সাংবাদিকের গায়ের রং নিয়ে মজা করে বিপাকে আফ্রিদি

মাঠের পারফরম্যান্স দিয়ে বিতর্ক ভোলাতে পারবেন আফ্রিদি? ছবি: এএফপি
মাঠের পারফরম্যান্স দিয়ে বিতর্ক ভোলাতে পারবেন আফ্রিদি? ছবি: এএফপি
>সাংবাদিকের শরীরের রং নিয়ে রসিকতা করে সমালোচিত হচ্ছেন পাকিস্তানি পেসার শাহীন শাহ আফ্রিদি। শাহীন ক্ষমা না চাইলে ওই সাংবাদিক মামলারও হুমকি দিয়েছেন।

করাচি টেস্ট মনে রাখবেন শাহীন শাহ আফ্রিদি। এই প্রথম টেস্টে ৫ উইকেট পেলেন এই বাঁ হাতি পেসার। কিন্তু সে উপলক্ষে কালিমা লেগে গেল এক রসিকতায়। এক সাংবাদিকের গায়ের রং নিয়ে রসিকতা করায় খেপেছেন সবাই।

ঘটনাটি গত শুক্রবারের। সেদিন ৭৭ রানে ৫ উইকেট পেয়ে সংবাদ সম্মেলনে এসেছিলেন শাহীন। প্রশ্নোত্তর পর্বের একপর্যায়ে এক সাংবাদিকের উদ্দেশ্যে রসিকতা ছুড়ে দেন এই পেসার, ‘আপনার ওপর একটু আলো ফেলুন তো, যাতে একটু ভালো করে দেখতে পারি।’ নিজের গায়ের রং নিয়ে রসিকতা সহ্য করতে পারেননি আসগর আলী মুবারক নামের সে সাংবাদিক। শাহীনের বিরুদ্ধে মামলা করার হুমকি দিয়েছেন আসগর।

এ ঘটনার পর সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ভিডিও প্রকাশ করেছেন সে সাংবাদিক। সেখানে বলেছেন, ‘আমি প্রশ্ন করার পরই আফ্রিদি আমার গায়ে আলো ফেলতে বলে যেন সে আমাকে দেখতে পায়। আমি এতে বর্ণবিদ্বেষের গন্ধ পাচ্ছি। কারণ আমার গায়ের রং কৃষ্ণাঙ্গদের মতো। এ মন্তব্য করে শাহীন শাহ আফ্রিদি আইসিসির আচরণবিধি ভঙ্গ করেছে। সে যদি এ জন্য প্রকাশ্যে ক্ষমা না চায় তবে আমি শাহীন, পাকিস্তান বোর্ড এবং এর সঙ্গে যারা জড়িত সবাইকে আদালতে নেব। কারণ এর আগেও এমন কিছু হওয়ার পর আমি আদালতে নিয়েছি এবং প্রকাশ্যে ক্ষমা চাইতে বাধ্য করেছি। আমরা যদি পাকিস্তানি ক্রিকেটারদের এখনই শিক্ষা না দিই তবে তারা এসব কাজ করতেই থাকবে।’

এ ব্যাপারে অবশ্য বিস্ময়কর তথ্য দিয়েছেন সাজ সাদিক। পাকিস্তান ক্রিকেট বিষয়ে নির্ভরযোগ্য এ সাংবাদিক টুইটে জানিয়েছেন,

‘১৬ ডিসেম্বর-সাংবাদিক জানালেন সব ঠিক আছে, শাহীন তাকে সংবাদ সম্মেলনে দেখতে পায়নি কারণ সে অন্যদিকে তাকিয়ে ছিল।
২০ ডিসেম্বর- একই সাংবাদিক বলছেন শাহীন শাহ আফ্রিদি বর্ণবিদ্বেষী, কারণ সে বলেছে তাঁকে (সাংবাদিককে) দেখতে পায়নি।’

শাহীন রসিকতা করে যা বলেছেন সেটা খুবই আপত্তিকর। তবু একই ঘটনায় দুটি ভিন্ন দিনে ভিন্ন প্রতিক্রিয়ার পেছনে শাহীনের সাফল্য পাওয়া ও সে সুযোগ কাজে লাগানোকে কারণ হিসেবে দেখছেন অনেক সন্দেহবাতিক।