সেই জার্সিতে নস্টালজিয়ার মোহামেডান

সত্তরের দশকে ঐতিহাসিক জার্সিতে মোহামেডান আজ সমর্থকদের করে তুলেছিল নস্টালজিক। ছবি: তানভীর আহাম্মেদ
সত্তরের দশকে ঐতিহাসিক জার্সিতে মোহামেডান আজ সমর্থকদের করে তুলেছিল নস্টালজিক। ছবি: তানভীর আহাম্মেদ

ঐতিহ্যবাহী সেই জার্সি ফিরিয়ে এনেছে ঢাকা মোহামেডান স্পোর্টিং ক্লাব। আজ ফেডারেশন কাপে নিজেদের প্রথম ম্যাচে তাই পুরোনো রূপে দেখা গেছে মোহামেডানকে। এত দিন নানা রকম সাদাকালো জার্সি পরত মতিঝিল ক্লাব পাড়ার দলটি। সেগুলোর নকশা হতো ‘যেমন খুশি তেমন সাজোর’র মতো। কখনো কখনো মোহামেডানের জার্সিতে ঐতিহ্যর ছোঁয়াই পাওয়া যেত না। এবার ঐতিহ্যের উপস্থিতি আছে ষোলো আনাই। সাদাকালো এই জার্সিতে যোগ হয়েছে ষাট-সত্তর দশকের বুক পকেট । এই নকশার জার্সি পরেই এক সময় ঢাকা লিগে অনেক শিরোপা জিতেছে সাদাকালোরা। ঘরে তুলেছে আগা খান গোল্ডকাপসহ অনেক ট্রফি।

মোহামেডানের এই পুরোনো জার্সি ফিরিয়ে আনার একটা উদ্দেশ্য আছে। গত সেপ্টেম্বরে ক্যাসিনো-কাণ্ডের পর নতুনভাবে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে ক্লাব। নিজেদের হারানো ঐতিহ্য ফেরানোর অংশ হিসেবেই ক্লাবটির নতুন ব্যবস্থাপকেরা এই উদ্যোগ নিয়েছেন। তাঁরা বলছেন, পুরোনো জার্সি পরে মোহামেডান যেন আবার পুরোনো দিনে ফিরে যেতে পারে। দাপট নিয়ে খেলতে পারে মাঠে। যদিও শেষ বেলায় দল নড়েচড়ে ওঠায় এবারও শক্তিশালী দল গড়তে পারেনি মোহামেডান। তবুও আজ নতুন জার্সিতে শুরুতে মুক্তিযোদ্ধার বিপক্ষে গোলও করে এগিয়ে গিয়েছিল তারা। অবশ্য গোলটি রাখতে পারেনি। শেষ খবর পাওয়া পর্যন্ত বঙ্গবন্ধু স্টেডিয়ামে ম্যাচটি ১-১ চলছিল।

পুরোনো জার্সিতে মোহামেডানকে দেখতে আজ বঙ্গবন্ধু স্টেডিয়ামে যান প্রতাপ শংকর হাজরা। খেলা দেখতে দেখতে ষাট-সত্তর দশকে মোহামেডানের সাবেক এই ফুটবলার প্রথম আলোকে বলেন, ‘মোহামেডানের জার্সিটা দেখে নস্টালজিয়ায় ভুগছি। এটি আবার ঢাকার মাঠে দেখে ভালো লাগছে। বুকে পকেট দেওয়া সাদাকালো এই জার্সিটা পরত কলকাতা মোহামেডান, ঢাকা মোহামেডান। ওয়ান্ডারার্সের জার্সিও ছিল অনেকটা এমন। তবে এবার সামান্য একটু পরিবর্তন দেখছি। আগে হাতাটা ছিল সাদা। এখনো সাদাই আছে। আগে কলারের নিচে কালো ছিল। এখন সেটা কিছুটা সাদা। তবে এটা বড় কিছু নয়। ৯৫ ভাগই আগের মতো। এটিকে পারফেক্ট বলা যায়।’

প্রতাপ শংকর হাজরা অতীতে ফিরে বলেন,‘এই জার্সি পরে অনেক বছর খেলছি। মনে পড়ছে ক্যারিয়ারের শেষ প্রান্তে ১৯৭৭ সালেও এটি পরে খেলেছি। শুনেছি কলকাতা মোহামেডানের জন্য এই জার্সির নকশাটা পছন্দ করেছিলেন শেরে বাংলা একে ফজলুল হক।’ তাঁর কথা, ’৪/৫ বছর পর মোহামেডানে খেলা দেখতে এসেছি। ভালোই লাগছে। পুরোনো দিনের কথা মনে পড়ছে।’

পুরোনো দিনটা যেন উসকে দিয়েছে নিজেদের হারিয়ে খুঁজতে থাকা মোহামেডান। কিন্তু পুরোনো দিনের মাঠে সেই নৈপুণ্য কী ফিরিয়ে আনতে পারবে সাদাকালোরা? সময়ই বলবে। মাত্রই যে শুরু হয়েছে ৩১তম ফেডারেশন কাপ ফুটবল।