আইপিএলে আসছে ফুটবলের নিয়ম

আইপিএলে এবার আসছে আরও নতুন নিয়ম। ছবি: আইপিএল টুইটার
আইপিএলে এবার আসছে আরও নতুন নিয়ম। ছবি: আইপিএল টুইটার

ক্রিকেটে আইপিএল অন্য উচ্চতায় উঠে গেছে। বিশ্বের অন্য সব ঘরোয়া লিগ বা ফ্র্যাঞ্চাইজি লিগগুলোর চেয়ে যোজন যোজন ব্যবধানে এগিয়ে আছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ। সে ব্যবধান আরও বাড়িয়ে নিচ্ছে আইপিএল। ইউরোপিয়ান ফুটবলের আদলে খেলোয়াড়দের উচ্চ বেতন দেওয়ার পর এবার আরেকটি নিয়মও চালু করছে তারা। আর সেটা হলো, নিজেদের দলে থাকা খেলোয়াড়দের ধারে অন্য দলে পাঠানো।

মার্চের শেষ দিকে শুরু হবে ২০২০ আইপিএল। অধিকাংশ দলই নিজেদের গুছিয়ে নিয়েছে। তবু কিছু শূন্যস্থান পূরণ করার জন্য আজ শেষবারের মতো নিলামে অংশ নেবে সবাই। এর মাঝেই দলগুলোর জন্য স্বস্তি হয়ে এসেছে নতুন এক খবর। আর সেটা হলো, এবার চাইলেই কোনো দলে অপ্রয়োজনীয় বোধ হওয়া খেলোয়াড়দের অন্য দলগুলো ধারে নিতে পারবে। ইউরোপের বড় দলগুলোতে একাদশে সুযোগ না পাওয়া অনেক তরুণ খেলোয়াড় যেভাবে অন্য দলে ধারে খেলতে যায়, ঠিক সেভাবে। তবে আইপিএলে সুযোগটা দেওয়া হবে টুর্নামেন্টের অর্ধেক পার হওয়ার পর। দেশি বা বিদেশি সব ধরনের খেলোয়াড়কেই সে সুযোগ দেওয়া হবে।

আইপিএলে গত বছরও সুযোগ দেওয়া হয়েছিল। তবে সেটি শুধু ভারতীয় খেলোয়াড়দের জন্য। সেটাও জাতীয় দলে অভিষেক হয়নি এবং এখনো দুই ম্যাচ খেলেনি এমন খেলোয়াড়দের জন্য। সেবার মৌসুমের মাঝপথে পাঁচ দিনের একটি দলবদল মৌসুম খোলা হয়েছিল। যাতে বিভিন্ন দলে থাকা তরুণ ক্রিকেটারদের মাঝে দল বদল করার সুযোগ দেওয়া হয়েছিল। কিন্তু সেবার সুযোগটি কেউ নেয়নি।

এবার অবশ্য সুযোগটি নেওয়ার কথা সবাই। প্রতিবারই দেখা যায়, দলে একটি পজিশনে প্রায় একই ঘরানার দু-তিনজন আছেন। আবার অন্য দলে সে ধরনের খেলোয়াড়ের অভাব। সে ক্ষেত্রে টুর্নামেন্টের প্রথম ২৮ ম্যাচে দুই ম্যাচের বেশি খেলেননি এমন খেলোয়াড়দের চাইলে ধারে নিতে পারবে অন্য দল। সে ক্ষেত্রে দুই ফ্র্যাঞ্চাইজির মধ্যে চুক্তি হতে হবে। এবং এর ফলে যে অর্থের হাত বদল হবে সেটা আইপিএলের নিলামের জন্য যে সর্বোচ্চ সীমা আছে, সেটার মধ্যে গণ্য হবে না। এ দলবদলে খেলোয়াড়ের কোনো লাভ হবে না। কিন্তু আইপিএল এ দলবদল তাদের হিসেবে রাখবে।

গতকাল আইপিএলের নিলামে আগের ৩৩২ জন খেলোয়াড়ের সঙ্গে আরও ৬ জন খেলোয়াড়ের নাম যোগ করেছে। চারজন ভারতীয়র সঙ্গে ম্যাথু ওয়েড ও জ্যাক উইদেরাল্ডকে রাখা হয়েছে নিলামে।