৪৮ বছর বয়সীর আইপিএল-স্বপ্নের বড় ধাক্কা

তবে কি আইপিএল খেলা হবে না তাম্বের? ছবি: রাজস্থান রয়্যালস টুইটার
তবে কি আইপিএল খেলা হবে না তাম্বের? ছবি: রাজস্থান রয়্যালস টুইটার
>বেশি বয়সে পেশাদার ক্রিকেটে আসা প্রবীণ তাম্বে ২০১৭ সালেই সর্বশেষ আইপিএলে সুযোগ পেয়েছিলেন। ঘরোয়া ক্রিকেটেও ২০১৮ সালের পর টি-টোয়েন্টি লিগে দেখা যায়নি খুব একটা। তবু এই লেগ স্পিনারের জন্য ২০ লাখ খরচ করতে আপত্তি দেখায়নি কলকাতা।

আইপিএলের নিলামে প্রবীণ তাম্বেকে ডেকে চমক জাগিয়েছিল কলকাতা নাইট রাইডার্স। এই লেগ স্পিনারের বয়স ৪৮, চমকের শুরুটা এখানে। দ্বিতীয়ত, একটু বেশি বয়সে পেশাদার ক্রিকেটে আসা তাম্বে ২০১৭ সালেই সর্বশেষ আইপিএলে সুযোগ পেয়েছিলেন। ঘরোয়া ক্রিকেটেও ২০১৮ সালের পর টি-টোয়েন্টি লিগে দেখা যায়নি খুব একটা। তবু এই লেগ স্পিনারের জন্য ২০ লাখ খরচ করতে আপত্তি দেখায়নি কলকাতা।

স্কোয়াডে স্পিনার সংকট কাটাতেই তাম্বেকে নিয়েছে কলকাতা। তাতে আইপিএলের সবচেয়ে বেশি বয়স্ক খেলোয়াড় হিসেবে নিলামে ডাক পাওয়ার রেকর্ড গড়েছেন তাম্বে। তবে ২০১০ সালের রাজস্থান রয়্যালসের মতো দলে খেলা এই স্পিনারকে দলে নেওয়া নিয়ে বিতর্ক শুরু হয়েছে। তাঁকে মাঠে নামাতে পারবে কি না কলকাতা, এ নিয়েই সন্দেহ সৃষ্টি হয়েছে। কারণ কিছুদিন আগেই আবুধাবি ও শারজায় টি-টেন লিগে খেলেছেন এই স্পিনার।

টুর্নামেন্টে ভালোই খেলেছেন তাম্বে। একটি হ্যাটট্রিকও করেছেন। সেটাও এউইন মরগান, কাইরন পোলার্ড ও ফ্যাবিয়ান অ্যালেনের মতো তিন খেলোয়াড়কে আউট করে। ওই ওভারেই ক্রিস গেইলকেও আউট করেছিলেন তাম্বে। পরের ওভারে উপুল থারাঙ্গাকে আউট করে ১৫ রানে ৫ উইকেটের স্পেল শেষ করেছিলেন।

ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) নিয়মানুযায়ী কোনো চুক্তিবদ্ধ খেলোয়াড় বিশ্বের অন্য কোথাও ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক টি-টেন বা টি-টোয়েন্টি লিগ খেলতে পারবে না। আইপিএল পরিচালনা পর্ষদের সভাপতি ব্রিজেশ প্যাটেল সংবাদমাধ্যম মিড ডের প্রশ্নের মুখেও ইঙ্গিত দিয়েছেন তাম্বের অযোগ্যতা নিয়ে, ‘নিয়ম তো পরিষ্কার দেওয়া আছে যে বোর্ডের চুক্তিবদ্ধ হলে কোনো টি-টেন বা টি-টোয়েন্টি লিগে খেলা যাবে না। প্যাটেল আরও বলেছেন, বিসিসিআইয়ের চুক্তিবদ্ধ খেলোয়াড়েরা শুধুমাত্র কাউন্টি (ইংল্যান্ড) বা বাংলাদেশের একদিন বা প্রথম শ্রেণির ক্রিকেটে অংশ নিতে পারবে। সেটাও বোর্ড ও নিজ রাজ্যের অনুমতি নিয়ে। আমরা তাম্বের ব্যাপারটি দেখছি।’

এ ব্যাপারটা গুরুত্ব নিয়েই দেখছে বিসিসিআই। প্যাটেল জানিয়েছেন, ‘আমি পুরো ব্যাপারটা পরিষ্কার জানি না, দেখতে হবে। আমরা আরও কিছু তথ্য জানার চেষ্টা করছি। সব সঠিক তথ্য জেনে তারপরই সিদ্ধান্ত নেব।’

আইপিএলের এখন পর্যন্ত ৩৮ ম্যাচে খেলে ২৮ উইকেট পেয়েছেন তাম্বে, সেটাও ৩১.৪৬ গড়ে। ইকোনমি রেটও খুব একটা আশাব্যঞ্জক নয়, ৭.৭৫।