তামিম ফিরেছেন, কাল খেলবেন তো?

তামিমের ফিরবেন কবে?
তামিমের ফিরবেন কবে?
>ঢাকা প্লাটুনের অনুশীলনে ফিরেছেন তামিম ইকবাল। কিন্তু কাল কুমিল্লার বিপক্ষে তিনি খেলবেন তো?

ঢাকা প্লাটুনের ম্যানেজার আহসানউল্লাহ হাসান কাল জানিয়েছিলেন, রাতেই দলের সঙ্গে যোগ দিচ্ছেন তামিম ইকবাল। জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আজ সকাল ১১টায় ঢাকার অনুশীলনে দেখা গেল তামিমকে। বেশ ফুরফুরে মেজাজেই ছিলেন। ভাইরাল জ্বর থেকে ওঠার ক্লান্তি দেখা গেল না চোখেমুখে। খেলার মতো ফিট কি না, জিজ্ঞেস করতেই কূটনৈতিক চালে দু কাঁধ ঝুঁকিয়ে একটা ভঙ্গি করলেন। যেন তিনি নিজেও জানেন না!

কাল জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে কুমিল্লা ওয়ারিয়র্সের মুখোমুখি হবে ঢাকা। আজ এ দুই দলই অনুশীলন করেছে সকালের সেশনে। কিছুদিনের বিরতি দিয়ে মাঠে ফেরাটা তামিম শুরু করেছেন হালকা জগিং করে।এরপর কুমিল্লার নেটে আশপাশে ঘোরাঘুরি করলেন কিছুক্ষণ। পরিচিতদের চলল খুনসুটি। এর মধ্যে নেটে চলে এলেন কুমিল্লার ‌‘ট্রাম্পকার্ড’ আফগান স্পিনার মুজিব-উর রহমান।

কালকের ম্যাচে আফগান স্পিনারকে খেলতে গত তিন দিন ধরে বিশেষ প্রস্তুতি নিচ্ছে ঢাকা। তামিম যেহেতু ঢাকার ওপেনার, ওদিকে মুজিবের হাতে নতুন বল তুলে দেয় কুমিল্লা, মূল লড়াইয়ের মাঝে খণ্ড যুদ্ধটা তাই এ দুজনের। কিন্তু সবচেয়ে বড় প্রশ্নটা হলো কালকের ম্যাচে তামিম খেলবেন তো? অনুশীলন দেখে আর খেলোয়াড়-কোচদের কথোপকথন দূর থেকে শুনে দ্বিধাটা থেকেই গেল, তামিম খেলতে পারেন আবার নাও খেলতে পারেন।

তামিমের প্রসঙ্গ আসার আগে মুজিবকে সামলাতে ঢাকার বিশেষ প্রস্তুতি আরেকবার জানিয়ে রাখা ভালো। কুমিল্লার এ স্পিনার নতুন বলে ব্যাটসম্যানকে ভেতরে-বাইরে খেলিয়ে বোকা বানাতে সিদ্ধহস্ত। তা সামলাতে পরশু টেপ টেনিসে অনুশীলন করেছিলেন ঢাকার ওপেনার মুমিনুল হক এবং এনামুল হক। কালও ঢাকার অনুশীলনে মুমিনুলকে টেপ টেনিসে ‘নক’ করিয়েছেন ঢাকার কোচ মোহাম্মদ সালাউদ্দিন ও ফিজিও-ট্রেনার ইফতেখারুল ইসলাম।

টেনিস বলে পুরো টেপ না পেঁচিয়ে কিছু অংশ খালি রাখা হয়। এতে বল ছুড়লে তা বাতাসেই ভেতরে-বাইরে সুইং করে। কৌশলটা বের করেছেন ঢাকার প্রধান কোচ সালাউদ্দিন। কাল এ নিয়ে ঢাকার ট্রেনার ইফতেখারুল বলছিলেন, ‘ওস্তাদ, এমন জিনিস আবিষ্কার করছে, এর আগে তো দেখিনি।’ তবে টেপ টেনিস ক্রিকেটে এটা নতুন কিছুই না। মুমিনুল জানিয়েছিলেন, এভাবে টেপ টেনিসে অনুশীলন করলে তা ‘কাজে দেয়।’ আজ কুমিল্লার ওপেনার সৌম্য সরকারের সঙ্গে খুনসুটি শেষে তামিম নিজেও কিছুক্ষণ নক করেছেন টেপ টেনিসে। তখন মূলত টেপ টেনিসে নক করছিলেন আগের ম্যাচে ঢাকার হয়ে তিনে নামা জাকের আলী। তামিম তাঁর কাছ থেকে ব্যাট নিয়ে ভেতরে-বাইরে আসা ডেলিভারিগুলো সামলেছেন কিছুক্ষণ।

তামিমকে ব্যাট হাতে দেখে বল ছুঁড়তে চলে এলেন এনামুল হক। তাঁর একটা বল সোজা ব্যাটে ওপরে খেলার পর এনামুল রসিকতার ছলে বলে উঠলেন, ‘ম্যাচে তো এমন খেলবেন না।’ হাত দিয়ে লেগে ও অফ সাইডে ডিফেন্স করা ভঙ্গি দেখিয়ে এনামুল বললেন 'খালি তো এমন করবেন।' তামিমের পাল্টা জবাব, ‘১৬ ওভার তো আছে।’ ঠিক তখনই প্রশ্নটা উঁকি দিল, কুমিল্লার হয়ে ৪ ওভার বল করবেন মুজিব। ম্যাচে খেললে মুজিবের ওপর তাহলে চড়াও হবেন না তামিম?

কিংবা এমনও হতে পারে, মুজিবের শুরুর দিকের ভেলকি এড়াতে তামিম একটু পরেও নামতে পারেন। যেহেতু টেপ টেনিসে জাকের আলীকে বেশিক্ষণ নক করতে দেখা গেছে। আর কেবল মাঠে ফেরায় ম্যাচ খেলার মতো ফিট কি না, সে প্রশ্নও থেকে যায়। তবে তামিম আসলেই খেলবেন কি না, সে দ্বিধাটা আরও জীবন্ত হয়ে উঠল কিছুক্ষণ পরই। জাকেরকে ব্যাট ফিরিয়ে দিয়ে তামিম একটু দূরে সরে গেলেন। কিছুক্ষণ পর তাঁর উদ্দেশে হাঁক দিলেন কোচ সালাউদ্দিন। দু হাতে ব্যাট করার ভঙ্গি দেখিয়ে বললেন, করবি না? ‘১০ মিনিট আগে বলছি।’ বোঝা গেল শিষ্যকে নেটে নামতে বলছেন সালাউদ্দিন।

নেটে নামতে তামিমের শুরুর দ্বিধাটা খেলার প্রশ্নটা আরও বড় করল। এরপর সেটি আরও ডালপালা গজাল নেটে তাঁর ব্যাটিংয়ের ভঙ্গি দেখে। যেহেতু ওপেনার, নেটে নতুন বলে খেলে ঝালিয়ে নিতে হয় নিজেকে। কিন্তু তামিমকে বল করেছেন স্পিনাররা, মেহেদী হাসান, মুমিনুল হক ও সালাউদ্দিন। এ নিয়ে খুনসুটিও চলল। এক ওভারে ৮ রান নেওয়ার চ্যালেঞ্জ পেয়েছিলেন তামিম। প্রথম বলে ছক্কা মারলেও দ্বিতীয় বলে লেগে গেল খুনসুটি। তামিমের স্ট্রেট ড্রাইভ একটু ওপরে বোলারের (সালাউদ্দিন) পাশ দিয়ে চলে গেলে সালাউদ্দিন বললেন, আউট। অর্থাৎ এটা বোলারের কাছে ফিরতি ক্যাচ। কিন্তু তামিমের পাল্টা যুক্তি, আপনি তো ধরেননি!

ম্যাচের আগে যেমন সিরিয়াস নেট সেশন থাকে, তামিমের সেশনটি মোটেও তেমন ছিল না। সম্ভবত 'আই-সাইট'-এর সঙ্গে ঠিক করে নিয়েছেন পায়ের মুভমেন্ট, আর স্পিনে ডাউন দ্য উইকেট এসে নেওয়া কিছু শট। কিছু থ্রো-ডাউনও খেলেছেন কিন্তু কোনো পেসার ছিল না। ওদিকে কুমিল্লার আগের ম্যাচেও এক প্রান্ত থেকে বল করেছেন পেসার।

থ্রো-ডাউনের সময় কোচ সালাউদ্দিনকে তামিম বলছিলেন, স্যার নেটের উইকেট তো ভালো। এমন গতিতে আসলে তো খেলতে পারব? ঢাকা কোচের জবাব, ম্যাচের উইকেটও ভালো। কিন্তু কোনটা কীভাবে আসবে তা ধরতে পারবি?

তামিম ইকবাল আর কিছু বলেননি।