিপক্ষে মাঝমাঠে চারজন নামানোর সম্ভাবনা বেশি জিদানের। কারণ দুটি মাঝমাঠ নিয়ন্ত্রণ করলেই ম্যাচ বেড়িয়ে আসবে আজ। আর সর্বশেষ এ মাঠে জিদানের জয় এসেছিল ৪-৪-২ ফরমেশনেই। ২০১৭ সালের সে ম্যাচের দুই গোলদাতা অবশ্য আজ মাঠে থাকবেন না।

৪-৪-২ ফরমেশনে ক্রুস, কাসেমিরো ও ভালভার্দের জায়গা নিশ্চিত। চতুর্থ মিডফিল্ডার হিসেবে মদরিচকে নামানো হবে নাকি ইসকোকে, সেটাই আলোচ্য। স্বাভাবিকভাবে মদরিচই এগিয়ে থাকবেন, কিন্তু হ্যাজার্ড ও মার্সেলো চোটে পড়ায় বাম প্রান্তে সৃষ্টিশীলতার অভাবে ভুগছে রিয়াল। গত কয়েক ম্যাচে ইসকোকে শুরুতে বাঁ প্রান্তে উইংয়ে নামিয়ে ধীরে ধীরে নাম্বার টেন রোলে খেলাচ্ছেন জিদান। আজও বার্সা মিডফিল্ড ও রক্ষণকে ব্যস্ত রাখার জন্য ইসকোর মতো একজনকে নামাতেই পারেন জিদান। আবার বার্সার রক্ষণ ও মিডফিল্ডের মাঝের ফাঁক খুঁজে নিতে মদরিচকেও কাজে লাগাতে পারেন কোচ।

আক্রমণে বেনজেমার জায়গা পাকা। তাঁর সঙ্গী হিসেবে রদ্রিগো বা ভিনিসিয়ুসকে দেখা গেছে গত কিছুদিন। প্রতিপক্ষের মাঠে ঠান্ডা মাথার ট্যাকটিক্যাল খেলোয়াড় দরকার, এ বিবেচনায় রদ্রিগো এগিয়ে থাকেন। জিদানও যে রদ্রিগোকেই বেশি পছন্দ করেন এটা এখন ওপেন সিক্রেট। কিন্তু আজ সবাইকে চমকে দিয়ে গ্যারেথ বেলকে নামাতে পারেন।

গত কয়েক ম্যাচে বদলি খেলোয়াড় হিসেবে অথবা বেঞ্চে বসেই দিন পার করা বেলের গতি ও প্রতি আক্রমণের দক্ষতা এ ফরমেশনে খুবই কার্যকর। যদিও পরিসংখ্যান ভিত্তিক ওয়েবসাইট হুস্কোরডের তথ্য অনুযায়ী, এ মৌসুমে প্রতি আক্রমণে কোনো গোল খায়নি বার্সেলোনা। তবু বড় ম্যাচ বলে বেলের নামার সম্ভাবনাই বেশি। ভিনিসিয়ুস বা রদ্রিগোর আজ তাই ইমপ্যাক্ট খেলোয়াড় হিসেবেই বদলি নামার সম্ভাবনা বেশি।

আজ রিয়াল মাদ্রিদের সম্ভাব্য একাদশ:
কোর্তোয়া, কারভাহাল, রামোস, ভারানে, মেন্দি, ক্রুস, ভালভার্দে, কাসেমিরো, ইসকো, বেল, বেনজেমা।