আশরাফুলের সঙ্গে খেলা ৪৮ বছরের 'প্রবীণ'কে নিল কলকাতা

প্রবীণ তাম্বে আসলেই প্রবীণ, বয়স ৪৮। ছবি : বিসিসিআই
প্রবীণ তাম্বে আসলেই প্রবীণ, বয়স ৪৮। ছবি : বিসিসিআই
>

কয়েক বছর আগে মোহাম্মদ আশরাফুলের সঙ্গে যুক্তরাষ্ট্রের একটা প্রাইভেট টি-টোয়েন্টি লিগে খেলে ঝামেলায় পড়েছিলেন ভারতীয় লেগ স্পিনার প্রবীণ তাম্বে। ৪৮ বছর বয়সী সেই লেগ স্পিনারকে এবার দলে টেনেছে কলকাতা নাইট রাইডার্স

নামের সার্থকতা রক্ষা বোধ হয় একেই বলে।

এবার আইপিএলের সবচেয়ে প্রবীণ তারকা হিসেবে নাম লিখিয়েছেন মুম্বাইয়ের লেগ স্পিনার প্রবীণ তাম্বে। ৪৮ বছর বয়স তাঁর। ২০ লাখ রুপি দিয়ে তাঁকে দলে টেনেছে শাহরুখ খানের কলকাতা নাইট রাইডার্স। এই তাম্বেই কয়েক বছর আগে বাংলাদেশের মোহাম্মদ আশরাফুলের জন্য একটা সমস্যায় জড়িয়ে পড়েছিলেন।

ঘটনাটা ২০১৫ সালের। ২০১৩ বিপিএলে ম্যাচ ফিক্সিং করে তখন পাঁচ বছরের নিষেধাজ্ঞা কাটাচ্ছেন বাংলাদেশের সাবেক ব্যাটসম্যান মোহাম্মদ আশরাফুল। নিষিদ্ধ হওয়ার কারণে কোনো ধরনের ক্রিকেট টুর্নামেন্টে অংশ নেওয়ার অনুমতি ছিল না তাঁর। তাও যুক্তরাষ্ট্রের একটা বেসরকারি টি-টোয়েন্টি টুর্নামেন্ট ‘নিউ জার্সি লরেল হিল টি-টোয়েন্টি টুর্নামেন্ট' খেলতে গিয়েছিলেন তিনি। আর সেখানেই আশরাফুলের সঙ্গে খেলেছিলেন এই তাম্বে। নিষিদ্ধ ক্রিকেটারের সঙ্গে খেলার কারণে আইসিসি তাম্বে সহ সেই টুর্নামেন্টের অন্যান্য খেলোয়াড়দের বিরুদ্ধে ব্যবস্থা নেবে, এমন গুঞ্জন উঠলেও পরে শাস্তি দেওয়া হয়নি। টুর্নামেন্টের সতীর্থদের চিনতেন না, এ কথা বলে সেবার পার পেয়েছিলেন তাম্বে।

তবে আইপিএলের সবচেয়ে প্রবীণ খেলোয়াড়ের খেতাব কিন্তু এই প্রথম পেলেন না তিনি। এর আগে ২০১৭ সালে খেলেছিলেন সানরাইজার্স হায়দরাবাদের হয়ে। সেবারও আইপিএলের সবচেয়ে ‘বুড়ো’ ক্রিকেটার ছিলেন তিনি। হায়দরাবাদ ছাড়াও খেলেছেন রাজস্থান রয়্যালস ও গুজরাট লায়নসের হয়ে। কলকাতার বর্তমান অধিনায়ক দীনেশ কার্তিকের সঙ্গে গুজরাটে খেলতেন তখন, দুজনের বোঝাপড়া বেশ ভালো, এ কারণেই তাম্বেকে কলকাতা নিয়েছে বলে মনে করা হচ্ছে। এ ছাড়াও মুম্বাই রাজ্য দলের হয়ে তাঁকে নিয়মিত রঞ্জি ট্রফিতে অংশ নিতে দেখা যায়। ২০১৪ আইপিএলে এই কলকাতার বিপক্ষেই রাজস্থানের হয়ে হ্যাটট্রিক করেছিলেন তিনি।