কোহলি পারেননি, তাতে কি?

আজ অপরাজিত থেকে মাঠ ছাড়তে পারেননি কোহলি। ছবি: এএফপি
আজ অপরাজিত থেকে মাঠ ছাড়তে পারেননি কোহলি। ছবি: এএফপি

সংক্ষিপ্ত সংস্করণে রান তাড়ায় বিরাট কোহলির ধারে কাছে কেউ নেই। যতক্ষণ উইকেটে থাকেন, প্রতিপক্ষ জয়ের আশা ভুলে থাকে ততক্ষণ। আজ ৩১৬ রানের লক্ষ্যে নেমে বিপাকে পড়েছিল ভারত। কিন্তু ৫ উইকেট তুলে নিয়েও ওয়েস্ট ইন্ডিজ জয়ের আশা দেখতে পাচ্ছিল না। কোহলি যে উইকেটে আছেন। জয় থেকে ৩০ রান দূরে থাকা অবস্থায় অবিশ্বাস্য কিছু হলো, আউট হয়ে গেলেন কোহলি! রান তাড়া করতে নেমে জয় থেকে এত কম দূরত্বে কোহলি কবে আউট হয়েছেন, সেটা মনেই পড়ছিল না কারও।

জয় নিয়ে ফিরতে পারেননি কোহলি। কিন্তু তাতে কিছু হয়নি ভারতের। শার্দুল ঠাকুর ও রবীন্দ্র জাদেজা ৮ বল বাকি থাকতেই ম্যাচ জিতিয়ে ফিরেছেন। কোহলি যে ৩০ রান তোলার কাজটা করে যেতে পারেননি, এ দুজন সেটা ১৫ বলে করে অধিনায়কের কষ্টটা সার্থক করেছেন। ৪ উইকেটের এ জয়ে ২-১ ব্যবধানে সিরিজ জিতে গেল ভারত।

ম্যাচটা যে এত জমবে সেটা বোঝার উপায় ছিল না। শুরু থেকে দ্রুত রান তুলেছেন দুই ওপেনার রোহিত শর্মা ও লোকেশ রাহুল। ১২২ রানের ওপেনিং জুটি থেমেছে ২২তম ওভারে। ৬৩ বলে ঠিক ৬৩ করে ফিরেছেন ৮ চার ও ১ ছক্কা মারা রোহিত। কোহলির সঙ্গে ৪৫ রানের জুটি গড়ে তারপর ফিরেছেন রাহুল। ওপেনিং সঙ্গীর চেয়ে ১৪ রান বেশি করলেও চার ও ছয়ে রোহিতের সমান ছিলেন রাহুল। এরপরই ভারতের মিডল অর্ডারের কঙ্কাল বেরিয়ে পড়েছে। শ্রেয়াস আয়ার, ঋষভ পন্ত ও কেদার সবাই মিলে মাত্র ২৩ রান যোগ করতে পেরেছেন।

অন্যপ্রান্তে হতাশা ও বিরক্তি নিয়ে সঙ্গীদের ড্রেসিংরুম যাত্রা দেখেছেন কোহলি আর নিজের মতো রান তুলেছেন কোহলি। ২২৮ রানে পঞ্চম উইকেট পতনের পর জাদেজা নামার পরই যোগ্য সঙ্গী পেয়েছেন কোহলি। ৪৪ বলে ৫৮ রানের এক জুটিতে ম্যাচটা নিজেদের নিয়ন্ত্রণে এনে ফেলেছেন দুজন। ৪৭তম ওভারের প্রথম বলে কিমো পল কোহলির স্টাম্প ভেঙে দিলে, কিছুটা আশা জেগেছিল ওয়েস্ট ইন্ডিজের। কিন্তু অধিনায়কের ৮১ বলে ৮৫ রানের ইনিংস ব্যর্থ হতে দেননি জাদেজা।

৩১ বলে ৩৯ রান করে অপরাজিত ছিলেন জাদেজা। ৬ বলে ১৭ রান নিয়ে অপরাজিত ছিলেন শার্দুল ঠাকুর।