শেষের ঝড়ে টালমাটাল ভারত

পোলার্ড-পুরানে বড় স্কোর পেয়েছে উইন্ডিজ। ছবি: এএফপি
পোলার্ড-পুরানে বড় স্কোর পেয়েছে উইন্ডিজ। ছবি: এএফপি

৪০ ওভার শেষেও ওয়েস্ট ইন্ডিজকে ম্যাচে গোনায় ধরা হচ্ছিল না। ৪ উইকেটে ১৯৭ রান করা ওয়েস্ট ইন্ডিজ আর কতই-বা করবে। রান তাড়ায় সিদ্ধ হস্ত ভারতের জন্য দুই শ ষাট বা সত্তর তো কিছুই না। কিন্তু উইকেটে থাকা দুই ব্যাটসম্যানের নামই আশা দেখাচ্ছিল উইন্ডিজদের। নিকোলাস পুরান ও কাইরন পোলার্ড যে নিমেষে ম্যাচ ঘুরিয়ে দিতে জানেন। ম্যাচের প্রথমার্ধ শেষেই বিজয়ীর নাম বলা সম্ভব নয়। তবে অন্তত ভারতকে আগেই বিজয়ী ধরে নেওয়ার কোনো কারণ রাখেননি পোলার্ড-পুরান। ৫ উইকেটে ৩১৫ রান তুলেছে উইন্ডিজ।

শেষ ১০ ওভারে ১১৮ রান তুলেছে ওয়েস্ট ইন্ডিজ। ৬৪ বলে ১০ চার ও ৩ ছক্কায় ৮৯ রান করেছেন মিডল অর্ডার ব্যাটসম্যান পুরান। আর দলকে তিন শ পার করিয়ে আত্মবিশ্বাসী এক স্কোর এনে দিয়েছেন অধিনায়ক পোলার্ড। ৪৮তম ওভারে ২৭৯ রানে পুরান ফেরার পরও তাই উইন্ডিজের অসুবিধা হয়নি। ৫১ বলের ইনিংসে ৩ চার ও ৭ ছক্কায় ৭৪ রান করা পোলার্ড ঝড়েই শেষ ওভারে ১৬ রান পেয়েছে সফরকারীরা। অধিনায়কোচিত ইনিংসই বটে।

অথচ ৩০তম ওভারেই আশা খুইয়ে বসেছিল সফরকারীরা। দুই ওপেনার এভিন লুইস ও শাই হোপ ভিত্তি এনে দিয়েছিলেন বটে তবে বল একটু বেশিই খেলে। ১৫ ওভারে ৫৭ রান এনে দেওয়া জুটি ভাঙার পরও ইনিংসের গতি বাড়ছিল না। শিমরন হেটমায়ারই চার-ছক্কা মেরে একটু প্রাণ এনে দিয়েছিলেন। কিন্তু ৩৩ বলে ৩৭ করা হেটমায়ার ফিরেছেন ৩০তম ওভারে। দলের রান তখন ১৩২। দুই ওভার পরেই রোস্টন চেজ (৩৮) বিদায় নিয়েছেন।

এরপরই জুটি গড়েছেন পোলার্ড-পুরান। ৯৮ বলে ১৩৫ রান এনে দিয়েছেন দুজন। তাতেই সিরিজে আবারও এগিয়ে যাওয়ার আশা দেখছে ওয়েস্ট ইন্ডিজ।