'মাধ্যাকর্ষণ শক্তি'কে বুড়ো আঙুল রোনালদোর

কত উঁচুতে লাফ দিয়েছেন রোনালদো, দেখুন একবার! ছবি : এএফপি
কত উঁচুতে লাফ দিয়েছেন রোনালদো, দেখুন একবার! ছবি : এএফপি

মাঠের বাঁ প্রান্ত থেকে ব্রাজিলের লেফটব্যাক অ্যালেক্স সান্দ্রোর একটা ক্রস উড়ে এল। একটু উঁচু হয়েই এল। সেই উঁচু হয়ে আসা ক্রসটায় মাথা লাগানোর জন্য রোনালদো ডি-বক্সের মধ্যে একটা লাফ দিলেন।

সঙ্গে সঙ্গে সময় থেমে গেল যেন। থেমে গেল পদার্থবিদ্যার স্বাভাবিক সকল সূত্রের কার্যকারিতা। বাতাস বন্ধ হয়ে গেল। দেড় সেকেন্ড সময়কে মনে হলো দেড় ঘণ্টার কাছাকাছি। আইনস্টাইনের আপেক্ষিকতার তত্ত্ব বুঝি একেই বলে!

পাক্কা দেড় সেকেন্ড বাতাসে ভেসে থাকলেন রোনালদো। লাফ দিলেন ঝাড়া ২.৬ মিটার। পাশে তাঁকে মার্ক করা সাম্পদোরিয়ার ডিফেন্ডার নিকোলাস মুরু কে মনে হলো ওয়াল্ট ডিজনির ‘স্নো হোয়াইট অ্যান্ড দ্য সেভেন ডোয়ার্ফস’ এর একটা বামন চরিত্র।

এই বিশাল লাফটা দিয়েই সান্দ্রোর ক্রসটাকে বশে আনলেন রোনালদো। আর তাতে হেড করার কাজটাকে পানি-ভাতের মতো সহজ বলেই মনে হলো। ব্যস, ২-১ গোলে এগিয়ে গেল জুভেন্টাস!

সেই ২-১ স্কোরলাইন নিয়েই ম্যাচ শেষ করেছে তারা। তাঁর আগে ১৯ মিনিটে আর্জেন্টাইন স্ট্রাইকার পাওলো দিবালার গোলে এগিয়ে যাওয়া জুভেন্টাসের সঙ্গে সাম্পদোরিয়া সমতায় ফিরেছিল ৩৫ মিনিটে। দিবালা নিজে ভাগ্যকে দুষতেই পারেন। রোনালদো ওই ম্যাজিকটা না দেখালে তিনি নিজে যে গোল করেছেন সেটা নিয়েই তো মাতামাতি হতো! ওই অ্যালেক্স সান্দ্রোর আরেকটা ক্রসকে বশ মানিয়ে বাঁ পায়ের যে জোরালো ভলিতে গোলটা করলেন, তাঁর ক্যারিয়ারেরই অন্যতম সেরা গোল হয়ে থাকবে সেটা।

>

গতকাল ইতালিয়ান সিরি ‘আ’ তে সাম্পদোরিয়াকে ২-১ গোলে হারিয়েছে জুভেন্টাস। ম্যাচের দ্বিতীয় গোলটা করেছেন ক্রিস্টিয়ানো রোনালদো। তবে গোলটা তিনি যেভাবে করেছেন, সেটি রীতিমতো ঝড় তুলেছে সর্বত্র।

দুই দলের কোচ মরিজিও সারি ও ক্লদিও রানিয়েরি দুজনেও জয়-পরাজয় বাদ দিয়ে মেতেছিলেন রোনালদোর বন্দনায়। রানিয়েরি বলেছেন, ‘আমার তো মনে হলো রোনালদো দেড় ঘণ্টার মতো বাতাসে ভেসেছিল! এসব কীর্তিকলাপ সাধারণত আমেরিকার বাস্কেটবল ম্যাচগুলোতে দেখা যায়। এই গোল নিয়ে আর কিছুই বলার নেই। এমন গোল দেখলে অন্য কিছু না ভেবে বা করে শুধুই অভিনন্দন জানাতে হয়।’

রোনালদোর কোচ মরিজিও সারি নিজেও চমকে গেছেন গোলটা দেখে, ‘কী একটা গোল দেখলাম! আমি চাইলেই Damn শব্দটা ব্যবহার করতে পারতাম, কিন্তু করলে গোলের সঠিক মর্যাদা দেওয়া হতো না!’

রোনালদো নিজে কী ভাবছেন গোলটা করে, ‘আমি আসলে জানি না আমি এতক্ষণ বাতাসে ভেসে ছিলাম!’