বসুন্ধরাকে সঙ্গে নিয়ে কোয়ার্টার ফাইনালে চট্ট্রগ্রাম

গোলে শট নিচ্ছেন চিনেদু ম্যাথিউ
গোলে শট নিচ্ছেন চিনেদু ম্যাথিউ

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে চট্টগ্রাম আবাহনীর সামনে গোপীবাগের ব্রাদার্সকে আজ অসহায় মনে হচ্ছিল। ৪-৩-৩ ফরমেশনে নিচ থেকে খেলা তৈরি করে মাঝমাঠ শাসন করেছে চট্টগ্রাম আবাহনী। অনায়াসে মাঝখানে ছড়ি ঘোরালেন তিন মিডফিল্ডার ববোকনোভ ইকবাল, চার্লস দিদিয়ের ও মোনায়েম খান রাজু। পাসের মালা গেঁথেছেন তাঁরা। ব্রাদার্সের রক্ষণভাগের সামনেও দাপট দেখিয়েছে আক্রমণের ত্রয়ী ব্রাজিলিয়ান নাম্বার নাইন নিক্সন রোচা, নাইজেরিয়ার চিনেদু ম্যাথিউ ও রাকিব হোসেন। সপ্তাহ খানেকের অনুশীলনের পুঁজিতে নিচে নেমে ‘ডেফথ ডিফেন্ডিং’ করে বাঁধ তৈরির চেষ্টা ছাড়া তেমন কিছু করে দেখাতে পারেনি কমলা জার্সির ব্রাদার্স। ২-০ স্কোর লাইনও প্রমাণ করতে পারছে না জয়ী দল চট্টগ্রাম আবাহনীর দাপট। ব্যবধানটা বড় হতে পারত অনায়াসে।

১৫ মিনিটে উজবেক মিডফিল্ডার ববোকনভের শট দুর্দান্ত সেভ করেছেন ব্রাদার্স গোলরক্ষক তিতুমীর চৌধুরী। দুই মিনিট পরেই উজবেক এই মিডফিল্ডারের শট গোল লাইন থেকে সেভ দিয়েছেন ব্রাদার্সের এক ডিফেন্ডার। চট্টগ্রামের চাপে ঢাকার গোপীবাগের তখন খাবি খাওয়া অবস্থা। ডান দিক দিয়ে ঝড়ের বেগে ওপরে ওঠেন তরুণ রাকিব হোসেন। তিনি ভেতরে প্রবেশ করলেই পেছন দিয়ে দারুণ গতিতে ওভারল্যাপ করেছেন রাইট ব্যাক নাসিরুল ইসলাম।

৩৪ মিনিটে প্রথম গোলটি আসে ডান প্রান্তের এক আক্রমণে। গতির সঙ্গে দুর্দান্ত বলের নিয়ন্ত্রণে ব্রাদার্স লেফট ব্যাককে ঘোল খাইয়ে রাকিব ক্রস করলে গোলমুখ থেকে পা লাগানোর দায়িত্ব সেরেছেন ব্রাজিলিয়ান নিক্সন। বাংলাদেশের ফুটবলে গোলের খাতা খুলে অভিষেক রাঙালেন নিক্সন। প্রথম ম্যাচে একটি গোল ছাড়া তেমন কিছু করে দেখাতে না পারলেও অনায়াসেই গোলের ঘ্রাণ খুঁজে নিতে পারেন এই ব্রাজিলিয়ান। মনে হচ্ছিল, তাঁর এই এক গোলেই ম্যাচের নিষ্পত্তি হবে। তবে ৮৩ মিনিটে নিজের ঝলক দেখালেন আরামবাগ থেকে কোচ মারুফুল হকের সঙ্গে চট্টগ্রাম আবাহনীতে নাম লেখানো ম্যাথিউ। দুই ডিফেন্ডারকে কাটিয়ে বক্সে ঢুকে এগিয়ে আসা গোলরক্ষকের পাশ দিয়ে জোরালো শটে গোল তিনি ২-০ করে দেন।

রহমতগঞ্জ ও শেখ জামাল ম্যাচ ড্র

৩১তম ফেডারেশন কাপে দুই ম্যাচ খেলেও জয়ের দেখা পায়নি রহমতগঞ্জ। আজ দিনের প্রথম ম্যাচে শেখ জামাল ধানমন্ডি ক্লাবের বিপক্ষে এগিয়ে গিয়েও ১-১ গোলের ড্র নিয়ে মাঠ ছাড়তে হয়েছে পুরোনো ঢাকার দলটির। আগের ম্যাচে সাইফ স্পোর্টিংয়ের বিপক্ষে রহমতগঞ্জের ম্যাচটি ছিল গোলশূন্য। তবু ২ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে তারাই। আগামী শুক্রবার সাইফ ও শেখ জামালের ম্যাচেই নির্ধারণ হবে কোয়ার্টার ফাইনালে যাবে কোন দল। যে কোনো দল জিতলেই তাদের সঙ্গে শেষ আটে উঠবে রহমতগঞ্জ।
আজ ম্যাচের দ্বিতীয়ার্ধেই হয়েছে দুটি গোল। ৬১ মিনিটে নাহিদের কর্নার থেকে বল ডি বক্সের ভেতরে জটলায় ঘুরপাক খেতে থাকে। ঠিকমতো বল বিপদমুক্ত করতে না পারায় বলটাকে কোনাকুনি শটে জালে জড়ান ডিফেন্ডার কামারা ইউনৌসা। পিছিয়ে পড়ে অবশ্য ম্যাচে ফিরতে খুব দেরি করেনি শেখ জামাল। ৭২ মিনিটে বদলি খেলোয়াড় মোজাম্মেলের হোসেইনের পাস থেকে বল দারুণভাবে কাট করে বাঁ পায়ের জোরালো শটে জালে জড়ান নাইজেরিয়ার স্ট্রাইকার ওসাইগি মানডে ( ১-১)।