কুলদীপের হ্যাটট্রিক-ইতিহাস, বড় জয় ভারতের

প্রথম ভারতীয় ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে দ্বিতীয় হ্যাটট্রিকের মালিক হয়েছেন কুলদীপ যাদব। ছবি: এএফপি
প্রথম ভারতীয় ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে দ্বিতীয় হ্যাটট্রিকের মালিক হয়েছেন কুলদীপ যাদব। ছবি: এএফপি
>কুলদীপ যাদবের হ্যাটট্রিকে ওয়েস্ট ইন্ডিজকে ১০৭ রানে হারিয়েছে ভারত। এই জয়ে সিরিজে ১-১ সমতা ফিরল। ১৫৯ রানের ইনিংস খেলে ম্যাচসেরা হয়েছেন রোহিত শর্মা।

ওয়ানডে ক্রিকেটে আজকের আগে হ্যাটট্রিক ছিল চারজন ভারতীয় ক্রিকেটারের। এদের মধ্যে ছিলেন কুলদীপ যাদব। তবে আজ বিশাখাপত্তনমে বাকিদের চেয়ে নিজেকে অন্য উচ্চতায় নিয়ে গেলেন তিনি। প্রথম ভারতীয় ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে দুটি হ্যাটট্রিকের কীর্তি গড়লেন কুলদীপ। ভারতীয় স্পিনারের এই অর্জনের দিনে ওয়েস্ট ইন্ডিজকে ১০৭ রানের বড় ব্যবধানে হারিয়ে সিরিজে ১-১ সমতা ফিরিয়েছে ভারত।

প্রথম ম্যাচের পর আজও ভারতকে ভোগাচ্ছিলেন শাই হোপ। বলের সঙ্গে পাল্লা দিয়ে ৭৮ রান তুলে ফেলেছিলেন হোপ। ইনিংসের ৩৩তম ওভারের চতুর্থ বলে হোপকে অধিনায়ক কোহলির তালুবন্দী করেন কুলদীপ। এরপর ওই ওভারেরই পঞ্চম ও ষষ্ঠ বলে ফেরান জেসন হোল্ডার ও আলজারি জোসেফকে। এর আগে ২০১৭ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষেও হ্যাটট্রিক করেছিলেন ‘চায়নাম্যান’ কুলদীপ।

কুলদীপের ইতিহাসের আগে ভারতকে ভালোই ভুগিয়েছেন হোপ ও নিকোলাস পুরান। আগের ম্যাচের নায়ক শিমরন হেটমায়ার আজ ছিলেন নিষ্প্রভ, রানআউটের শিকার হয়ে ফিরেছেন মাত্র ৪ রানেই। হেটমায়ার না পারলেও আজ বিধ্বংসী রূপ ধারণ করেছিলেন পুরান। সমান ৬টি করে চার-ছয়ে মাত্র ৪৭ বলে ৭৫ রানের ঝোড়ো ইনিংস খেলেন পুরান। আগের ম্যাচে ধীর গতিতে ব্যাটিং করা হোপও দারুণ সঙ্গ দিয়েছেন পুরানকে। তবে ৩৮৮ রানের পাহাড়সম লক্ষ্য টপকাতে দরকার ছিল বড় ইনিংস। আর কোনো ব্যাটসম্যানই পুরান-হোপকে সঙ্গ না দেওয়ায় লক্ষ্যের ধারেকাছেও যাওয়া হয়নি ক্যারিবীয়দের। শেষ দিকে কিমো পলের ৪৬ রানের ইনিংসটি পরাজয়ের ব্যবধানই কমিয়েছে কেবল। কুলদীপের পাশাপাশি ৩ উইকেট পেয়েছেন পেসার মোহাম্মদ শামিও।

এর আগে বিশাখাপত্তনমের মাঠে রানের ফোয়ারা ছোটান দুই ভারতীয় ওপেনার রোহিত শর্মা ও লোকেশ রাহুল। ওয়ানডে ক্যারিয়ারে নিজের ২৮তম সেঞ্চুরি তুলে নেওয়া রোহিত এগোচ্ছিলেন আরেকটি ডাবল সেঞ্চুরির দিকে। তবে শেষ পর্যন্ত অত দূর যেতে পারেননি, থেমেছেন ১৫৯ রানে। রাহুল করেছেন ১০২ রান। এই মাঠে ৫ ইনিংস খেলে ৩টি সেঞ্চুরি ও ২টি ফিফটি করা বিরাট কোহলি অবশ্য আজ রানের খাতাই খুলতে পারেননি। তবে শ্রেয়াস আইয়ার-ঋষভ পন্তদের কার্যকরী ইনিংসে লক্ষ্যটাকে ওয়েস্ট ইন্ডিজের ধরাছোঁয়ার বাইরে নিয়ে যায় কোহলির দল।

আজকের হ্যাটট্রিক দিয়ে বিরল একটি তালিকাতেও নাম লেখালেন কুলদীপ। কুলদীপকে নিয়ে ওয়ানডে ক্রিকেটে একাধিক হ্যাটট্রিক করা বোলারের সংখ্যা দাঁড়াল ৬ এ। বাকি পাঁচজন হলেন লাসিথ মালিঙ্গা, ওয়াসিম আকরাম, চামিন্দা ভাস, সাকলায়েন মুশতাক ও ট্রেন্ট বোল্ট। এদের মধ্যে কেবল মালিঙ্গারই আছে ৩টি ওয়ানডে হ্যাটট্রিক।