কুমিল্লায় বসত গড়ছে মোহামেডান

কুমিল্লাকে এবার ঘর বানাচ্ছে মোহামেডান স্পোর্টিং ক্লাব। ফাইল ছবি
কুমিল্লাকে এবার ঘর বানাচ্ছে মোহামেডান স্পোর্টিং ক্লাব। ফাইল ছবি

মোহামেডান স্পোর্টিং ক্লাবের সমর্থকদের জন্য সুখবর। এই প্রথম বাংলাদেশ প্রিমিয়ার ফুটবল লিগের খেলা হবে কুমিল্লা স্টেডিয়ামে। ভেন্যুটি নেওয়ার আগ্রহ জানিয়ে বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে ( বাফুফে) চিঠি দিয়েছে মোহামেডান। বাফুফের পেশাদার লিগের কর্মকর্তা জাবের বিন তাহের আনসারি প্রথম আলোকে বলেন,‘ কুমিল্লা স্টেডিয়ামের বিস্তারিত রিপোর্ট আমরা নিয়েছি। কিছু সংস্কার হলে সেখানে পেশাদার লিগে খেলা হওয়া সম্ভব। মোহামেডানও সব দেখে স্টেডিয়ামটি ব্যবহারের ব্যাপারে আমাদের কাছে আগ্রহ প্রকাশ করেছে। আশা করছি এবার প্রিমিয়ার লিগে মোহামেডানের হোম ম্যাচগুলো কুমিল্লায় হবে।’

সেপ্টেম্বরে ক্যাসিনো-কাণ্ডের পর নতুনভাবে ঘুরে দাঁড়াতে এই উদ্যোগ সাদাকালোর। কুমিল্লা থেকে উঠে আসা মোহামেডানের সাবেক অধিনায়ক বাদল রায় বলেন, ‘কুমিল্লা স্টেডিয়ামে আমার অনেক স্মৃতি। তাই ব্যক্তিগতভাবে কুমিল্লায় ভেন্যু নেওয়ার ব্যাপারে আমার বাড়তি আগ্রহ ছিল। স্টেডিয়ামের অবস্থা ভালো। আশা করি মোহামেডান ভালো ফল করবে সেখানে।’ বাংলাদেশর ফুটবলে দুই প্রধানের মধ্য মোহামেডানই এই প্রথম ঢাকার বাইরে ভেন্যু নিল। এত দিন ক্লাবটি ঢাকার বঙ্গবন্ধু স্টেডিয়ামই ব্যবহার করত। যেমনটা আগাগোড়া করে আসছে আবাহনী।

বাংলাদেশে ২০০৭ সালে শুরু হওয়া পেশাদার লিগের অন্যতম শর্তই হোম অ্যান্ড অ্যাওয়ে খেলা। কিন্তু বাংলাদেশের ক্লাবগুলোর নিজস্ব স্টেডিয়াম না থাকায় পেশাদারির চর্চাটা শুধু কাগজেই আছে। তবে ক্লাবগুলোর মানসিকতা বদলাচ্ছে ধীরে ধীরে। গত মৌসুমে অভিষেকেই শক্তিশালী বসুন্ধরা কিংস নীলফামারীতে ভেন্যু নেয়। সাইফ স্পোর্টিং আর আরামবাগ ক্রীড়া সংঘ নেয় ময়মনসিংহ। নোয়াখালীতে নোফেল ও বিজেএমসি। এই দুটি দল পেশাদার লিগ থেকে অবনমিত হয়ে যাওয়ায় নোয়াখালী ভেন্যুটা এবার থাকছে না। শেখ রাসেলের হোম ভেন্যু সিলেট। অনেক দিন ধরে মুক্তিযোদ্ধার গোপালগঞ্জ। চট্টগ্রাম আবাহনীর ভেন্যু চট্টগ্রাম এমএ আজিজ স্টেডিয়াম। যদিও গত দুই মৌসুম চট্টগ্রামের দলটি সেখানে খেলেনি। এবারও খেলবে কি না তা নিশ্চিত নয়। এবার মানিকগঞ্জ ও নরসিংদী স্টেডিয়ামও আলোচনায় ছিল। মানিকগঞ্জের ব্যাপারে আগ্রহ দেখিয়ে পরে পিছিয়ে যায় রহমতগঞ্জ। নরসিংদী ব্যাপারে আগ্রহ নেই কারও। ঢাকার আর্মি স্টেডিয়ামে ভেন্যু করার ভাবনাও বাদ দেওয়া হয়েছে। শুধু কুমিল্লার ব্যাপারেই মিলেছে ইতিবাচক সাড়া। আর সেটি ঐতিহ্যবাহী মোহামেডানের কাছ থেকেই।