কোহলির 'শূন্য' বুঝতেই দিলেন না রোহিত-রাহুল

রোহিত যেন কচুকাটা করলেন ক্যারিবীয় বোলারদের। ছবি : এএফপি
রোহিত যেন কচুকাটা করলেন ক্যারিবীয় বোলারদের। ছবি : এএফপি
>বিশাখাপত্তমে সিরিজের শেষ ওয়ানডেতে রানের পাহাড়ে চেপেছে ভারত। পুরো পঞ্চাশ ওভার ব্যাট করে পাঁচ উইকেটে ৩৮৭ রান তুলেছে তারা। দুর্দান্ত দুটি সেঞ্চুরি করেছেন রোহিত শর্মা আর লোকেশ রাহুল। হুট করে আউট না হয়ে গেলে আরও একটি ডাবল সেঞ্চুরির দিকেই হাঁটতে পারতেন রোহিত।

প্রথম বলেই কাইরন পোলার্ডের বলে রোস্টন চেজের হাতে ক্যাচ তুলে দিলেন বিরাট কোহলি। গত সাত বছরের মধ্যে ওয়ানডেতে এই প্রথম ‘গোল্ডেন ডাক’ তাঁর। কিন্তু সেটিও ওয়েস্ট ইন্ডিজ দলকে উদ্‌যাপনে স্বস্তি দিল না। কোহলি ফিরে গেলেও উইকেটের অপর প্রান্তে যে ভয়ংকর মূর্তি নিয়ে আছেন রোহিত শর্মা।

কোহলি নামার আগেই ক্যারিবীয় বোলারদের পিটিয়ে ছাতু করেছেন রোহিত আর লোকেশ রাহুল। ওপেনিংয়ে এ দুজন গড়েন ২২৭ রানের জুটি। ৩৭ ওভারে আলজারি জোসেফের বলে চেজের হাতে ক্যাচ দিয়ে রাহুল যখন আউট হলেন, ততক্ষণে তাঁর নামের পাশে জ্বলজ্বল করছে ১০২ রান, ১০৪ বলে। রাহুলের ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি। রাহুল চলে যাওয়ার পরের বলেই আউট হয়ে যান কোহলি। ২০১০ সালের পর আন্তর্জাতিক ক্রিকেটে ব্যাটসম্যানদের মধ্যে কোহলির শূন্যসংখ্যা দ্বিতীয় সর্বোচ্চ— ২৫ টি।
কিন্তু যেদিন রোহিত খুনে মূর্তিতে থাকেন, সেদিন বাকি সবাইকে বড্ড ম্লান মনে হয়। আজও তেমনটিই হলো। সেঞ্চুরি তিনি হাঁকিয়েছেন, এরপর তুলেছেন ঝড়। একটা সময় মনে হচ্ছিল ক্যারিয়ারের চতুর্থ ডাবল সেঞ্চুরিটা হয়তো আজই পেয়ে যাবেন। কিন্তু শেলডন কটরেলের কারণে হলো না। ১৩৮ বল খেলে ১৭টি বাউন্ডারি ও ৫ ছক্কায় করলেন ১৫৯ রান। এমন একটা ইনিংস খেলে যে-কেউই বর্তে যেতেন, কিন্তু রোহিত ফিরলেন আক্ষেপ করতে করতে। আরও একটি ডাবল সেঞ্চুরিটা যে চোখের সামনেই দেখতে পাচ্ছিলেন এ ভারতীয় তারকা-ব্যাটসম্যান।


রোহিত যাওয়ার পরেও রানের গতি কমেনি মোটেও। উল্টো ঋষভ পন্ত আর শ্রেয়াস আইয়ার মিলে আরও চড়াও হন ক্যারিবীয় বোলারদের ওপর। কিমো পলের বলে নিকোলাস পুরানের হাতে ক্যাচ দেওয়ার আগে তিনটি চার ও চারটি ছক্কায় ৩৯ রান তোলেন পন্ত। ওদিকে কটরেলের বলে উইকেটরক্ষক শাই হোপের হাতে ক্যাচ দেওয়ার আগে ৩২ বলে পন্তের সমান চার-ছক্কা মেরে ৫৩ করেন আইয়ার।

আজ টস জিতে ফিল্ডিং নিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। ঠিক গত ম্যাচের মতো। এমনিতেই আজকাল প্রথমে ব্যাটিং করতে নামলে ভারত জেতার চেয়ে হারেই বেশি। তার ওপর বিশাখাপত্তমে আগে ব্যাটিংয়ে নেমে ভারতের জেতার নজির আছে মাত্র দুই বার, হার পাঁচটি। এ কারণেই হয়তো ব্যাটে ঝড় তুলে স্কোরটাকে ওয়েস্ট ইন্ডিজের ধরাছোঁয়ার বাইরে নিয়ে যেতে চেয়েছে তারা।

সিরিজ জেতার জন্য ৩৮৮ রান লাগবে উইন্ডিজের। কাজটা বড্ড কঠিনই।